Alexa

ছুটি শেষে কাজের শুরু

ছুটি শেষে কাজের শুরু

কাজ নিয়ে আলোচনা করতে হবে সহকর্মীদের সাথে, ছবি: সংগৃহীত

এ বছরে রোজার ঈদে প্রায় সকল কর্মজীবীরাই পেয়েছেন লম্বা ছুটি।

কাঙ্ক্ষিত সেই ঈদের ছুটি শেষ হয়ে আবারো শুরু হয়ে গেছে কর্মব্যস্ততা, ছুটে চলা। কিন্তু ছুটির আলস্য ও ছুটির আবেশ শেষে হুট করেই কাজের বোঝাকে যেন মাথায় বাড়ি পড়ার মতো বোধ হতে থাকে। হাজারো কাজ, অসংখ্য মেইল, পেন্ডিং মিটিং, ওয়ার্ক শিডিউলের মাঝে অনেকটা দিশেহারা বোধ হতে থাকে। মনে হতে থাকে ছুটিটা না থাকলেই হয়তো ভালো হতো।

নয়-দশদিনের ছুটি কাটিয়ে অফিসে যোগদান করার পরে এমনটা মনে হওয়া এবং কাজের চাপের মাঝে হাঁপিয়ে ওঠাটা খুবই স্বাভাবিক। কিন্তু নিজেকে ও নিজের দায়িত্বগুলোকে একটু গুছিয়ে নিয়ে কাজে হাত দিলে এমন দিশেহারা বোধ হওয়ার পরিবর্তে খুব সুন্দরভাবেই কাজ গুছিয়ে নেওয়া যাবে।

সেক্ষেত্রে যে বিষয়গুলোর প্রতি নজর দেওয়া প্রয়োজন তার কয়েকটি আজকের ফিচার থেকে জেনে রাখুন।

বিচলিত হওয়া যাবে না

যতই কাজের পাহাড় জমে থাকুক না কেন, কোনভাবেই বিচলিত হওয়া যাবে না। বিচলিত হলেই পিছিয়ে পড়তে হবে। বরঞ্চ ঠাণ্ডা মাথায় সকল কাজকে কীভাবে গুছিয়ে আনা যাবে সেই পরিকল্পনা করতে হবে ধীরেসুস্থে।

জমে থাকা মেইল দেখতে হবে

মেইলে ইনবক্সের ঘরে বড় সংখ্যা দেখে ভয় না পেয়ে এক এক করে মেইল ওপেন করা শুরু করতে হবে। হয়তো মেইল জমে আছে ২০টি। যার মাঝে প্রায় ৫-৬টি হবে একেবারেই অপ্রয়োজনীয় মেইল। এই মেইলগুলো ফেলে দিন। জরুরি ও কাজের মেইলগুলো চেক করে নোট করে রাখুন। এতে করে অহেতুক মানসিক অশান্তি কমবে।

পরিকল্পনা করতে হবে

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/10/1560148895570.jpg

মেইল চেক করার সময়েই বুঝে যাওয়ার কথা কোন কাজগুলো জমে আছে এবং কোন কাজগুলো সেরে ফেলতে হবে। কিন্তু পরিকল্পনা না করে কাজে হাত না দেওয়াই ভালো। কাজের গুরুত্ব ও কোন সময়ে কোন কাজটি করা প্রয়োজন- সেই হিসাব করে তবেই কাজে হাত দিতে হবে। সে কারণেই পরিকল্পনা তৈরি করে তবেই কাজ শুরু করতে হবে। এতে সময়ের অপচয় হবে না মোটেও।

সহকর্মীদের সাথে আলোচনা করতে হবে

অনেকদিন পর অফিসে ফিরে কিছুটা ‘আউট অফ ট্র্যাক’ মনে হতেই পারে নিজেকে। কাজ গুছিয়ে নিতেও হিমশিম খেতে হতে পারে। এক্ষেত্রে সহকর্মীদের সাথে হালকা গল্প করা, আলোচনা করা, কাজের ক্ষেত্রে পরামর্শ নেওয়া কাজে আসবে। অনেকেই নির্ধারিত সময়ের আগে অফিসে যোগদান করবে। তাদের সাথে কাজ ও কাজের অগ্রগতি নিয়ে কথা বললে কোন উপায় বলে দিতে পারে।

একদিনেই সব কাজ নয়

ছুটির মাঝে জমে থাকা কাজগুলো একদিনের মাঝে শেষ করার প্রবণতা দেখা দেয় অনেকের মাঝে। এই কাজটি একেবারেই করা যাবে না। স্বভাবিকভাবেই নয়-দশ দিনের জমে থাকা কাজ একদিনে শেষ করা সম্ভব নয়। এতে বরং সব কাজে গুবলেট পাকিয়ে সময় আরও বেশি প্রয়োজন হবে। তাই কয়েকদিনের জন্য ভাগ করে নিয়ে কাজ শুরু করতে হবে। এতে করে সব কাজ সুন্দরভাবে শেষ হবে।

আরও পড়ুন: মন বসে না কাজের টেবিলে!

আরও পড়ুন: কর্মোদ্দীপ্ত থাকতে সাহায্য করবে এই নিয়মগুলো!

আপনার মতামত লিখুন :