Alexa

সাদা গোলমরিচের সাত উপকারিতা

সাদা গোলমরিচের সাত উপকারিতা

প্রতিদিনের খাদ্য তালিকায় সাদা গোলমরিচ রাখার চেষ্টা করুন। ছবি: আসিফ

কখনো ভেবেছেন কি, রান্নাঘরের সবচেয়ে অবহেলিত মশলা উপাদানটি আপনার সুস্বাস্থ্যের অন্যতম চাবিকাঠি হয়ে উঠতে পারে! এমনই এক মশলা হলো সাদা গোলমরিচ। এই মশলার ব্যবহার বা প্রচলন তেমন একট নেই বললেই চলে। কারণ অনেকেই মনে করেন, কালো গোলমরিচ ও সাদা গোলমরিচ একই মশলা, পার্থক্য শুধু রঙে! যা কী না একেবারেই ভুল ধারণা।

কালো গোলমরিচ ও সাদা গোলমরিচের রঙের সাথে স্বাদেও পার্থক্য রয়েছে। এছাড়া স্বাস্থ্য উপকারিতাতেও রয়েছে ভিন্নতা। সাদা গোলমরিচের সাতটি স্বাস্থ্য উপকারিতা জানতে আজকের ফিচারে চোখ বুলিয়ে নিন চটজলদি।

আর্থ্রাইটিসের সমস্যা কমায়

সাদা গোলমরিচে আছে ক্যাপসাইসিন (Capsaicin) নামক প্রদাহ-বিরোধী উপাদান। যা আর্থ্রাইটিসের ফলে দেখা দেওয়া ব্যথা ও পেশীর ফুলে যাওয়া কমাতে কাজ করে।

আরো পড়ুন: শারীরিক ও মানসিক সুস্থতায় ডাবের পানি

ওজন কমায়

জানেন কি, ওজন কমানোর জন্য যে সকল ঔষধ তৈরি করা হয়, বেশীরভাগ ঔষধেই থাকে ক্যাপসাইসিন! কারণ এই উপাদানটি শরীরে জমে থাকা ফ্যাট বার্ণ করতে কাজ করে। যার ফলে ওজন কমে দ্রুত। তবে সাদা গোলমরিচ খেলে ঔষধ সেবনের কোন প্রয়োজনই নেই।

মাথাব্যথা দূর করে

বিরক্তিকর মাথাব্যথা কমাতে প্রাকৃতিক এই মশলা অনন্য। মাথাব্যথা তৈরি হয়, যখন নিউরোপেপটাইড (Neuropeptide) ব্যথা তৈরি করে মস্তিষ্কে বার্তা পৌছায়। সেক্ষেত্রে সাদা গোলমরিচে থাকা ক্যাপসাইসিন এই ট্রান্সমিশনে বাধাদান করে। ফলে মাথাব্যথা তার স্বরূপ প্রকাশ করতে পারে না।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/01/1535790680367.jpg

খুশখুশে কাশি সারায়

অনেকদিন যাবত খুশখুশে কাশির সমস্যার ভুক্তভোগী হলে চমৎকার সমাধান রয়েছে আপনার জন্য। যা একই সাথে কাশি ও গলাব্যথা সারাতে দারুন কার্যকরি। এর জন্য প্রয়োজন হবে সাদা গোলমরিচের গুঁড়া ও মধু। এই দুইটি উপাদান একসাথে মিশ্রিত হয়ে তৈরি করে চমৎকার অ্যান্টিবায়োটিক ও তাপ উৎপাদনকারী উপাদান। যা গ্রহণে খুব সহজেই ঠাণ্ডার সমস্যা কমে আসে। তবে একবারে খুব বেশি এই মিশ্রণটি খাওয়া যাবে না।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

সাদা গোলমরিচে ক্যাপসাইসিনের পাশাপাশি রয়েছে উচ্চমাত্রাউ ফ্ল্যাভনয়েড, ভিটামিন- এ ও সি। যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা তাদের প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই সাদা গোলমরিচ রাখা প্রয়োজন।

আরো পড়ুন: অপ্রচলিত ‘গোল্ডেন-মিল্ক’ এর অজানা যত গুণ!

দাঁতে ব্যথা কমায়

লবঙ্গ ও খাওয়ার লবণের সাথে সাদা গোলমরিচ এক কাপ পানিতে ফুটিয়ে নিতে হবে। পানিটি ছেঁকে অল্প পরিমাণে মুখে নিয়ে যে পাশের দাঁতে ব্যথা, সেপাশে পানি নিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। এরপর হালকা করে কুলকুচি করে ফেলে দিতে হবে। এভাবে কয়েকবার কুলকুচি করলে দাঁতে ব্যুথা অনেকটাই কমে যাবে।

কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা দূর করে

সাদা গোলমরিচের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো, এটা মুখের রুচিকে একটি বিশেষ সিগন্যাল তথা বার্তা পাঠায়। যার ফলে পাকস্থলীতে হাইড্রোলিক অ্যাসিড নিঃসরণের মাত্রা বৃদ্ধি পায়। এই অ্যাসিডটি খাদ্য পরিপাকের অন্যতক একটি প্রয়োজনীয় উপাদান। যার ফলে খাদ্য ভালোভাবে পরিপাক হয়ে কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা কমে যায়।

আপনার মতামত লিখুন :