Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে তামাকের বিজ্ঞাপন বন্ধ করা জরুরি

ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে তামাকের বিজ্ঞাপন বন্ধ করা জরুরি
ছবি: বার্তা২৪.কম
এস এম নাজের হোসাইন


  • Font increase
  • Font Decrease

তামাক নিয়ন্ত্রণ আইন ২০০৫ (সংশোধিত ২০১৩) এর অনুচ্ছেদ ৫ অনুযায়ী তামাকের বিজ্ঞাপন, প্রচারণা ও প্রদর্শন এবং পৃষ্ঠপোষকতা নিষিদ্ধ হলেও তামাক কোম্পানিগুলি এই আইনকে তোয়াক্কা না করে নানা উপায়ে বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা প্রদান করে যাচ্ছে।

আইনে বলা হয়েছে, প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়ায়, বাংলাদেশে প্রকাশিত কোন বই, লিফলেট, হ্যান্ডবিল, পোস্টার, ছাপানো কাগজ, বিলবোর্ড বা সাইনবোর্ডে বা অন্য কোনভাবে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করা যবে না। তামাকজাত দ্রব্য ক্রয়ে প্রলুব্ধ করার জন্য এর কোন নমুনা, বিনামূল্যে বা স্বল্পমূল্যে, জনসাধারণকে প্রদান বা প্রদানের প্রস্তাব করা যাবে না। তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার বা এর ব্যবহার উৎসাহিত করার উদ্দেশ্যে কোন দান, পুরষ্কার, বৃত্তি প্রদান বা কোন অনুষ্ঠানের ব্যয়ভার বহন করা যাবে না। কোন প্রেক্ষাগৃহে, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় বা ওয়েব পেজে তামাক বা তামাকজাত দ্রব্য সম্পর্কিত কোন বিজ্ঞাপন প্রচার করা যাবে না।

বাংলাদেশে প্রস্তুতকৃত বা লভ্য ও প্রচারিত, বিদেশে প্রস্তুতকৃত কোন সিনেমা, নাটক বা প্রমান্যচিত্রে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য টেলিভিশন, রেডিও, ইন্টারনেট, মঞ্চ অনুষ্ঠান বা অন্য কোন গণমাধ্যমে প্রচার, প্রদর্শন বা বর্ণনা করা যাবে না। তামাকজাত দ্রব্যের বিক্রয়স্থলে যে কোন উপায়ে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করা যাবে না। কোন ব্যক্তি সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসেবে সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করলে বা উক্ত কর্মকাণ্ড বাবদ ব্যয়িত অর্থ প্রদানের ক্ষেত্রে কোনো তামাক বা তামাকজাত দ্রব্যের উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম, সাইন, ট্রেডমার্ক, প্রতীক ব্যবহার করা যাবে না।

কিন্তু এই আইনের বিধানগুলি লঙ্ঘন করে সম্প্রতি রবীন্দ্রনাথ ঠাকুরের জাপান ভ্রমণ ইতিহাস নিয়ে তারকা শিল্পী তাহসান খানের একটি অনুষ্ঠান দেশের একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত হয়েছে। সাধারণ চোখে দেখলে ভালো লাগার মতো অনুষ্ঠান বটে। কিন্তু অভিযোগ আছে এর পিছনে রয়েছে জাপান টোব্যাকোর বিজ্ঞাপন। এটা গুরুতর এবং ন্যক্কারজনক ব্যাপার। শেষপর্যন্ত তামাকজাত কোম্পানিগুলো বাঙালির আবেগ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে ব্যবহার করছে তামাকের প্রমোশনাল বিজ্ঞাপনে। অভিযোগ হচ্ছে প্রমোশনাল বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে জাপান টোব্যাকোর (জেটিআই) ব্রান্ড কালার এবং স্লোগান জাপানিজ কোয়ালিটি। জাপান টোব্যাকো তাদের ব্রান্ড প্রমোশনের ক্ষেত্রে একই কালার এবং স্লোগান ব্যবহার করে থাকে। এই অভিযোগ একেবারে ফেলনা বলে উড়িয়ে দেওয়ার সুযোগ নেই, বরং অভিযোগটি খতিয়ে দেখলে এর সত্যতা পাওয়া যায়।

কোনো অনুষ্ঠানের মাধ্যমে এমন প্রচারণা নজিরবিহীন এবং আইনের প্রতি সরাসরি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের সামিল। আর লজ্জাজনক বিষয় তামাক কোম্পানিগুলো নিজেদের স্বার্থ চরিতার্থ করতে রবীন্দ্রনাথকেও ব্যবহার করতে দ্বিধা করছে না।

ভারতের আরেকটি ঘটনা সম্প্রতি আলোড়ন তুলেছে সোশ্যাল মিডিয়ায়। বলিউড অভিনেতা অজয় দেবগনের প্রতি অভিযোগের আঙুল তুলেছেন রাজস্থানের ক্যান্সার আক্রান্ত ৪০ বছর বয়সী নানাক্রম। একসময়ে অজয় দেবগনের ভক্ত নানাক্রম অজয়ের তামাক বিজ্ঞাপনে অনুপ্রাণিত হয়ে তামাক গ্রহণ শুরু করে। কিন্তু ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর ভুল ভাঙে তার। অবশ্য ততদিনে অনেক দেরি হয়ে গেছে। নানাক্রমের প্রশ্ন অজয়ের কাছে—আপনি নিজে দৈনিক কতটুকু তামাক খান? তার অনুরোধ ভবিষ্যত প্রজন্মের স্বার্থে, জনস্বার্থে ও সমাজের স্বার্থে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন যেন আর না করেন। সচেতনতা বাড়াতে শহরের বাড়ি বাড়ি গিয়ে পুস্তিকা বিলি করে বেড়াচ্ছেন তিনি।

