Alexa

টাকা নয়, সুখী হতে প্রয়োজন শরীরচর্চা!

টাকা নয়, সুখী হতে প্রয়োজন শরীরচর্চা!

ছবি: সংগৃহীত

এটা নিয়ে কোন সন্দেহ নেই যে, শরীরচর্চার ফলে শারীরিক ও মানসিকভাবে তুলনামূলক অনেকখানি সুস্থ থাকা যায়।

কিন্তু এই মানসিক সুস্থতা বা ভালো থাকার মাত্রাটা আসলে কতখানি, সেটা সম্পর্কে খুব একটা পরিষ্কার ধারণা দিতে পারেনি কেউ।

আর সেই বিষয়টি সম্পর্কে জানতে বিশ্বখ্যাত ইয়েল ইউনিভার্সিটি ও অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষক দল দারুণ একটি গবেষণা করেছে।

দারুণ এই গবেষণার ফলাফলটিও দারুণ। ‘দ্য ল্যানচেট’ এ প্রকাশিত হওয়া এই গবেষণার ফলাফলে বিজ্ঞানীরা জানিয়েছে, টাকা-পয়সা বা অর্থবিত্তের চাইতে শরীরচর্চা মানুষকে বেশি সুখী রাখে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ১.২ মিলিয়ন নাগরিকের ফিজিক্যাল বিহাভিয়ার ও মেন্টাল মুড এর তথ্যউপাত্ত জোগাড় করেই এই ফলাফলটি জানিয়েছে বিজ্ঞানীরা।

এই গবেষণায় অংশগ্রহণকারীদের নিম্নোক্ত প্রশ্নটি করা হয়েছিল- ‘বিগত ৩০ দিনের মাঝে কতদিন তারা মানসিকভাবে অসুস্থ বোধ করেছেন। যেমন: মানসিক চাপ, ডিপ্রেশন, ইমোশনাল সমস্যা ইত্যাদি’।

এছাড়াও অংশগ্রহণকারীদের আয় ও শারীরিক কার্যক্রমের বিষয়েও জানতে চাওয়া হয়েছিল। সেই সাথে তাদের ৭৫টি ভিন্ন ধরণের শারীরিক কার্যক্রমের মাঝ থেকে বাছাই করার সুযোগও দেওয়া হয়েছিল।

বিজ্ঞানীরা দেখেছেন যারা নিয়মিত শরীরচর্চা করেন, তারা পুরো বছরে মাত্র ৩৫ দিন মানসিকভাবে খারাপ থাকেন বা বোধ করেন। অন্যদিকে যারা শরীরচর্চা করেন না, তারা গড়ে শরীরচর্চা যারা করেন তাদের তুলনায় ১৮ দিন বেশি মন খারাপ লাগায় ভোগেন।

সেই সাথে বিজ্ঞানীরা আরও জানান- যারা শরীরচর্চা করেন তারা শরীরচর্চা যারা করেন না, তাদের চাইতে তুলনামূলক বেশি আয় করেন।

গবেষণাটির মূল গবেষক ও ইয়েল ইউনিভার্সিটির প্রফেসর অ্যাডাম চেকরাউন্ড বলেন, ‘খেলাধুলার সময়কাল ও মানসিক সুস্থতার বিষয়টি অনেকটা ইউ-শেপ আকৃতির’।

গবেষণাটির মতে প্রতি সপ্তাহে তিন-পাঁচ দিনের ৩০-৬০ মিনিট সময়ের শরীরচর্চা শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার জন্য সম্পূর্ণ উপযুক্ত।

আরও পড়ুন: আঠারোতে নয়, মানুষ প্রাপ্তবয়স্ক হয় তিরিশে!

আরও পড়ুন: শারীরিকভাবে অক্ষম মানুষও পরিচালনা করবে রোবট!

আপনার মতামত লিখুন :