Barta24

রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

English

স্বর্ণপদক পেলেন সংগীতশিল্পী রুনা লায়লা

স্বর্ণপদক পেলেন সংগীতশিল্পী রুনা লায়লা
স্টাফ করেসপন্ডেন্ট


  • Font increase
  • Font Decrease

উপমহাদেশের বরেণ্য শিল্পী ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেয়েছেন দেশের আরেক বরেণ্য কণ্ঠশিল্পী রুনা লায়লা।

সোমবার (৩০জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কার প্রদান করে ঢাকা বিশ্ববিদ্যালয় ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ড।

/uploads/files/ihLI31bZ2ye8ylTjrHJKHugJUXrMXtrOlZCQIuCH.jpeg


দেশীয় শুদ্ধ সংগীত চর্চা ও সংগীত জগতে অসামান্য অবদান রাখার জন্য রুনা লায়লাকে একটি স্বর্ণপদকের পাশাপাশি পুরস্কার হিসাবে এক লক্ষ টাকার চেক প্রদান করা হয়।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পীর হাতে পুরস্কার তুলে দেন।

/uploads/files/BoogggSk93GK5ki6oph1hk1OJENnlVvaJaNBCOq1.jpeg

অনুভূতি প্রকাশ করে রুনা লায়লা বলেন-

আজকে আমার জন্য বিশেষ একটি দিন। এই পুরস্কার আমার জন্য বিশেষ আর্শীবাদ। কারণ ফিরোজা বেগমের মতো একজন কিংবদন্তী শিল্পীর নাম জড়িত রয়েছে। এটা আমার জন্য সবচেয়ে বড় পদক। আমাদের দেশে যতদিন গান থাকবে ততদিন ফিরোজা বেগম বেঁচে থাকবেন।

২০১৬ সালে প্রবর্তিত ‘ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের’ অর্থায়নে তৃতীয়বারের মতো পুরস্কার প্রদান করা হয়। একই সঙ্গে বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ ফল করায় সংগীত বিভাগের শিক্ষার্থী উর্মী ঘোষকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। আগামী সমাবর্তনে তাকে স্বর্ণপদক প্রদান করা হবে।

/uploads/files/mWMTgC5qUYHLudJhsccYV0mhaHKnZkiNZrZ647wF.jpeg

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন-

ফিরোজা বেগম বাংলাদেশের একজন কিংবদন্তী নজরুল সংগীত শিল্পী। নজরুল সংগীতকে তিনি বিশ্বের কাছে সমাদৃত করেছেন। ফিরোজা বেগম স্বর্ণপদক তাই সংগীত জগতের পুরোধা ব্যক্তিকে প্রদান করা হয়। সংগীতাঙ্গনের আগ্রহ সৃষ্টি ও সুস্থ সংগীত প্রসারে এই পুরস্কার ভূমিকা রাখবে। রুনা লায়লাকে এই পদক প্রদান করতে পেরে আমরা গর্ববোধ করছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের পৃষ্ঠপোষক ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা, সংগীত বিভাগের চেয়ারপার্সন টুম্পা সমাদ্দদার প্রমুখ।

/uploads/files/6Za6lf9zDfKlFm46SxQq8kaldTg3PWcqTGmnFs47.jpeg


শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।


আরও পড়ুনঃ

রুনা লায়লা পাচ্ছেন স্বর্ণপদক

প্রীতম-প্রতীকের ‘গার্লফ্রেন্ডের বিয়া’

তিশা’র ‘অতঃপর জয়া’

আগস্টের বলিউড..

আপনার মতামত লিখুন :

ছবি মুক্তির আগের দিন কী করেন প্রভাস?

ছবি মুক্তির আগের দিন কী করেন প্রভাস?
প্রভাস

‘বাহুবলী’ ও ‘বাহুবলী টু’ ব্লকবাস্টার ছবি দুটি উপহার দেওয়ার দুই বছর পর রূপালি পর্দায় ফিরছেন প্রভাস। এক সপ্তাহ পরই মুক্তি পাবে দক্ষিণের জনপ্রিয় এই তারকার অভিনীত ‘সাহো’। এতে তার সহশিল্পী হিসেবে দেখা যাবে শ্রদ্ধা কাপুরকে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566662403590.jpg

‘সাহো’র প্রচারণা নিয়েই এখন ব্যস্ত সময় কাটে প্রভাসের। এরই ধারাবাহিকতায় বিভিন্ন টেলিভিশন অনুষ্ঠানে হাজির হতে দেখা যাচ্ছে তাকে। যেখানে তিনি জানিয়েছেন, নিজের অভিনীত ছবি মুক্তির একদিন আগে তিনি কী করেন।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566662419793.jpg

প্রভাস জানান, নিজের ছবি মুক্তি আগের দিন শুধু ঘুমিয়ে থাকার চেষ্টা করেন। যদিও বা টেনশন ও অস্থিরতার কারণে ভালোভাবে ঘুমাতে পারেন না। তবুও সে দিনটি তার ঘুমিয়েই কাটে।

৫০০ কোটির ‘রামায়ণ’-এ হৃতিক-দীপিকা!

৫০০ কোটির ‘রামায়ণ’-এ হৃতিক-দীপিকা!
হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন

আপাতত যে যার কাজ নিয়েই ব্যস্ত সময় কাটাচ্ছেন হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন। এরইমধ্যে গুঞ্জন শোনা যাচ্ছে- নীতেশ তিওয়ারি পরিচালিত ‘রামায়ণ’-এ সীতা চরিত্রে দীপিকা এবং রাম চরিত্রে পাওয়া যাবে হৃতিককে।

‘রামায়ণ’-এ হৃতিক ও দীপিকাকে নেওয়া প্রসঙ্গে সম্প্রতি নীতেশকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমরা সিরিজটি নির্মাণের ঘোষণা দিয়েছি। তবে এতে কে বা কারা অভিনয় করবেন তা এখনও চূড়ান্ত হয়নি। আমরা বর্তমানে এর চিত্রনাট্য নিয়ে কাজ করছি। বাকি ঘোষণা সময় আসলে দেওয়া হবে।’

গত মাসে ‘রামায়ণ’ নির্মাণের ঘোষণা দিয়েছেন নীতেশ তিওয়ারি। সিরিজটির তিনটি কিস্তি নির্মিত হবে। নীতেশের পাশাপাশি যৌথভাবে সিরিজটি পরিচালনা করবেন রবি উদ্দিওয়ার।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566657903657.jpg

জানা গেছে- ‘রামায়ণ’র নির্মাণের জন্য বাজেট ধরা হয়েছে ৫০০ কোটি। কেননা এই সিরিজটির তিনটি কিস্তিই নির্মিত হবে থ্রিডি ফর্মে। হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় তৈরি হবে এটি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র