Barta24

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

English

পাকিস্তানে গান গেয়ে নিজ দেশে নিষিদ্ধ মিকা সিং

পাকিস্তানে গান গেয়ে নিজ দেশে নিষিদ্ধ মিকা সিং
মিকা সিং
বিনোদন ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

কিছুদিন আগে কাশ্মীর ইস্যুতে ভারতীয় সিনেমা নিষিদ্ধের ঘোষণা দিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য উপদেষ্টা ফেরদৌস আশিক আওয়ান বলেছিলেন, ‘পাকিস্তানের সবাই কাশ্মীরের পাশে দাঁড়িয়েছে। কাশ্মীরের জনগণের প্রতি পূর্ণ একাত্মতা পোষণ করে আমরা ভারতের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছি। সে হিসেবে পাকিস্তানের সিনেমা হলগুলোতে এখন থেকে কোনো ভারতীয় সিনেমা চালানো হবে না।’

এরইমধ্যে পাকিস্তানি এক ভক্তের বিয়েতে গান গেয়ে বিপাকে পড়তে হল বলিউডের জনপ্রিয় গায়ক মিকা সিংকে। যার ফলে তাকে নিষিদ্ধ ঘোষণা করেছে অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/14/1565773309581.jpg

মঙ্গলবার (১৩ আগস্ট) এক বিবৃতিতে অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন জানায়, ‘ভারতের অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা মিকা সিংকে বয়কট করল। কোনও প্রযোজনা সংস্থা কিংবা কোনও ব্যক্তি মিকার সঙ্গে কাজ করতে পারবে না। আর ভবিষ্যতে কেউ যদি এই নির্দেশের অন্যথা করে তাহলে তা আইনত অপরাধযোগ্য বলে গণ্য হবে।’

শুধু নিষেধাজ্ঞা জারি নয়, মিকার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রীকে আবেদন জানিয়েছে তারা।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/14/1565773324841.jpg

জানা গেছে- গত ৮ আগস্ট করাচিতে এক ধন কুবেরের মেয়ের বিয়েতে পারফর্ম করেছেন মিকা সিং। যার ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছে অনুষ্ঠানে উপস্থিত থাকা অতিথিরা। এরপরই মিকাকে নিয়ে বইতে শুরু করেছে আলোচনা-সমালোচনার ঝড়।

এর আগে গত বছরের ডিসেম্বরে মিকা সিংকে দুবাই পুলিশ গ্রেপ্তার করেছিল। সেসময় তার বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ করে ব্রাজিলের ১৭ বছরের এক মডেল।

আপনার মতামত লিখুন :

২০ দিনের বিশ্রামে কানাডায় মোশাররফ করিম

২০ দিনের বিশ্রামে কানাডায় মোশাররফ করিম
মোশাররফ করিম ও স্ত্রী জুঁই, ছবি: সংগৃহীত

আজ নাটকের রাজপুত্র মোশাররফ করিমের ৪৭তম জন্মদিন। রাতে কাছের মানুষদের সঙ্গে কেক কেটে ঘরোয়া ভাবে উদযাপনও করেছেন নিজের জন্মদিন। কিন্তু সকালে শুভেচ্ছা জানাতে গিয়ে দেখা গেলো মোশাররফ করিমের মোবাইল নাম্বারটি বন্ধ। একই অবস্থা মোশাররফ করিমের স্ত্রী রোবেনা রেজা জুঁইর নাম্বারটাও।

তারপর খোঁজ নিয়ে জানা গেল, আজ সকালের একটি ফ্লাইটে ২০ দিনের সফরে কানাড়া উড়াল দিয়েছেন মোশাররফ করিম পরিবার। তবে কোন নাটকের জন্য জন্য। সেখানে ছুটি কাটাবেন তারা। আগামী ১০ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে মোশাররফ করিম পরিবারের।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566459429505.jpg

১৯৯৯ সালে 'অতিথি' শিরোনামের একটি নাটকে অভিনয়ের মাধ্যমে ছোট পর্দায় পা রাখেন মোশাররফ করিম। তবে ২০০৪ সালে 'ক্যারাম' নাটকে অভিনয়ের মাধ্যমে জনপ্রিয়তা পান। এরপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। একুশ শতাব্দীর প্রথম দশকে টেলিভিশন পর্দার ব্যতিক্রমী ও শক্তিশালী অভিনয়শিল্পী হিসাবে পরিচিতি লাভ করেন। নাটকের বাইরে সিনেমায় কাজ করেও জনপ্রিয়তা পেয়েছেন মোশাররফ করিম। তার প্রথম অভিনীত চলচ্চিত্রের নাম 'জয়যাত্রা'।

বাড়ি ফিরলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

বাড়ি ফিরলেন সৌমিত্র চট্টোপাধ্যায়
সৌমিত্র চট্টোপাধ্যায়, ছবি: সংগৃহীত

শ্বাসকষ্ট ও উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় গুরুতর অসুস্থ অবস্থায় ১৪ আগস্ট (বুধবার) কলকাতার রুবি হাসপাতালে ভর্তি করা হয় ভারতীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। এক সপ্তাহ হাসপাতালে থাকার পর গতকাল (২১ আগস্ট) তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

জানা গেছে, ৮৪ বছর বয়সী সৌমিত্র চট্টোপাধ্যায় বেশ কয়েক বছর ধরেই অসুস্থ। বার্ধক্যজনিত নানা রোগে ভুগছেন তিনি। হাসপাতাল থেকে ছাড়া পেয়ে আপাতত বাড়িতেই বিশ্রাম নেবেন তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566456779248.jpg

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি কলকাতার মির্জাপুরে জন্মগ্রহণ করেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বর্তমানে তার বয়স ৮৪ বছর। কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন।

১৯৫৯ খ্রিস্টাব্দে অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’-এর মধ্য দিয়ে অভিনয় জগতে পা রাখেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এরপর তিনি সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার ভিতর ১৪টিতে অভিনয় করেছেন। পরবর্তীতে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মত জনপ্রিয় পরিচালকদের সঙ্গে কাজ করেছেন।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত সিনেমাগুলোর মধ্যে ‘ক্ষুধিত পাষাণ’, ‘দেবী’, ‘স্বরলিপি’, ‘সমাপ্তি তিনকন্যা’, ‘আগুন’, ‘বেনারসি’, ‘অভিযান’, ‘শেষ প্রহর’, ‘চারুলতা’,‘বাক্স বদল’, ‘কাপুরুষ’, ‘কাচ কাটা হীরে’, ‘বেলাশেষে’, ‘প্রাক্তন’ উল্লেখযোগ্য।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566456812546.jpg

শুধু সিনেমা নয়, অসংখ্য নাটক, যাত্রা এবং টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন। করেছেন পরিচালনার কাজটিও।

ভারত সরকার কর্তৃক সৌমিত্র চট্টোপাধ্যায় ২০০৪ সালে ‘পদ্ম ভূষণ’ ও ২০১২ সালে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ লাভ করেন। এছাড়া ২০১৭ সালে তিনি ফ্রান্স সরকার কর্তৃক ‘লিজিওন অফ অনার’ লাভ করেন। একই বছর পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক ‘বঙ্গবিভূষণ’ পুরস্কার অর্জন করেন। যদিও ২০১৩ সালে তিনি একই পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র