Alexa

ডার্ক সার্কেল তাড়াবে বেসনের ব্যবহার

ডার্ক সার্কেল তাড়াবে বেসনের ব্যবহার

ছবি: সংগৃহীত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

তেলে ভাজা বিভিন্ন মজাদার খাবার তৈরির জন্য বেসন প্রয়োজন।

শুধু মজাদার খাবার তৈরিতেই নয়, চোখের নিচের জেদি কালচে দাগ দূর করতেও প্রয়োজন বেসন। এই কালচে দাগকে বলা হয়ে থাকে ডার্ক সার্কেল। বয়সের সঙ্গে ত্বকের সমস্যা বাড়তে থাকলেই মূলত ডার্ক সার্কেলের সমস্যাটি দেখা দেয় অনেকের। তবে হরমোনাল ইমব্যালেন্স, ঘুমের অনিয়ম, খাদ্যাভাসে অনিয়ম ও ত্বকের পরিচর্যার অভাবে ডার্ক সার্কেল তৈরি হয় চোখের নিচের ত্বকে।

ত্বকের পরিচর্যার অভাবে ডার্ক সার্কেল দেখা দিলে বেসন ও বেসনের ভিন্ন কয়েকটি পেস্ট সেক্ষেত্রে দারুণ উপকারে আসবে। যা একইসঙ্গে ডার্ক সার্কেল দূর করবে এবং ত্বককে উপকৃত করবে।

অ্যালোভেরা জেল ও বেসনের পেস্ট

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/10/1544419333727.jpg

ভিটামিন-ই, মিনারেলস, পলিস্যাচারিডস ও অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ অ্যালোভেরা পাতার জেল ত্বকের জন্য কতটা উপকারি সেটা আলাদাভাবে বলা বাহুল্য। এই অ্যালো জেল একইসাথে ত্বকের ভেতর থেকে পুষ্টি জোগাতে ও ত্বককে সুস্থ রাখতে কাজ করে। এই জেলের সঙ্গে বেসনের গুঁড়া ডার্ক সার্কেল দূর করতে চমৎকার কাজ করে। এক চা চামচ অ্যালো জেল ও এক চা চামচ বেসনের গুঁড়া একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। তৈরিকৃত পেস্টটি চোখের নিচের প্রলেপ দিয়ে মিনিট দশেক রেখে দিতে হবে। এরপর পরিষ্কার ও স্বাভাবিক তাপমাত্রার পানিতে ধুয়ে নিতে হবে। এই পেস্টটি সপ্তাহে তিন-চার বার ব্যবহার করলে এক-দুই মাসের মাঝেই চোখের নিচের কালচে ভাব কমে আসবে। সব ধরণের ত্বকের সঙ্গেই এই পেস্টটি মানানসই বলে যে কেউ ব্যবহার করতে পারবেন।

টমেটো ও বেসনের পেস্ট

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/10/1544419287553.jpeg

প্রাকৃতিক উপাদান টমেটোতে আছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-সি, পটাশিয়াম ও ভিটামিন-কে। যা ত্বকের জন্য টমেটোকে উপকারি উপাদান হিসেবে পরিচিত করে তুলেছে ইতিমধ্যে। বেসনের সঙ্গে টমেটোর ব্যবহার ত্বকের কালো দাগকে কমিয়ে, ত্বককে উজ্জ্বল করতে কাজ করে। দুই চা চামচ বেসনের সঙ্গে একটি মাঝারি আকৃতির পাকা টমেটোর পেস্ট একসাথে মিশিয়ে চোখ ও মুখের ত্বকে ম্যাসাজ করে পনের মিনিট রেখে দিতে হবে। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে ২-৩ বার টমেটো ও বেসনের পেস্ট ব্যবহার করতে হবে। এই পেস্টটি মূলত তৈলাক্ত ত্বকের জন্য উপকারি।

দই ও বেসনের পেস্ট

ক্লিনজার ও ময়েশ্চারাইজার হিসেবে দই তুলনীয়। দইয়ে থাকা ন্যাচারাল অয়েল, এনজাইম, ল্যাকটিক অ্যাসিড ডার্ক সার্কেল দূর করতে অন্যান্য উপাদানের চাইতে বেশ অনেকখানি বেশি কার্যকর। এই পেস্টটি শুষ্ক, স্বাভাবিক ও একনের উপদ্রব রয়েছে এমন ত্বকের জন্য পারফেক্ট। পেস্টটি তৈরির জন্য দুই চা চামচ বেসন ও ১-২ চা চামচ দই একসাথে মিশিয়ে নিতে হবে। তৈরিকৃত পেস্টটি সম্পূর্ণ চোখের উপরে ভালোভাবে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। এরপর স্বাভাবিক তাপমাত্রার পানিতে চোখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে ২-৩ বার এই পেস্টটি ব্যবহার করতে হবে।

আরো পড়ুন: ডার্ক সার্কেলের সমস্যাকে দূরে রাখুন

আরো পড়ুন: ঘরেই তৈরি করুন বডি বাটার ময়েশ্চারাইজার

লাইফস্টাইল এর আরও খবর