Barta24

সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

English

শুরু হলো ‘শিকলবাহা’র শুটিং

শুরু হলো ‘শিকলবাহা’র শুটিং
‘শিকলবাহা’ ছবির পরিচালক কামার আহমাদ সাইমন ও প্রযোজক সারা আফরীন
বিনোদন ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

টানা চার সপ্তাহ শুটিং ক্যাম্পে কাটিয়ে সোমবার (১২ আগস্ট) ঈদের দিন প্রথম ছুটি পেয়েছে ‘শিকলবাহা’র দল। খ্যাপাটে একদল তরুণ নিয়ে অবশেষে ছবিটির শুটিং ক্যাম্প শুরু করেছেন কামার আহমাদ সাইমন।

তিনি জানান, প্রায় পাঁচ বছর আলোচনায় থাকা ‘শিকলবাহা’র গাছ লাগিয়ে ঢাকার বাইরে একটা সেট তৈরি হয়েছে প্রায় দুই বছর ধরে। আর ঢাকার শুটিং ক্যাম্পে মূল প্রস্তুতি শুরু হয়েছিল ছয় মাস আগে একরকম নিভৃতেই। তার আগে প্রায় দুই বছর খোঁজাখুঁজির পর বাছাই হয় ‘শিকলবাহা’র কেন্দ্রীয় চরিত্রের তিন নতুন মুখ। এ ছাড়া ৯৪ বছর বয়সী একটি গুরুত্বপূর্ণ চরিত্রে নির্দিষ্ট হয়েছেন একজন খ্যাতনামা শিল্পী, যার ব্যাপারে এখনই মুখ খুলতে চান না কামার আহমাদ সাইমন।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/13/1565692695957.jpg

কামার আহমাদ সাইমনের রচনা ও পরিচালনায় সারা আফরীনের প্রযোজনায় ‘শিকলবাহা’ যৌথ প্রযোজনা করছে জার্মানির ওয়াইডাম্যান ব্রস। এ বছর কান চলচ্চিত্র উৎসবে বিশ্বের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র ম্যাগাজিন ‘ভ্যারাইটি’র শীর্ষ বাছাই ১০ প্রযোজক তালিকায় ছিল ওয়াইডাম্যান ব্রস।

২০১৪ সালে কান চলচ্চিত্র উৎসবে উদীয়মান নির্মাতাদের আসর লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে ১০টি স্ক্রিপ্টের মধ্যে নির্বাচিত হয়ে প্রথম আলোচনায় আসে ‘শিকলবাহা’। তখন এর নাম ছিল ‘শঙ্খধ্বনি’। এরপর বার্লিন চলচ্চিত্র উৎসব থেকে পরপর দুই বছর অত্যন্ত সম্মানজনক ‘ওয়ার্ল্ড সিনেমা ফান্ড’-এর জন্য নির্বাচিত হয় ‘শিকলবাহা’র স্ক্রিপ্ট।

ঈদের শুভেচ্ছা জানিয়ে কামার বলেন, ‘সিনেমাটি আমার কাছে একটা দৈনন্দিন যাপন, এ নিয়ে অস্থিরতা আমার একদমই পোষায় না। আমি যতদিন নিজে বুঝি না ততদিন শ্যুটিং শুরু করি না। আর এখন যখন শুরু করলাম তখন এই ঈদের দিনেও ফাঁকা ক্যাম্প ফেলে যেতে পারছি না!’
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/13/1565692715582.jpg

প্রযোজক সারা আফরীন জানান, “গত মাসে ইডফা সামার স্কুলে ‘অন্যদিন’র সম্পাদনা থেকে কামার ফিরতেই অনেকটা গোপনে শুরু করেছিলাম ‘শিকলবাহা’র শ্যুটিং। আরো মাস দুয়েক শ্যুটিং করার পরিকল্পনা আছে। তারপর পোস্টের লম্বা কাজ, বছরও লেগে যেতে পারে। কিন্তু এসবের আগেই আশা করি মুক্তি দিতে পারবো আমাদের অপরিকল্পিত নতুন ছবি ‘নীল মুকুট।”