উপরের দুটো ঘটনার মধ্যে একটা মিল আছে, দুটো ঘটনায় দুজন তারকা শিল্পীর প্রতি অভিযোগ তামাকের বিজ্ঞাপন করার৷ তারকা শিল্পীদের এমন দায়িত্বজ্ঞানহীন আচরণ তাদের প্রতি সাধারণ মানুষের আবেগ-অনুভূতিকে ভিন্ন পথে পরিচালিত করে। একজন তারকার দায়িত্বজ্ঞান প্রখর হওয়া উচিত, কারণ তাদের আচরণ সর্বসাধারণের জীবনে প্রভাব রাখে। এখানে একটা শিক্ষণীয় ব্যাপার আছে, বাংলাদেশের তারকা শিল্পীরা চাইলে নানাক্রম থেকে শিক্ষা নিতে পারেন। নয়তো কোন একদিন এমন অভিযোগের আঙুল তাদের দিকেও উঠবে।

এখানে একটি বিষয় লক্ষণীয়, তামাকজাত পণ্যের ব্যবহার নিয়ন্ত্রণে এবং এর বিজ্ঞাপন বন্ধে আইন থাকা সত্ত্বেও কেন এর লাগাম টানা যাচ্ছে না? কীভাবে তারা এখনো বহালতবিয়তে নিজেদের ব্যবসা উত্তরোত্তর বৃদ্ধি করছেন। তবে কি বলা যায় তাদের হাত আইনের হাতের চেয়েও শক্তিশালী?

আইন থাকা সত্ত্বেও শুধুমাত্র প্রয়োগের অভাবের সুযোগ নিচ্ছে তামাকজাত কোম্পানিগুলো। প্রায় সব গুরুত্বপূর্ণ স্থানেই তামাক পণ্যের বিক্রয়কেন্দ্র রয়েছে। সেখানে গ্রাহকদের তামাকপণ্য সেবনে আকৃষ্ট করতে ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি, জাপান টোবাকো (পূবের্র ঢাকা টোবাকো কোম্পানি) এবং আবুল খায়ের টোবাকো কোম্পানি কতৃর্ক বিজ্ঞাপন সংবলিত শোকেস, ফেস্টুন, চায়ের কাপ, ছাতা ইত্যাদি দেয়া হয়েছে। এছাড়া টিভি, ফ্রিজ, ডিনার সেট, বালতি, মগ ইত্যাদি পুরস্কার ঘোষণা করে গত অক্টোবর থেকে প্রচারণা চালাচ্ছে আবুল খায়ের টোবাকো কোম্পানি।

অথচ আইনে স্পষ্ট বলা আছে, স্বল্পমূল্যে, জনসাধারণকে দেয়া বা এর প্রস্তাব করা, তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার বা তা ব্যবহার, উৎপাদন বাড়ানোর উদ্দেশ্যে কোনো পুরস্কার, বৃত্তি প্রদান বা কোনো অনুষ্ঠানের ব্যয়ভার বহন করা আইন বহির্ভূত এবং দণ্ডনীয়।

অভিযোগ আছে তামাক কোম্পানিগুলো তাদের প্রচারণার জন্য বেছে নিচ্ছে প্রত্যন্ত অঞ্চল। নগরে কিছু ক্ষেত্রে রয়েসয়ে বিজ্ঞাপন বা প্রচারণা চালালেও গ্রাম, পাহাড়ে অনেকটা প্রকাশ্যেই সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে তাদের প্রচারণা চালিয়ে যাচ্ছে। তামাকে উৎসাহ নয়, অধিক মুনাফার লোভ দেখিয়ে সহজ সরল এসব মানুষকে তামাক চাষেও উদ্বুদ্ধ করছে কোম্পানিগুলো।

অন্যদিকে ঘানা, ইথিওপিয়া, নাইজেরিয়া, ইরিত্রিয়া এবং পানামা পৃথিবীতে তামাকসেবনের পরিমাণের দিকে থেকে সর্বনিম্ন। বিশ্বজুড়ে গড়ে ২২ শতাংশ মানুষ ধূমপান করলেও আফ্রিকায় প্রায় ১৪ শতাংশ মানুষ ধূমপান করে। এসব দেশের দিকে তাকালে দেখা যায় তামাকের বিজ্ঞাপন প্রচারে এসব দেশের কঠোর অবস্থান। সাথে সাথে তামাক গ্রহণকে একটি নেতিবাচক দিক হিসেবে বিবেচনা করা হয় এখানে। এসব দেশে তুলনায় বাংলাদেশের চিত্র সম্পূর্ণ উল্টো, বিশ্বের সবচেয়ে বেশি ধূমপান করা ১০টি দেশের মধ্যে বাংলাদেশ একটি।

বর্তমানে সারা বিশ্বে ১৫ বছরের বেশি বয়সীদের মধ্যে ১১০ কোটি ধূমপান করছে। এ ধূমপায়ীদের প্রায় ৮০ শতাংশ হলো নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে। বাংলাদেশে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর মধ্যে ৪ কোটি ১৩ লাখ (৪৩.৩%) তামাক সেবন করে। পুরুষদের মধ্যে তামাক সেবনের হার ৫৮% এবং নারীদের মধ্যে ২৮.৭%। এই হার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

