Alexa

বইমেলায় ড. রশিদুন নবীর ‘নজরুল সংগীতের নানা অনুষঙ্গ’

বইমেলায় ড. রশিদুন নবীর ‘নজরুল সংগীতের নানা অনুষঙ্গ’

বইমেলায় ড. রশিদুন নবীর ‘নজরুল সংগীতের নানা অনুষঙ্গ’, ছবি: সংগৃহীত

নজরুল সংগীত গবেষণায় দুই বাংলায় সমভাবে সমাদৃত প্রফেসর ড. রশিদুন্ নবী। নজরুল গবেষক হিসেবে দুই বাংলা থেকেই তিনি একাধিক সম্মাননায় ভূষিত হয়েছেন। তার মধ্যে বাংলাদেশ সরকারের কবি নজরুল ইন্সটিটিউট কর্তৃক ‘নজরুল সম্মাননা ‘ এবং ভারতের কবিতীর্থ চুরুলিয়ার ‘নজরুল সম্মাননা ‘ উল্লেখযোগ্য।

বর্তমানে তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের বিভাগীয় প্রধান এবং জাককানইবি আইকিউএসির পরিচালক হিসেবে কর্মরত আছেন।

নজরুল বিষয়ক বইয়ের সম্পাদনা, মৌলিক গবেষণা গ্রন্থ, নজরুল সংগীতের স্বরলিপি গ্রন্থ, গবেষণা প্রবন্ধ রচনা প্রকাশ ছাড়াও নজরুলের সর্বাধিক সংখ্যক সংগীত সংকলন গ্রন্থ ‘নজরুল সংগীত সংগ্রহ ‘ তার কীর্তি। নজরুল সংগীতের নানা দিক নিয়ে তার লেখা বেশকিছু প্রবন্ধের সংকলন গ্রন্থ প্রকাশ পেয়েছে ২০১৯ এর বইমেলায়।

গ্রন্থটির নাম ‘নজরুল সংগীতের নানা অনুষঙ্গ’। একুশের বইমেলায় ৯ নম্বর প্যাভেলিয়নে পাওয়া যাচ্ছে গ্রন্থটি। ধ্রুব এষের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে অনুপম প্রকাশনী। তার এ বইয়ের মাধ্যমে নজরুল সংগীতের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তথ্য সহকারে পাঠক শ্রোতা জানার সুযোগ পাবে।

বইটির ব্যাপারে নজরুল সঙ্গীত শিল্পী এবং গবেষক প্রফেসর ড. রশিদুন নবী বলেন, নজরুল সংগীত বিষয়ক আটটি প্রবন্ধের সংকলন গ্রন্থ এটি। এই গ্রন্থের প্রথম প্রবন্ধে নজরুল সংগীতের যৌক্তিক ও শ্রেণিবিভাগ উপস্থাপন করা হয়েছে যা ইতোপূর্বে কোথাও উপস্থাপন করা হয়নি। একই সঙ্গে দ্বিতীয় প্রবন্ধে নজরুলের দেশাত্মবোধক গানের অনুপম বিশ্লেষণ ফুঁটিয়ে তোলা হয়েছে।

সর্বোপরি নানা নতুন তত্ব ও তথ্যে গড়া এই প্রবন্ধ গ্রন্থটি নজরুল সংগীত গবেষক, শিল্পী, শিক্ষক, শিক্ষার্থী ও অনুরাগীদের চাহিদা কিছুটা হলেও পূরণ করবে বলে বিশ্বাস করেন এই খ্যাতিমান নজরুল সংগীত শিল্পী এবং গবেষক।

আপনার মতামত লিখুন :