Alexa

মাহমুদ হাফিজের সম্পাদনায় ভ্রমণ সাহিত্যের সংকলন ‘ভ্রমণগদ্য’

মাহমুদ হাফিজের সম্পাদনায় ভ্রমণ সাহিত্যের সংকলন ‘ভ্রমণগদ্য’

ভ্রমণ সাহিত্যের কাগজ ‘ভ্রমণগদ্য’/ ছবি: বার্তা২৪.কম

আরণ্যক মানুষ, প্রেম ও ভ্রমণসাহিত্যের জীবন্ত কিংবদন্তি বুদ্ধদেব গুহ’র ব্যতিক্রমধর্মী ভ্রমণ সাক্ষাৎকারসহ ১৮ জন লেখকের ১৮টি ভ্রমণকাহিনী নিয়ে মাহমুদ হাফিজের সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘ভ্রমণগদ্য’ এর দ্বিতীয় সংখ্যা।

ভ্রমণ সাহিত্যের এই সংকলনের প্রথমেই আছে ‘ভ্রমণগদ্যের কিংবদন্তি বুদ্ধদেব গুহ: ভ্রমণ এক একক তীর্থযাত্রা’ অনুচ্ছেদটি। এতে বুদ্ধদেব গুহ’র সঙ্গে দীর্ঘ ভ্রমণযাত্রায় এক ব্যতিক্রমধর্মী সাক্ষাৎকার নেওয়া হয়েছে। যা নিয়েছেন ম্যাগাজিনের সম্পাদক মাহমুদ হাফিজ।

বাকি ১৮ গদ্যের মধ্যে আছে অনন্যা পালের ‘ রূপকথার রাজ্য স্কটিশ হাইল্যান্ড’, আজিজুর রহমানের ‘ভেলরে কয়েক দিন’, আশরাফুজ্জামান উজ্জ্বলের ‘লাভ ইন শ্রীলঙ্কা’, ইকতিয়ার চৌধুরীর ‘ডেন হাগ সোনালি দিনে’, কামরুল হাসানের ‘শৈলসুন্দরী সিমলার কোলে’, খাইরুল আনামের ‘উইলিয়ামসটাউন ম্যাসাচুসেটস’, তপন বন্দ্যোপাধ্যায়ের ‘কবিতার টানে টাঙ্গাইল’, তারেক অণুর ‘মাতাল বোহেমিয়ান পাখির ঝাঁক’, তুষার আবদুল্লাহর ‘স্বপ্নভঙ্গের দেশে’।

দিলরুবা নাসরীনের ‘গাম্বিয়া: ভালোবাসার ছোঁয়া’, নুরুল করিম নাসিমের ‘টেমস নদীর দেশে’, মঈনুস সুলতানের ‘ত্রি বুশম্যান মাউন্টেনের উপত্যকায় রক আর্ট’, মাজহারুল ইসলামের ‘মাইকেলে শহর ভার্সাই’, মাহবুব রেজার ‘বসুবাজার লেন থেকে মিলানো শহরের গল্প’, রফিকুর রশীদের ‘কালো মানুষের দেশে’, শাকুর মজিদের ‘ নাশিদের গ্রাম’, শাফায়েত জামিল চৌধুরী ও মোঃ জার্জিস আলীর ‘ভূ স্বর্গ কাশ্মীর’ ও সালেম সুলেরীর ‘থার্টিফার্স্ট: আমেরিকা থেকে সিলেটের পানপুঞ্জি’।

ভ্রমণপিয়াসুদের আগ্রহের কথা মাথায় রেখে এই দ্বিতীয় সংখ্যা প্রকাশ করেছে ‘ভ্রমণগদ্য’। এই সংখ্যার মূল আকর্ষণ বুদ্ধদেব গুহ’র সাক্ষাৎকার। বইটিতে দেশের ভেতরের ভ্রমণ নিয়ে লেখা গদ্য যেমন প্রকাশিত হয়েছে, তেমনি আছে বিশ্বের বিখ্যাত সব স্থানে ভ্রমণ করে আসা ভ্রমণ পিপাসুদের লেখা প্রবন্ধ।

সম্পাদক মাহমুদ হাফিজ ও সহকারী সম্পাদক আলমাস উদ্দীন আহমেদের তত্ত্বাবধানে বইটিতে জাতীয় বিষয়গুলোর পাশাপাশি এশীয়, ইউরোপিয়, আফ্রিকান, আমেরিকান- সব সংস্কৃতির অভিজ্ঞতার মিলন ঘটেছে। কাদা মাখা গ্রাম থেকে শুরু করে পাহাড়, পবর্ত, নদী- কোনো কিছুই বাদ পড়েনি লেখকদের অভিজ্ঞতার বর্ণনায়।

বইটি পাওয়া যাবে: পাঠক সমাবেশ কেন্দ্র, বাতিঘর, লিটল ম্যাগাজিন প্রাঙ্গণ, কবিতা ক্যাফে, আবিষ্কার প্রকাশনী, দীপনপুর, প্রকৃতিসহ শাহবাগ আজিজ মার্কেট, কাঁটাবন ও কনকর্ড এম্পোরিয়াম ও জেলা শহরের অভিজাত বই বিপণিগুলোতে।

আপনার মতামত লিখুন :