Alexa

মেলায় মাজেদুল নয়নের বই 'সিংহ শহরের দিনরাত'

মেলায় মাজেদুল নয়নের বই 'সিংহ শহরের দিনরাত'

মেলায় মাজেদুল নয়নের বই 'সিংহ শহরের দিনরাত'

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক মাজেদুল নয়নের ভ্রমণ বিষয়ক গল্পের বই 'সিংহ শহরের দিনরাত'। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) থেকেই বইটি পাওয়া যাচ্ছে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের পুথিনিলয়ের ৩০১-০৩ স্টলে ৷ ২৫ শতাংশ ছাড়ে দাম পড়বে ২০২ টাকা।

বইটি সম্পর্কে লেখক মাজেদুল নয়ন বলেন, 'সিংহ শহরের দিনরাত' আমার দ্বিতীয় গল্পের ভ্রমণ বই। এখন আর ভ্রমণ জানতে বা কোন স্থান সম্পর্কে জানতে বই না পড়লেও চলে বলে মনে করি। সামাজিক যোগাযোগ মাধ্যমে অহরহ এসব পাওয়া যাচ্ছে। তাই এটাকে ভ্রমনের বই না বলে, 'গল্পের ভ্রমণ' বলতেই ভাল লাগবে। দ্বীপ রাষ্ট্র সিঙ্গাপুরে এশিয়ার অন্যান্য দেশ থেকে আসা বেশ কিছু মানুষের ছোট ছোট গল্প নিয়েই এই ভ্রমণের গল্প। যেখানে মূলত পুরো সিঙ্গাপুর চষে বেড়ানো গল্পের চরিত্রগুলো তুলে ধরা হয়েছে। দেশের সীমানা পেরিয়ে ভিন্নধর্ম, জাতি আর ভাবনার মানুষগুলোর কাছে আসা, টানাপোড়ন আর জীবনযাপনের গল্প নিয়েই 'সিংহ শহরের দিনরাত।'

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/21/1550747565974.jpg

তিনি বলেন, কনক্রিটের শহরের বাইরেও সাংবাদিকের চোখে সিঙ্গাপুরের অন্ধকার, বাহুল্যতা, আবেগ আর ভালবাসার গল্প এই ভ্রমণে ৷ দুনিয়াজুড়ে চলা সাংবাদিকতার কিছু ট্রেন্ড পাওয়া গেলেও এটা অনেক শিক্ষনীয় কোন বই নয়। যারা শিক্ষা গ্রহণের পাঠক তাদের জন্য এই বই নয়, আবার যাদের বই পড়ার অভ্যাস নেই, তাদের জন্যেও এই বই নয়। সিঙ্গাপুরে জমা তিন মাসের গল্পগুলো আনন্দ নিয়ে পড়তে যাদের আগ্রহ, তাদের জন্যই 'সিংহ শহরের দিনরাত।'

সাংবাদিক মাজেদুল নয়ন বার্তা২৪.কম'য়ের বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত রয়েছেন। তিনি সংবাদের খোঁজে যেমন বাংলাদেশের প্রতিটি জেলা ভ্রমণ করেছেন তেমনি দক্ষিণ এশিয়ার দেশগুলোর পথে প্রান্তরে রয়েছে তার পদচারনা, একই সঙ্গে প্যারাগ্লাইডিং করতে গিয়ে হাজার ফুট ওপরে বিমান থেকে ঝাঁপিয়ে পড়েছেন।

২০১৬ সালে ভারত-ভুটান ভ্রমণ নিয়ে তিনি লিখেছেন, 'উইথআউট বর্ডার'। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে দৈনিক ভোরের কাগজ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন তিনি।

 

আপনার মতামত লিখুন :