আগামী ২৫ বছরে তামাকিজনিত কারণে বিশ্বে ২৫ কোটি শিশু-কিশোরের মৃত্যু হবে। বর্তমানে সারা বিশ্বে ১৫ বছরের বেশি বয়সীদের মধ্যে ১১০ কোটি ধূমপান করছে। এসব ভয়ংকর তথ্য উঠে এসেছে গ্লোবাল টোব্যাকো সার্ভে রিপোর্টে। আরো হতাশ হওয়ার মতো তথ্য হলো, ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই) ২০১৩ গবেষণা অনুসারে তামাক ব্যবহারজনিত রোগে দেশে প্রতিবছর প্রায় ১ লক্ষ ৬১ হাজার মানুষ অকালমৃত্যু বরণ করে। তামাকখাত থেকে সরকার যে পরিমাণ রাজস্ব পায় তামাক ব্যবহারের কারণে অসুস্থ রোগীর চিকিৎসায় সরকারকে স্বাস্থ্যখাতে তার দ্বিগুণ ব্যয় করতে হয়। আইন থাকলেও প্রয়োগের অভাব, কিংবা যৎসামান্য প্রয়োগ হলেও তা এতটাই সামান্য যে এতে রাঘববোয়াল কোম্পানি গুলোর কিছুই যায় আসে না। এক্ষেত্রে কোম্পানিগুলোকে কোন প্রকার জবাবদিহির মধ্যে যেতে হচ্ছে না। বিজ্ঞাপনের ক্ষেত্রে কোম্পানিগুলো যেভাবে অভিনব কৌশলী ভূমিকা গ্রহণ করছে, সুদুরপ্রসারি চিন্তাভাবনা করছে সে অনুসারে আইনের প্রয়োগ কোন অগ্রণী ভূমিকা রাখতে পারছে না।

শক্তিশালী আইন থাকার পরও মূলত বাস্তবায়নের অভাব এবং দুর্বল মনিটরিংয়ের কারণে তামাক পণ্যের প্রচার প্রচারণা বেড়েই চলেছে। তামাকের বিজ্ঞাপন সম্পূর্ণ বন্ধ করা গেলে তামাক সেবনের পরিমাণ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। এক্ষেত্রে নিমোক্ত পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি গ্রহণের মাধ্যমে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর বিজ্ঞাপন প্রচারণা অথবা পৃষ্ঠপোষকতা সংক্রান্ত আইন বাস্তবায়নকে ত্বরান্বিত করতে হবে। বিক্রয় কেন্দ্রে তামাক পণ্য প্রদর্শন নিষিদ্ধ করতে হবে এবং ধোঁয়াবিহীন তামাক পণ্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা বন্ধে শহরের পাশাপাশি গ্রামীণ এলাকাগুলোতেও মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে।

বর্তমান তামাক নিয়ন্ত্রণ আইনে পৃষ্ঠপোষকতা নিষিদ্ধ করা হলেও তামাক কোম্পানিগেুলোকে সিএসআর কর্মসূচির মাধ্যমে সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণের বৈধতা দেওয়া হয়েছে। ফলে তামাক কোম্পানিগুলো আইনের এই দুর্বলতাকে কাজে লাগিয়ে তাদের প্রচারণামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তাই অবশ্যই তামাক কোম্পানির সকল সিএসআর কার্যক্রম বন্ধ করতে হবে। এছাড়া তামাক পণ্য বিক্রেতার জন্য আইন প্রতিপালনের শর্তসহ লাইন্সেস প্রথা প্রচলন করতে হবে। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের মোবাইল কোর্ট পরিচালনা বৃদ্ধি করা।আইনপ্রয়োগকারী সংস্থা, ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, গণমাধ্যম, ভোক্তা অধিকার সংগঠন, নাগরিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তামাক নিয়ন্ত্রণের বিষয়ে সমন্বিত উদ্যোগ নিতে হবে। না হয়, বিষাক্ত এই মরণ থাবায় ধুকে ধুকে মরবে ভবিষ্যৎ প্রজন্ম।

এস এম নাজের হোসাইন: ভাইস প্রেসিডেন্ট, কেন্দ্রিয় কার্যকরী পর্ষদ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)

আপনার মতামত লিখুন :

প্রিয়া সাহা, দেশটা কিন্তু আপনারও

প্রিয়া সাহা, দেশটা কিন্তু আপনারও
প্রভাষ আমিন, ছবি: বার্তাটোয়েন্টিফোর

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় অনেক স্লোগান আমাদের অনুপ্রাণিত করেছে। 'জয়বাংলা' বলেই মুক্তিযোদ্ধারা ঝাঁপিয়ে পড়তো যুদ্ধে, একদম জীবনের মায়া না করে। কিন্তু আমার সবচেয়ে প্রিয় স্লোগান 'বাংলার হিন্দু, বাংলার বৌদ্ধ, বাংলার খ্রিস্টান, বাংলার মুসলমান, আমরা সবাই বাঙালি'। ছোট্ট এই স্লোগানে আমাদের পুরো আকাঙ্ক্ষাটা ধারণ করা আছে, এটাই মুক্তিযুদ্ধের চেতনা।

সাম্প্রদায়িক রাষ্ট্র পাকিস্তান থেকে আমরা যুদ্ধ করে স্বাধীন করেছি অসাম্প্রদায়িক দেশ গড়ব বলে। হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, মুসলমান সবাই মিলে একসাথে থাকব; এটাই ছিল স্বপ্ন, এটাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা। এই স্লোগানে বাঙালি ছাড়া অন্য জাতিগোষ্ঠী বা আদিবাসীদের কথা নেই বটে, তবে এই স্লোগানের চেতনা সবাইকে ধারণ করার। বাঙালি, আদিবাসী সবাই মিলেই গড়ব দেশ।

