Barta24

সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

English

ক্যামেরা থেমে যাওয়ার ৮ বছর আজ

ক্যামেরা থেমে যাওয়ার ৮ বছর আজ
তারেক মাসুদ
বিনোদন ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

‘কাগজের ফুল’ সিনেমার কাজ আজও শেষ হয়নি। শেষ হয়নি বাংলার সিনেমার এক আকাশ পরিমাণ শুন্যস্থান।

আজকের দিনে পাবনার ইছামতী নদীর তীরে ‘কাগজের ফুল’ সিনেমার লোকেশন দেখে মানিকগঞ্জ থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিভে যায় বাংলা চলচ্চিত্রের দুই উজ্জ্বল নক্ষত্র। বাংলা সিনেমাকে বিশ্ব দরবারে তুলে ধরা কিংবদন্তি পরিচালক তারেক মাসুদ ও গুণী চিত্রগ্রাহক মিশুক মুনীর।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/13/1565697470446.jpg

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে অবিস্মরণীয় এক নাম তারেক মাসুদ। ‘মুক্তির গান’, ‘মুক্তির কথা’, ‘আদম সুরত’, ‘মাটির ময়না’, ‘অন্তর্যাত্রা’ ও ‘রানওয়ে’র মতো সিনেমা নির্মাণ করে যেমন বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছিলেন সেই সঙ্গে প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল তার সিনেমা ‘মাটির ময়না’।

তারেক মাসুদ ১৯৫৭ সালে বর্তমান বাংলাদেশের ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স শেষ করে ১৯৮২ সালের শেষ দিকে প্রথম প্রামাণ্যচিত্র নির্মাণ শুরু করেন তিনি। যেটি নির্মাণ করতে তার সময় লেগেছিল প্রায় ৭ বছর। এরপর বেশকিছু ডকুমেন্টরি, অ্যানিমেশন এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন তিনি। ২০০২ সালে তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাটির ময়না’ মুক্তি পায়।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/13/1565697483393.jpg

২০১১ সালে ঢাকায় ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কে দুপুর ১২টা ২৫ মিনিটে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে তারেক মাসুদ ও তার দীর্ঘদিনের সহকর্মী বিশিষ্ট চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও ৩ জনের মৃত্যু হয়।

আর এই একটি দুর্ঘটনায় বাংলা সিনেমা থমকে যায় কয়েক যুগ, আশার আলো দেখতে থাকা বাংলা সিনেমা অন্ধকার দেখতে থাকে কয়েক বসন্ত।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/13/1565697495091.jpg

আপনার মতামত লিখুন :

অভিনেতা বাবর আর নেই

অভিনেতা বাবর আর নেই
খলিলুর রহমান বাবর , ছবি: সংগৃহীত

ঢাকাই সিনেমার খল অভিনেতা, পরিচালক ও প্রযোজক খলিলুর রহমান বাবর আজ (২৬ আগস্ট) সকাল ৯টা ১০ মিনিটে স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন অভিনেতার ছোট ছেলে রিয়াদুর রহমান।

জানা গেছে,সম্প্রতি ব্রেন স্ট্রোক করলে বাবরকে হাসপাতালে ভর্তি করা হয়। এ ছাড়া দীর্ঘদিন ধরেই গ্যাংরিন (পচন রোগ) সমস্যায় ভুগছিলেন। এফডিসিতে বাদ যোহর তার জানাজা শেষে কলাবাগানের বাসায় নেওয়া হবে। তারপর তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/26/1566799892472.jpg
অসুস্থ অবস্থায় তাকে দেখতে গিয়েছিলেন শিল্পী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক মিশা সওদাগর ও জায়েদ খান।

 

‘বাংলার মুখ’ সিনেমার মাধ্যমে নায়ক হিসেবে ঢাকাই সিনেমায় পা রাখেন বাবর। এরপর রাজ্জাক প্রযোজিত ও জহিরুল হক পরিচালিত ‘রংবাজ’ সিনেমার মাধ্যমে খল অভিনেতা হিসাবে তার যাত্রা শুরু। মনোয়ার হোসেন ডিপজলের ‘তের গুণ্ডা এক পাণ্ডা’ সিনেমায় তিনি সবশেষ অভিনয় করেছিলেন।

চঞ্চল-সিয়াম-মিমিকে নিয়ে শুটিংয়ে ‘পাপ-পুণ্য’

চঞ্চল-সিয়াম-মিমিকে নিয়ে শুটিংয়ে ‘পাপ-পুণ্য’
পরিচালকের সঙ্গে চঞ্চল-সিয়াম-মিমি, ছবি: সংগৃহীত

‘স্বপ্নজাল’র পর নতুন সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন গিয়াস উদ্দিন সেলিম। সিনেমাটিতে কাজ করবেন চঞ্চল চৌধুরী ও সিয়াম আহমেদ এমন খবর বার্তাটোয়েন্টিফোর.কম প্রকাশ করেছিল ০১ আগস্ট। যদিও তখন সিনেমাটির নাম প্রকাশ করতে চাননি পরিচালক।

আরও পড়ুন: গিয়াস উদ্দিন সেলিমের নতুন সিনেমায় চঞ্চল-সিয়াম

তবে এবার জানা গেল, সিনেমাটির নাম ‘পাপ-পুণ্য’। আজ (২৬ আগস্ট) থেকে চাঁদপুরে হরিপুর চৌধুরী বাড়িতে সিনেমাটির প্রথম লটের শুটিং শুরু হচ্ছে।

সিনেমাটির শুটিং প্রসঙ্গে গিয়াস উদ্দিন সেলিম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন,‘চাঁদপুরে টানা ১৫ দিন শুটিং হবে। শুটিংয়ে অংশ নিবেন চঞ্চল, সিয়াম, মিমিসহ অনেকে। এর বাইরে এখন আর কিছুই বলতে চাচ্ছি না।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/26/1566798261916.jpg

জানা গেছে,‘পাপ-পুণ্য’তে আরও অভিনয় করছেন ফজলুর রহমান বাবু, মামুনুর রশিদ, গাউসুল আলম শাওন, আফসানা মিমি ও ফারজানা চুমকিসহ অনেকে। তবে সিনেমাটির নায়িকার নাম শুটিং শেষ হওয়ার পর জানা যাবে বলে জানিয়েছেন পরিচালক।

এদিকে এই সিনেমার মাধ্যমে ১০ বছর পর চলচ্চিত্রে ফিরছেন আফসানা মিমি। সবশেষ ২০০৯ সালে হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলামের ‘প্রিয়তমেষু’ সিনেমায় অভিনয় করেছিলেন মিমি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/26/1566798371432.jpg

‘স্বপ্নজাল’ সিনেমার ১০ বছর আগে প্রথম ‘মনপুরা’ সিনেমা নির্মাণ করে সাড়া ফেলেছিলেন পরিচালক গিয়াস উদ্দিন সেলিম।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র