Alexa

ভিটামিন-সি পাওয়া যাবে অন্যান্য যে সকল ফলে

ভিটামিন-সি পাওয়া যাবে অন্যান্য যে সকল ফলে

ভিটামিন-সি পাওয়া যাবে তরমুজ ও স্ট্রবেরি থেকেও, ছবি: সংগৃহীত

শরীর নীরোগ রাখতে ও শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহের জন্য ভিটামিন-সি অন্যতম গুরুত্বপূর্ণ একটি ভিটামিন।

ছোট-বড় বেশ কয়েক ধরণের রোগকে দূরে রাখতে ভিটামিন-সি সবচেয়ে বেশি কার্যকরি ভূমিকা পালন করে থাকে। যার মাঝে প্রধান হলো ঠান্ডাজনিত সমস্যা ও ফ্লু।

এছাড়া শরীরে ক্যালসিয়াম-সিনথেসিস অ্যাবিলিটি বৃদ্ধিতে, ক্ষতিগ্রস্ত ব্লাড ভ্যাসেল, টিস্যু ও হাড় পুনরায় তৈরিতে অবদান রাখে ভিটামিন-সি। পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সবচেয়ে বেশি কাজ করে ভিটামিন-সি। উপরোক্ত সকল কারণেই মূলত প্রতিদিনের খাদ্যাভাসে ভিটামিন-সি যুক্ত খাবারের আধিক্য রাখা প্রয়োজন।

লেবু ও কমলালেবু ব্যতীত অন্যান্য যে সকল খাবার থেকে ভিটামিন-সি পাওয়া যাবে তার সংক্ষিপ্ত একটি তালিকা জানানো হলো।

তরমুজ

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/02/1554181616301.jpg

আসন্ন গ্রীষ্মকালে ভিটামিন-সি এর অভাব পূরণ করতে ও গরমে প্রশান্তি দিতে তরমুজ খেতে পারেন যত ইচ্ছা তত। ৯২ শতাংশ জলীয় অংশের এই ফল থেকে পাওয়া যাবে পর্যাপ্ত পরিমাণ প্রয়োজনীয় ও উপকারী ভিটামিন-সি। এছাড়া আরও পাওয়া যাবে ভিটামিন-এ, বি৬, লাইকোপেন, অ্যামিনো অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্ট ও পরিমিত মাত্রায় পটাশিয়াম।

স্ট্রবেরি

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/02/1554181633375.jpg

স্বাস্থ্যকর ও সুস্বাদু এই ফলটি থেকে শুধুই পর্যাপ্ত ভিটামিন-সি নয়, সাথে পর্যাপ্ত আঁশ ও অ্যান্টি-অক্সিডেন্টও পাওয়া যাবে। যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে, হৃদযন্ত্রকে সুস্থ রাখে এবং অক্সিডেটিভ স্ট্রেস এর মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

পেঁপে

বিভিন্ন ধরনের ফলের মাঝে পেঁপে হলো ভিতামিন-সি এর অন্যতম শক্তিশালী উৎস। প্রতিদিন মাত্র ১০০-১২০ গ্রাম পেঁপে থেকেই সারাদিনের ভিটামিন-সি এর চাহিদা পূরণ করা যায়। বাড়তি হিসেবে পেঁপে থেকে পাওয়া যাবে ভিটামিন-এ।

পেয়ারা

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/02/1554181673780.jpg

একটি মাঝারি আকৃতির পেয়ারা থেকে পাওয়া যাবে ২৫০ মিলিগ্রাম ভিটামিন-সি, যা প্রায় দুইদিনের ভিটামিন-সি এর চাহিদা পূরণে সমর্থ। যে কারণে পেয়ারাকে বলা হয়ে থাকে ভিটামিন-সি স্টোরহাউজ। তবে উপকারী এই ভিটামিন-সি এর পাশাপাশি পেয়ারা থেকে আরও পাওয়া যাবে ফলিক অ্যাসিড, দ্রবণীয় আঁশ ও পটাশিয়াম, ম্যাঙ্গানিজের মতো মিনারেল সমূহ।

টমেটো

সাধারণ আকৃতি কিংবা ছোট, চেরি টমেটো যেটাই হোক না কেন, টমেটো থেকে দিনের প্রায় ১৭০ শতাংশ ভিটামিন-সি পাওয়া সম্ভব! শতভাগের বেশি বলতে বোঝানো হচ্ছে, টমেটো থেকেই শরীরের জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত ভিটামিন-সি পাওয়া সম্ভব।

আরও পড়ুন: আঁশযুক্ত চার খাবারে ডায়বেটিস থাকবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন: ক্যান্সারের বিপক্ষে কাজ করবে যে খাদ্য উপাদানগুলো

আপনার মতামত লিখুন :