আমরা চেয়েছি বটে, কিন্তু সবাইকে নিয়ে অসাম্প্রদায়িক দেশ গড়ার স্বপ্ন পুরোপুরি বাস্তবায়িত হয়নি। স্বপ্নের পথে হাটতে গিয়ে আমরা বারবার হোঁচট খেয়েছি। হোঁচট খেয়েছি, আবার উঠে দাঁড়িয়েছি। বারবার হোঁচট খেয়েও স্বপ্ন হারাইনি, পথ ভুল করিনি। এখনও আমরা অসাম্প্রদায়িক বাংলাদেশের পথেই হাটছি। পথে খাওয়া কিছু হোচট ছোটখাটো, খাই আবার ভুলে যাই। কিছু হোঁচট আমাদের রক্তাক্ত করে দেয়, বেদনা ভুলতে পারি না। যেমন ২০০১ সালের নির্বাচনের পর দেশজুড়ে সাম্প্রদায়িক সহিংসতা, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, রামুর ঘটনা আমরা ভুলতে পারি না। তারপরও আমি বলছি, বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি পৃথিবীর অনেক দেশের চেয়ে ভালো। তবে মুক্তিযুদ্ধের চেতনায় একটি সত্যিকারের অসাম্প্রদায়িক দেশ গড়তে আমাদের আরো অনেক লম্বা দুর্গম পথ পাড়ি দিতে হবে।

সাম্প্রদায়িকতা আমাদের অনেক পুরোনো সমস্যা। ৪৭ সালে পাকিস্তান স্বাধীনই হয়েছিল সাম্প্রদায়িকতার ভিত্তিতে। একাত্তর সালে আমরা পাকিস্তান থেকে স্বাধীন হলেও আমাদেরই কেউ কেউ অন্তরে পাকিস্তানকে ধারণ করেন, সাম্প্রদায়িকতার বিষ তাদের অন্তরজুড়ে। আমাদের অনেকের রক্তে মিশে আছে ভয়ঙ্কর সাম্প্রদায়িকতা।

১৯৪৭ সালে দেশ বিভাগের সময় ধর্মের কারণে অনেকে দেশান্তরী হন। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময়ও অনেকে দেশ ছেড়েছেন। একাত্তরে অনেকে শরণার্থী হিসেবে দেশ ছাড়লেও তাদের প্রায় সবাই ফিরে এসেছেন। কিন্তু স্বাধীনতার পরও কিন্তু বিভিন্ন সময়ে অনেকে দেশ ছেড়েছেন। ১৯৪৭ সালে পাকিস্তানে ধর্মীয় সংখ্যালঘু ছিল প্রায় ৩০ ভাগ, একাত্তরেও ছিল ২০ ভাগ। কিন্তু এখন কেন কমতে কমতে ১০ ভাগের নিচে নেমে এসেছে; তার কারণ খুঁজে বের করতে হবে আমাদেরই। আমাদের মানে, আমরা যারা ধর্মীয় পরিচেয় সংখ্যাগুরু।

সংখ্যালঘু শব্দটা নিয়েই আমার প্রবল আপত্তি। তারপরও বলছি, সংখ্যালঘুদের মর্যাদা, নিরাপত্তা, অধিকার নিশ্চিত করা সংখ্যাগুরুর দায়িত্ব। বাংলাদেশে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ নামে একটি সংগঠন আছে। ১৯৭৫ -এর পর জিয়া-এরশাদ মিলে যখন দেশকে আবার পাকিস্তান বানাতে চেয়েছিল, এরশাদ যখন রাষ্ট্রের মৌলিক কাঠামো বদলে দিয়ে ইসলামকে রাষ্ট্রধর্ম করেন; তখন গড়ে উঠেছিল এই সংগঠনটি। কিন্তু এমন একটি সংগঠনের থাকাটাই আমাদের সংখ্যাগুরুদের জন্য লজ্জার। তার মানে আমরা সংখ্যাগুরুরা তাদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছি। তাই নিজেদের অধিকার আদায়ে তাদের সংগঠন করতে হয়েছে। যদি সংগঠনের নাম হতো; হিন্দু বৌদ্ধ খ্রিস্টান সংহতি পরিষদ; আর তার নেতা যদি হতেন মুসলমানরা; তাহলে বুঝতাম যে আমরা মানে সংখ্যাগুরুরা ভালো মানুষ। কিন্তু মানুষ হিসেবে আমরা অত ভালো নই।

বাংলাদেশে সাধারণভাবে আওয়ামী লীগ সংখ্যালঘুদের বন্ধু। বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকতে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের জীবন দুর্বিষহ ছিল। কিন্তু আওয়ামী লীগের গত ১১ বছরের শাসনামলেও সংখ্যালঘুরা স্বর্গে আছে, তেমন ভাবার কারণ নেই। এই সময়ে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হয়েছে বারবার। পূজার সময় হলেই কোথাও না কোথাও মূর্তি ভাঙ্গার খবর আসে।

আসলে হিন্দুদের ওপর হামলার ঘটনা সবসময় রাজনৈতিক নয়, ধর্মীয় নয়; কখনো কখনো নিছকই স্বার্থ। ভয় দেখিয়ে তাদের তাড়াতে পারলে জমি দখল করা যাবে বা সস্তায় কেনা যাবে। সাম্প্রদায়িকতা আমাদের কারো কারো ফ্যাশন। নির্বাচনে জিতলে হিন্দুদের ওপর হামলা হয়, হারলে হামলা হয়, ভোট দিতে গেলে হামলা হয়, ভোট না দিলে হামলা হয়, যুদ্ধাপরাধীর ফাঁসির রায় হলে হামলা হয়, ফাঁসি কার্যকর হলে হামলা হয়।

