Alexa

কতক্ষণ দাঁত ব্রাশ করা প্রয়োজন?

কতক্ষণ দাঁত ব্রাশ করা প্রয়োজন?

টুথব্রাশ, ছবি: সংগৃহীত

দাঁতের সুস্থতায় দাঁত পরিষ্কার রাখা অপরিহার্য।

যে কারণে প্রতিদিন অন্তত দুইবেলা অবশ্যই দাঁত ব্রাশ করতে হবে। এই তথ্যটি খুবই সাধারণ এবং কমবেশি ছট-বড় সকলেই এ ব্যাপারে অবগত। কিন্তু প্রতিবার ঠিক কতটুকু সময় নিয়ে দাঁত ব্রাশ করতে হবে, সেটা সম্পর্কে নেই পরিষ্কার ধারণা।

এক্ষেত্রে পরামর্শ দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মার্কট ইউনিভার্সিটির স্কুল অফ ডেন্টিস্ট্রির পেরিওডন্টিক্স ও প্রফেসর ডা. পল লুপক জানান, প্রতিদিন দুই বেলা (দিনে ও রাতে) দাঁত ব্রাশ করতে হবে এবং প্রতিবার দাঁত ব্রাশ করতে হবে দুই মিনিট সময় নিয়ে।

দুই মিনিট সময় হয়তো অনেকের কাছে খুবই কম সময় বলে মনে হবে। কিন্তু যথাযথভাবে, সঠিক নিয়ম মেনে দাঁত ব্রাশ করতে পারলে দুই মিনিট সময়ই যথেষ্ট দাঁত পুরোপুরিভাবে পরিষ্কার করার জন্য। এর চাইতে বেশি সময় নেওয়া হলে তা দাঁত ও দাঁতের মাড়ির জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

তিনি সাধারণ টুথব্রাশের পরিবর্তে ইলেকট্রিক টুথব্রাশ ব্যবহারের প্রতি জোর দেন। এ ধরনের টুথব্রাশ দাঁতের সকল স্থান থেকে ময়লা বের করে আনতে সাধারণ টুথব্রাশের চাইতে বেশি কার্যকর।

তবে এর সাথে তিনি আরও জানান, দাঁতের সার্বিক সুস্থতায় শুধুমাত্র দাঁত ব্রাশ করাই যথেষ্ট নয়। দাঁত ব্রাশের সাথে প্রতিদিন অন্তত একবার অবশ্যই ফ্লস করতেই হবে। এর কোন ব্যতয় করা যাবে না। দাঁত ব্রাশ করলে দাঁতের উপরিভাগ ও কিছুক্ষেত্রে দুই দাঁতের মাঝের অংশসমূহে থাকা জমে থাকা ময়লা পরিষ্কার হয়। তবে মাড়ির দাঁতের মাঝে লুকিয়ে থাকা খাদ্যাংশসহ ময়লা দূর করার জন্য ফ্লসের কোন বিকল্প নেই।

আরও পড়ুন: মাখনের প্যাকেটটি ফেলে দেবেন না!

আরও পড়ুন: ফেলনা টয়লেট পেপার রোলে তৈরি আকর্ষণীয় জিনিস

আপনার মতামত লিখুন :