Alexa

হ্যান্ড স্যানিটাইজার কতক্ষণ ব্যবহার করতে হবে?

হ্যান্ড স্যানিটাইজার কতক্ষণ ব্যবহার করতে হবে?

ছবি: সংগৃহীত

আমাদের অনেকের কাছেই হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাবে।

নিজের কাছে সবসময় হ্যান্ড স্যানিটাইজার রাখার মূল উদ্দেশ হলো, হাত পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখা। ফলে বাইরে থাকাকালীন সময়ে খাওয়ার আগে কিংবা ময়লা কোন বস্তু ধরা হলেই ব্যবহার করা যাবে এই হ্যান্ড স্যানিটাইজার।

নিয়মিত ব্যবহার করা হলেও, কতটা কার্যকর এই হ্যান্ডস্যানিটাইজারগুলো? কিংবা কতক্ষন হাতে ম্যাসাজ করলে তার কার্যকারিতা পাওয়া যাবে, সেটা সঠিকভাবে জানা নেই আমাদের।

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে কয়েক সেকেন্ড সময় যথেষ্ট নয়। অন্ততপক্ষে ১৫ সেকেন্ড সময় নিয়ে হ্যান্ড স্যানিটাইজার হাতে ম্যাসাজ করতে হবে। তবেই তার সুফল পাওয়া সম্ভব হবে। এমনটাই জানাচ্ছে গবেষকেরা।

ডাঃ সারাহ শানডিন এর নেতৃত্বে ইউনিভার্সিটি হসপিটাল বাসেলের ইনফেকশোনোলজি অ্যান্ড হসপিটাল হাইজিন বিভাগে এই গবেষণাটি করা হয়।

সারাহ বলেন, ‘আমাদের তথ্য থেকে বলা যায়, হাত সহজ পদ্ধতিতে ম্যাসাজ করলে ও অল্প সময় ব্যয়েও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিরাপদ। এই সময়ের মাঝে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের মাধ্যমে খুব সহজে শারীরিক সুস্থতার নিরাপত্তা পাওয়া যাবে। স্বল্প এই সময় ব্যস্ত সময়ের মাঝেও ফিট করে নেওয়া সম্ভব হবে’।

সেই সাথে তিনি আরো জানান, তার এই গবেষণাটি করা হয়েছে একটি ল্যাবরেটরিতে। ফলে ক্লিনিক্যাল সেটিং এর ক্ষেত্রে ফলাফল কিছুটা ভিন্নও আসতে পারে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানাচ্ছে, ছয় ধাপে ৩০ সেকেন্ড সময় নিয়ে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করলে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া সম্ভব হবে।

ছয়টি ধাপ যথাক্রমে- প্রথমে হাতের তালুতে হ্যান্ড স্যানিটাইজার নিতে হবে, উভয় হাতের তালু ভালোভাবে ম্যাসাজ করতে হবে, পরবর্তিতে আঙ্গুলে হ্যান্ড স্যানিটাইজার ম্যাসাজ করতে হবে, এভাবে উভয় হাতেই ভালোভাবে ম্যাসাজ করে আঙ্গুলের সাহায্যে তালুতে ম্যাসাজ করতে হবে, এবারে হাতের বৃদ্ধাঙ্গুলির সাহায্যে উভয় হাতের উপরিভাগ ম্যাসাজ করতে হবে। হাত যখন শুকিয়ে আসবে তখন বুঝতে হবে যে হ্যান্ড স্যানিটাইজার সঠিকভাবে ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: আঠারোতে নয়, মানুষ প্রাপ্তবয়স্ক হয় তিরিশে!

আরও পড়ুন: কেন আপনি ধনিয়া পাতা অপছন্দ করেন?

আপনার মতামত লিখুন :