আর সাম্প্রদায়িক হামলার সবচেয়ে ভয়ঙ্কর দিকটা হলো, আক্রান্তের মনে নিরাপত্তহীনতা তৈরি করা। একবার হামলার পর মনের ভিতর যে নিরাপত্তাহীনতাবোধ তৈরি হয়, তা তো কোনোভাবেই দূর করা যায় না। চট্টগ্রামে হামলা হলে, আতঙ্কের ঢেউ ছড়িয়ে পড়ে সর্বত্র। সেই নিরাপত্তহীনতার বোধ থেকেই দেশ ছেড়ে যাওয়ার মতো কঠিনতম সিদ্ধান্ত নিয় ফেলেন কেউ কেউ। আর হিন্দুরা দেশ ছেড়ে গেলে এই দেশের কারো কারো সুবিধা হয় বটে।

আগেই বলেছি সংখ্যালঘু শব্দটা নিয়েই আমার আপত্তি। একটি স্বাধীন দেশে সবাই সমান হবে। ধর্মের ভিত্তিতে, সংখ্যার ভিত্তিতে মানুষকে আমরা গুনব কেন? আমি নিজে কখনো মানুষকে তার ধর্ম, বর্ণ, জাতি, গোষ্ঠী দিয়ে বিবেচনা করি না। হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, চাকমা, গারো, মুরং- কত বৈচিত্র্য আমাদের। চাইলেই আমরা আমাদের দেশকে সত্যিকারের ‘রেইনবো কান্ট্রি’ হিসেবে গড়ে তুলতে পারতাম; কিন্তু পারিনি তো। আসলে সংখ্যালঘু টার্মটাই খুব আপেক্ষিক। এখানে যারা সংখ্যাগুরু, সীমানা পেরিয়ে ভারতে গেলে তারাই সংখ্যালঘু।

বাংলাদেশে সাম্প্রদায়িক মানুষের সংখ্যা খুবই কম, শুভবুদ্ধির মানুষের সংখ্যাই বেশি। অল্পকিছু মানুষের অপকর্মের জন্য আমাদের বারবার লজ্জিত হতে হয়, গ্লানিতে আমরা মুখ দেখাতে পারি না। এতকিছুর পরও বাংলাদেশ শেষ বিচারে সাম্প্রদায়িক সম্প্রীতিরই দেশ। একই ভবনে বা পাশাপাশি ভবনে মসজিদ আর মন্দির আছে এই বাংলাদেশেই। এখনও কোথাও কোনো সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটলে সংখ্যাগুরু শুভবুদ্ধির মানুষই এগিয়ে আসে, প্রতিবাদ করে। কিছু বিচ্ছিন্ন ঘটনা দিয়ে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করা যাবে না।

প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যে নালিশ করেছেন, তা কোনোভাবেই সত্য নয়। ভয়ঙ্কর এক মিথ্যা দিয়ে তিনি বাংলাদেশকে হেয় করতে চেয়েছেন। ভিডিওটা প্রথম যখন দেখি, তখন এই নারীকে আমি চিনতাম না, নামও জানতাম না। পরে দ্রুত জানলাম, তার নাম প্রিয়া সাহা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি ‘শাড়ি’ নামে একটি এনজিওর নির্বাহী পরিচালক, ‘দলিত কণ্ঠ’ নামে একটি পত্রিকার সম্পাদক। তিনি হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক। তার স্বামী দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক। তার ভাই অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব।

যুক্তরাষ্ট্র সরকারের আমন্ত্রণেই তিনি সেখানে গেছেন। বিভিন্ন সময় তোলা মন্ত্রী ও সমাজের প্রভাবশালীদের সাথে তার ছবি রয়েছে। তার মানে সব মিলিয়ে প্রিয়া সাহা বাংলাদেশের সমাজে একজন প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ ব্যক্তি। সেই তিনি যখন তার বাড়িতে আগুন লাগিয়ে দেওয়ার কথা বলেন, জমিজমা কেড়ে নেওয়ার অভিযোগ করেন, তখন বোঝাই যায়, এটা অসৎ উদ্দেশ্যপ্রণোদিত, দুরভিসন্ধমিূলক।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে তিনি বলেছেন, ‘আমি বাংলাদেশ থেকে এসেছি। সেখানে ৩ কোটি ৭০ লাখ হিন্দু-মুসলিম-বৌদ্ধ খ্রিস্টান হারিয়ে গেছে। এখনো সেখানে ১ কোটি ৮০ লাখ সংখ্যালঘু জনগণ রয়েছে। দয়া করে আমাদের সাহায্য করুন। আমরা আমাদের দেশ ত্যাগ করতে চাই না। আমি আমার ঘর হারিয়েছি, আমার জমি নিয়ে নিয়েছে, আমার ঘরবাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে কিন্তু সেসবের কোনো বিচার হয়নি।‘

প্রিয়া সাহা যা বলেছেন, তার পুরোটাই মিথ্যা। ৩ কোটি ৭০ লাখ সংখ্যালঘু ‘ডিজঅ্যাপিয়ার’ হয়ে গেছে, এটা বিশ্বাসযোগ্য নয়। বাংলাদেশের কোনো মানুষ তার এই কথা বিশ্বাস করবে না। এখন এক কোটি ৮০ লাখ সংখ্যালঘুকে দেশে থাকতে হলে ট্রাম্পের সহায়তা লাগবে, এটাও বাংলাদেশের বাস্তবতা নয়। আর প্রিয়া সাহা তার বাড়িঘর পুড়িয়ে দেওয়া এবং জমি দখলের বিচার বাংলাদেশের কারো কাছে কি চেয়েছেন? যিনি ওভাল অফিসে পৌঁছে যেতে পারেন, তিনি চাইলে নিশ্চয়ই গণভবনেও যেতে পারতেন। সাংবাদিকদের কাছে বলতে পারতেন। মামলা করতে পারতেন। তা না করে সরাসরি ট্রাম্পের কাছে বিচার দিলেন!

