Alexa

ধরিত্রী দিবস আজ, পরিবেশ বাঁচাতে প্লাস্টিক বর্জন

ধরিত্রী দিবস আজ, পরিবেশ বাঁচাতে প্লাস্টিক বর্জন

ছবি: সংগৃহীত

পুরো বিশ্বব্যাপী আজকের দিনটি পালন করা হয় ‘আর্থ ডে’ তথা ধরিত্রী দিবস হিসেবে।

১৯৭০ সালের ২২ এপ্রিল সর্বপ্রথম আজকের দিনটির সূচনা হয়। যার পরিসর দিনে দিনে ছড়িয়ে পড়ায় বর্তমানে মোট ১৯৩টি দেশে পালন করা হয় আজকের দিনটি।

আজ প্রায় পঞ্চাশ বছর পর আমাদের সবারই পুরো পৃথিবী ও পরিবেশের দিকে বাড়তি ও বিশেষ নজর দেওয়া প্রয়োজন। দিনে দিনে আমাদের চারপাশের পরিবেশের নাজুক অবস্থা ক্রমেই ছাড়িয়ে যাচ্ছে পেছনের সব রেকর্ড। ভীষণ ‘বিপদজনক’ এই অবস্থায় সঠিক পদক্ষেপ নেওয়া না হলে ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হতে হবে পুরো পৃথিবীবাসীকেই।

বর্তমান সময়ে পরিবেশের সবচেয়ে বড় শত্রু হলো প্লাস্টিক। প্রকৃতি ও পরিবেশের উপর কতটা নেতিবাচক প্রভাব ফেলছে প্লাস্টিক? জেনে রাখুন প্রতি বছর এক ট্রিলিয়ন পরিমাণ প্লাস্টিক ব্যাগ ব্যবহৃত হয় পুরো বিশ্বে। যার মাত্র ৫ শতাংশ হলো পুনঃব্যবহারযোগ্য।

এছাড়া আন্তর্জাতিক স্কেলে প্রতি বছর প্রায় ৩০০ মিলিয়ন টন প্লাস্টিক উৎপন্ন হয়। যার মাঝে অর্ধেকই শুধুমাত্র একবার ব্যবহারের জন্য। ইতোমধ্যে আমাদের সমুদ্রে প্লাস্টিকের সংখ্যা ১৫০ ট্রিলিয়ন ছাড়িয়ে গেছে। যা জলজ জীবনের ওপরে তো বটেই, পুরো বাস্তুসংস্থান প্রক্রিয়ার উপরেই বড় ধরনের ব্যাঘাত তৈরি করছে।

প্লাস্টিকের এই দানবীয় প্রভাব ও রূপ থেকে পৃথিবীকে রক্ষা করতে বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান প্লাসিক বর্জনের ঘোষণা দিয়েছে। আশা করা যায়, তাদের এই পদক্ষেপ কিছুটা হলেও পরিবেশের উপর ইতিবাচক প্রভাব ফেলবে এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে এমন পদক্ষেপ গ্রহণে উদ্বুদ্ধ করবে। এমন কয়েকটি প্রতিষ্ঠানের নাম তুলে ধরা হলো।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/22/1555917890443.jpg
ধরিত্রী দিবস।

 

ম্যাকডোনাল্ডস

২০১৮ সালের গ্রীষ্ম থেকেই প্রতিষ্ঠানটি প্লাস্টিক বাদ দেওয়ার পরিকল্পনা শুরু করেছে। ২০২৫ সাল নাগাদ ১২২টি স্থানের প্রায় ৩৬,০০০ আউটলেটে ম্যাকডোনাল্ডস নবায়নযোগ্য, পুনঃব্যবহারযোগ্য, টেকসই পণ্য ব্যবহার করা হবে।

দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি

প্রতিটি ডিজনি থিম পার্কে প্রতি বছরে ১৭৫ মিলিয়ন স্ট্র ও ১৩ মিলিয়ন স্টিরার (নাড়ানি) ব্যবহার করা হয়। বড় অংকের এই অপচয় রোধে চলতি বছর থেকেই প্লাস্টিক পণ্য বর্জনের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

নেসলে

পৃথিবীর অন্যতম বৃহত্তর প্যাকেটজাত খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হলো নেসলে। প্লাস্টিক বর্জ্যের পরিমাণ কমাতে এই প্রতিষ্ঠানটিও চলতি বছরের গ্রীষ্ম থেকে প্লাস্টিকের পরিবর্তে কাগজের পণ্যের ব্যবহার শুরু করবে বলে প্রতিজ্ঞা করছে।

স্টারবাকস

২০২০ সাল নাগাদ স্টারবাকসের প্রতিটি স্তোর থেকে প্লাস্টিকের স্ট্র বাতিল করার ঘোষণা দিয়েছে পৃথিবী বিখ্যাত এই কফি শপটি। তারা হিসেব করে দেখেছে প্রতি বছরে তাদের প্রতিষ্ঠান থেকে এক বিলিয়নের বেশি পরিমাণ স্ট্র ব্যবহার করা হয়।

আরও পড়ুন: গুগল ডুডলে আধুনিক ভাস্কর্যের অগ্রদূত নভেরা আহমেদ

আরও পড়ুন: নারীদের জন্য বিশ্বের সেরা ১৯ দেশ!

আপনার মতামত লিখুন :