Alexa

কবি আল মাহমুদ আর নেই

কবি আল মাহমুদ আর নেই

কবি আল মাহমুদ

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন কবি আল মাহমুদ। শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) না ফেরার দেশে পাড়ি জমান ‘সোনালী কাবিন’-এর কবি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন আল মাহমুদের পারিবারিক বন্ধু কবি আবিদ আজম। আবিদ আজম ফেসবুকে জানান, ‘আল মাহমুদ জীবনের ওপারে, প্রভূর সান্নিধ্যে পৌঁছে গেছেন রাত ১১টায়; তিনি আর বেঁচে নেই। ইন্নালিল্লাহি ওয়ান্নাইলাইহি রাজিউন। মরহুমের রুহের মাহফেরাতের জন্য দোয়া প্রার্থণা।’

কবি আল মাহমুদ বেশ কয়েকদিন ধরে রাজধানীর ইবনে সিনা হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। তিনি নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে সক্রিয় থেকে যিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্‌ভঙ্গিতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন, তিনি কবি আল মাহমুদ। আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবিও তিনি। তাঁর প্রকৃত নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। একাধারে একজন কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

আপনার মতামত লিখুন :