বাস্তবতা হলো বাংলাদেশে অল্প জমি, অনেক মানুষ। তাই জমিজমা সংক্রান্ত ঝামেলা অনেক হয়। অনেক মুসলমানের জমিও প্রভাবশালী কেউ দখল করে রাখে। এর সাথে ধর্মের কোনো সম্পর্ক নেই। তবে কোনো হিন্দু যদি অর্থনৈতিকভাবে দুর্বল হন, তাহলে তিনি দুর্বলতর। প্রান্তে থাকা এই মানুষগুলো দ্রুতই ছিটকে যায়, বাস্তুচ্যুত হয়ে যায়। এই প্রবণতা থেকে কিন্তু দুর্বল মুসলমানরাও রেহাই পায় না। দুর্বল হিন্দুরা যেমন আক্রান্ত হন, দুর্বল মুসলমানরাও কিন্তু হন। ঝুকিতে থাকেন নারীরাও। এটা ঠিক দুর্বল হিন্দুদের ঝুঁকি বেশি। হিন্দুদের ওপর অনেক রকম অত্যাচার-নির্যাতন হয়, কিন্তু স্রেফ হিন্দু বলে কি প্রিয়া সাহা কখনো বঞ্চিত হয়েছেন? আমার মনে হয় না। হলে তিনি এবং তার পরিবার এত দূর আসতে পারতেন না।

জীবনটা আসলে লড়াইয়ের। লড়তে হবে নিরন্তর। ধর্মীয় সংখ্যালঘুরা যেমন বঞ্চিত হন, অর্থনৈতিক সংখ্যালঘুরাও হন। ধানচাষিরাই তো প্রতিবছর নিঃস্ব থেকে নিঃস্বতর হচ্ছেন। তবে ধর্মীয় কারণে আঘাত সবচেয়ে বেশি কষ্টের, সবচেয়ে বেশি ঘৃণার। বাংলাদেশের যে কোনো প্রান্তে সংখ্যালঘুদের ওপর যে কোনো আঘাত আমার বুকেও লাগে। সংখ্যাগুরু হিসেবে আমাকে লজ্জিত করে, ছোট করে। তবে কোনো অবস্থাতেই হাল ছেড়ে দেয়া যাবে না। প্রয়োজনে মাটি কামড়ে পড়ে থাকতে হবে। আমি জানি শিকড় ছেড়ে কেউ যেতে চান না। তবুও অনেকে বাধ্য হন।

একটা ছোট্ট কথা বলি, বাংলাদেশের কোনো মুসলমান যতই নির্যাতিত হোক, নিপীড়িত হোক; কখনো দেশ ছাড়ার কথা ভাবে না। কিন্তু হিন্দুদের কেউ কেউ অনেক কম আঘাতেও দেশ ছাড়ে। আমি এমন অনেক হিন্দুকে চিনি, যারা আয় করেন ঢাকায়, সম্পদ গড়েন কলকাতায়। ভারত একটি বিকল্প- এই ভাবনাটা যতদিন কোনো কোনো হিন্দুর মাথা থেকে না যাবে, ততদিন এই সমস্যার পূর্ণাঙ্গ সমাধান হবে না।

ভাবুন, বাংলাদেশ আমাদের সবার, এর কোনো বিকল্প নেই। তারপরও যদি বিকল্প খুজতেই চান, আমেরিকা, ইউরোপ, কানাডা, অস্ট্রেলিয়া, নিদেনপক্ষে মালয়েশিয়ায় খুঁজুন; ভারতে নয়। এই দেশ যতটা আমার, ততটা প্রিয়া সাহারও। প্রিয়া সাহা কেন দেশে থাকতে পারবেন না, সেটা অবশ্যই খুঁজে দেখতে হবে। প্রিয়া সাহা যদি বাংলাদেশকে ভালোবাসতেন, তাহলে এই অভিযোগের প্রতিক্রিয়াটা বুঝতেন, তার এই মিথ্যা অভিযোগ বাংলাদেশকে কতটা খাটো করেছে টের পেতেন।

প্রিয়া সাহা মিথ্যা অভিযোগ করে বাংলাদেশকে হেয় করেছেন, আমাদের অপমান করেছেন। তিনি যদি ট্রাম্পের কাছে সত্যি অভিযোগও করতেন, তাও আমি প্রতিবাদ করতাম। ডোনাল্ড ট্রাম্প কে, তার কাছে নালিশ করতে হবে কেন? ট্রাম্প যদি আপনাদের উদ্ধার করার জন্য আমাদের রাজনীতিতে হস্তক্ষেপ করে বা সেনাবাহিনী পাঠায়; আপনি খুশি হবেন?

প্রিয়া সাহা কেন ট্রাম্পের কাছে এমন নালিশ করলেন, জানি না। রাজনৈতিক আশ্রয় বা নিজের ঘরবাড়ি রক্ষার জন্য যদি হয়, তাহলে মানতে হবে ব্যক্তি স্বার্থে তিনি দেশকে বাজি ধরেছেন। তিনি আসলে রাষ্ট্রকেই বিকিয়ে দিয়েছেন। যদি তিনি অ্যাটেনশন পাওয়ার জন্য করে থাকেন, তাহলে মানতে হবে তিনি ষোলো আনা সফল। বাংলাদেশের সবাই এখন তাকে চেনে। তবে মজাটা হলো, কেউ তাকে পছন্দ করে না।

ধর্ম নির্বিশেষে সবাই প্রিয়া সাহার ভুল জায়গায়, মিথ্যা নালিশ করার নিন্দা করছে। এমনকি যে সংগঠনের তিনি সাংগঠনিক সম্পাদক, সেই হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদও তাকে সমর্থন দেয়নি। এটা আমার কাছে ভালো লেগেছে। ভালো লেগেছে যে, আমার অধিকাংশ হিন্দু বন্ধুই প্রিয়া সাহার সমালোচনা করেছেন। তারা বাংলাদেশের সাম্প্রদায়িক পরিস্থিতির যৌক্তিক অবস্থাটা জানেন, তারা সেই আলোকেই এর সমাধান খোঁজেন।

প্রিয়া সাহা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিনিধি হিসেবে যুক্তরাষ্ট্রে যাননি, তাকে কেউ ট্রাম্পের কাছে নালিশ করতেও বলেনি। তারপরও তিনি যদি বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থে নালিশ করেছেন, ভেবে থাকেন, ভুল ভেবেছেন। প্রিয়া সাহার এই নালিশ, বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়কে আরো বিপাকে ফেলবে।

স্বাধীনতার পর যে ক’টি ঘটনা সংখ্যালঘু সম্প্রদায়ের ক্ষতির কারণ হয়েছে, তার মধ্যে ওপরের দিকে থাকবে প্রিয়া সাহার এই ঘটনা। প্রিয়া সাহার মিথ্যা ও অতিরঞ্জিত নালিশের আড়ালে অনেকগুলো সত্যিকারের বঞ্চনাও হারিয়ে যাবে।

তবে প্রিয়া সাহার নালিশের প্রতিক্রিয়া জানাতে গিয়ে আমরা যা করেছি, তাতে কিন্তু আমাদের অনেকের মুখোশ খুলে গেছে। প্রিয়া সাহা ভয়ঙ্কর অন্যায় করেছেন, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যেতে পারে। কিন্তু তাকে যে ভাষায় গালি দিলেন, তাকে যা যা করতে চাইলেন, যা যা শাস্তি দিতে চাইলেন; তা কি কোনো সভ্য মানুষের ভাষা?

প্রিয়া সাহা সাম্প্রদায়িক। কিন্তু আপনি তাকে গালি দিতে গিয়ে তো নিজেকে আরো বড় সাম্প্রদায়িক প্রমাণ করলেন। আপনাদের প্রতিক্রিয়াই তো প্রমাণ করে প্রিয়া সাহার পরিসংখ্যান ভুল হলেও সংখ্যালঘুদের দুর্দশাটা ভুল নয়। নিজের চিন্তাজুড়ে সাম্প্রদায়িকতার বিষ নিয়ে আরেকজনকে গালি দেওয়া যায় না।

প্রিয় সংখ্যাগুরু ভাইয়েরা আসুন আমাদের চিন্তার প্যাটার্ন বদলাই। এই দেশ যতটা মুসলমানের, ততটাই হিন্দুর, বৌদ্ধের, খ্রিস্টানের, চাকমার, মারমার; এমনকি ধর্মহীন মানুষেরও সমান অধিকার এই দেশে। শুধু সংখ্যায় নয়, গুরু হতে হবে মানবিকতায়, বিবেকে, বুদ্ধিতে। যখন আপনার চিন্তা থেকে, ভাষা থেকে, হাত থেকে আপনার সংখ্যালঘু প্রতিবেশী নিরাপদ; যখন কোনো সংখ্যালঘু আক্রান্ত হলে আপনার প্রাণ কাঁদে, আপনি সবার আগে প্রতিবাদ করেন; যখন আপনি আপনার সংখ্যালঘু বন্ধুর মর্যাদা রক্ষা করেন, যখন আপনি তার মন থেকে দেশ ছাড়ার ভয় দূর করে দেন; তখন বুঝতে হবে আপনি ভালো মানুষ, ভালো সংখ্যাগুরু, ভালো মুসলমান।

পাল্টাতে হবে প্রিয়া সাহাদের চিন্তার প্যাটার্ন। ভাবতে হবে, এটাই আমার দেশ, আমার কোনো বিকল্প নেই। সব চিন্তা-ভাবনা, সহায়-সম্পদ, জ্ঞান-বুদ্ধি বাংলাদেশের উন্নয়নে কাজে লাগাতে হবে। মন থেকে সব হীনমন্যতা ঝেড়ে ফেলতে হবে।

আসুন সবাই ধর্মটাকে ব্যক্তিগত চর্চায় রেখে, অপরের বিশ্বাসের প্রতি সম্মান রেখে; দেশটাকে এগিয়ে নেই। এই দেশটা আমাদের সবার।

প্রভাষ আমিন: হেড অব নিউজ, এটিএন নিউজ।

আরও পড়ুন: ট্রাম্পের কাছে করা অভিযোগের ব্যাখ্যা দিলেন প্রিয়া সাহা

কেন এই ছন্দপতন

কেন এই ছন্দপতন
তুষার আবদুল্লাহ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সমাজ স্বাভাবিক জায়গায় নেই। অস্বাভাবিক আচরণ করছে। এই আচরণ নতুন নয়। তবে এবার অস্বাভাবিকতার চূড়ান্ত মাত্রায় বুঝি পৌঁছে গেল। সমাজ যাদের নিয়ে তৈরি, সেই মানুষেরা এখন তার গুণশূন্য। অর্থাৎ মানুষের মধ্যে এখন আর মানবিক উপকরণ চোখে পড়ছে না। মানুষ এমন আচরণ করছে, যা পশুর মধ্যেও অনুপস্থিত। তাহলে মানুষ এখন কোথায় গিয়ে দাঁড়াল?

আপনি বাড়ি থেকে বের হলেন। পথের কোথাও চুপচাপ দাঁড়িয়ে আছেন। সামনে দিয়ে চলাচল করা কারো দিকে তাকাচ্ছেন। এমনিতেই তাকাচ্ছেন। কোনো শিশুকে দেখে তাকাতে পারেন। আপনার এই তাকানো দেখে এক দল হত্যাকারী আপনার ওপর ঝাঁপিয়ে পড়তে পারে। যারা ঝাঁপিয়ে পড়ল, তাদের অনেকেই হয়তো এতোক্ষণ আপনার আশপাশেই ছিল। একজন বা দুইজন আপনার ওপর ঝাঁপ দিল তো ব্যস অন্য পথচারীদের একটি অংশ আপনাকে না বাঁচিয়ে ‘গণ’তে যোগ দিল। আপনি হয়ে গেলেন ছেলেধরা। কিংবা কোনো মেয়েকে উত্ত্যক্তকারী। আপনাকে কেউ বাঁচাতে আসবে না। দূরে দাঁড়িয়ে ছবি তুলতে থাকবে।

পথের কথা বাদ দিন। স্কুলের প্রধান শিক্ষকের ঘর থেকে একজন মাকে নামিয়ে এনে হত্যা করে ফেলল। প্রতিবন্ধী একজনকেও মেরে ফেলা হলো ছেলেধরা সন্দেহে। সেই হত্যাকাণ্ড সমাজ ফ্যালফ্যাল করে তাকিয়ে উপভোগ করল। ঢাকাই চলচ্চিত্রের মন্দা বাজারে এই দৃশ্য বেশ উপভোগ্য এখন সমাজের কাছে।

সমাজটাকে দেখলে আপনার মনে হবে হতাশায় ডুবে আছে। ব্যক্তিগতভাবে হয়তো আপনি এবং আমিও তাই। কেন এই হতাশা? দুর্নীতির সরলীকরণ এর একটি কারণ অবশ্যই। প্রত্যেকেই যার যার অবস্থান থেকে মৃদু বা ভয়াবহ দুর্নীতির সঙ্গে পেঁচিয়ে আছি। নিজে দুর্নীতি করছি অথবা সয়ে যাচ্ছি। দুর্নীতি সামাল দেওয়া, ভোগ করাও সহজ নয়। নানা দিক সামাল দিয়ে চলতে হয়। যখন নকশা মতো হচ্ছে না, তখন হাজার কোটি টাকার মালিকের মধ্যেও হতাশা দেখা দেয়। আবার আপনি নিজে দুর্নীতি করছেন না, কিন্তু দুর্নীতির শিকার। নীরবে সয়ে যেতে যেতে আপনি হতাশার ব্যাধিতে আক্রান্ত। শিক্ষার্থীরা শিক্ষা বাণিজ্যের ‘কড়ি’। কড়ি দিয়ে তারা সনদ কিনছে ঠিকই কিন্তু যুৎসই চাকরি পাচ্ছে না। সাধারণ কৃষক, উৎপাদক তার ফসল ও পণ্যের দাম থেকে বঞ্চিত। তারপরও সমাজের আকাশে টাকা উড়ছে। ওই টাকা ধরতে না পেরে কেউ হতাশ। আবার কেউ ধরতে পেরে সেই টাকা ভোগ করতে করতেও এক ধরনের হতাশা এসে তাদের ঘিরে ধরেছে।

বিচার প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা আছে। অপরাধের তদন্ত স্বাভাবিক প্রক্রিয়ায় দ্রুত আদালতে পৌঁছে না। হিমঘরে জমতে থাকে। অপরাধের কারণ ও অপরাধীদের সঙ্গে রাজনীতির এখন প্রবল আত্মীয়তা। ফলে অপরাধের স্বাভাবিক বিচার প্রক্রিয়া সচল না দেখে সাধারণের মধ্যে এক ধরনের হতাশার নিম্নচাপ তৈরি হয়। আমরা বুঝি এখন সেই নিম্নচাপের ঘূর্ণি দেখতে পাচ্ছি। এই ঘূর্ণিই নিজেকে প্রকাশের জন্য গুজবের ধুলি খুঁজে বের করছে। ফলাফল গণপিটুনি, হত্যা ও ধর্ষণ। এই ঘূর্ণি থেকে সমাজ, রাষ্ট্র পরিত্রাণ পাবে কোন উপায়ে? একবারেই যে ঘূর্ণি মোকাবেলার সাধ্য নেই আমাদের, তা নয়। আছে। যে স্বাভাবিক রাজনৈতিক অনুশীলন দেখে আমরা অভ্যস্ত, তা যদি আবার ফিরে আসে, তবেই দেখা যাবে হতাশার নিম্নচাপ কাটতে শুরু করেছে। মানুষ, সমাজ স্বাভাবিক আচরণ করতে শুরু করেছে। অপরাধের বিচার প্রক্রিয়াও তখন স্বাভাবিক ছন্দে চলতে শুরু করবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র