আপনার মতামত লিখুন :

অভিনেতা বাবর আর নেই

অভিনেতা বাবর আর নেই
খলিলুর রহমান বাবর , ছবি: সংগৃহীত

ঢাকাই সিনেমার খল অভিনেতা, পরিচালক ও প্রযোজক খলিলুর রহমান বাবর আজ (২৬ আগস্ট) সকাল ৯টা ১০ মিনিটে স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন অভিনেতার ছোট ছেলে রিয়াদুর রহমান।

জানা গেছে,সম্প্রতি ব্রেন স্ট্রোক করলে বাবরকে হাসপাতালে ভর্তি করা হয়। এ ছাড়া দীর্ঘদিন ধরেই গ্যাংরিন (পচন রোগ) সমস্যায় ভুগছিলেন। এফডিসিতে বাদ যোহর তার জানাজা শেষে কলাবাগানের বাসায় নেওয়া হবে। তারপর তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/26/1566799892472.jpg
অসুস্থ অবস্থায় তাকে দেখতে গিয়েছিলেন শিল্পী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক মিশা সওদাগর ও জায়েদ খান।

 

‘বাংলার মুখ’ সিনেমার মাধ্যমে নায়ক হিসেবে ঢাকাই সিনেমায় পা রাখেন বাবর। এরপর রাজ্জাক প্রযোজিত ও জহিরুল হক পরিচালিত ‘রংবাজ’ সিনেমার মাধ্যমে খল অভিনেতা হিসাবে তার যাত্রা শুরু। মনোয়ার হোসেন ডিপজলের ‘তের গুণ্ডা এক পাণ্ডা’ সিনেমায় তিনি সবশেষ অভিনয় করেছিলেন।

চঞ্চল-সিয়াম-মিমিকে নিয়ে শুটিংয়ে ‘পাপ-পুণ্য’

চঞ্চল-সিয়াম-মিমিকে নিয়ে শুটিংয়ে ‘পাপ-পুণ্য’
পরিচালকের সঙ্গে চঞ্চল-সিয়াম-মিমি, ছবি: সংগৃহীত

‘স্বপ্নজাল’র পর নতুন সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন গিয়াস উদ্দিন সেলিম। সিনেমাটিতে কাজ করবেন চঞ্চল চৌধুরী ও সিয়াম আহমেদ এমন খবর বার্তাটোয়েন্টিফোর.কম প্রকাশ করেছিল ০১ আগস্ট। যদিও তখন সিনেমাটির নাম প্রকাশ করতে চাননি পরিচালক।

আরও পড়ুন: গিয়াস উদ্দিন সেলিমের নতুন সিনেমায় চঞ্চল-সিয়াম

তবে এবার জানা গেল, সিনেমাটির নাম ‘পাপ-পুণ্য’। আজ (২৬ আগস্ট) থেকে চাঁদপুরে হরিপুর চৌধুরী বাড়িতে সিনেমাটির প্রথম লটের শুটিং শুরু হচ্ছে।

সিনেমাটির শুটিং প্রসঙ্গে গিয়াস উদ্দিন সেলিম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন,‘চাঁদপুরে টানা ১৫ দিন শুটিং হবে। শুটিংয়ে অংশ নিবেন চঞ্চল, সিয়াম, মিমিসহ অনেকে। এর বাইরে এখন আর কিছুই বলতে চাচ্ছি না।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/26/1566798261916.jpg

জানা গেছে,‘পাপ-পুণ্য’তে আরও অভিনয় করছেন ফজলুর রহমান বাবু, মামুনুর রশিদ, গাউসুল আলম শাওন, আফসানা মিমি ও ফারজানা চুমকিসহ অনেকে। তবে সিনেমাটির নায়িকার নাম শুটিং শেষ হওয়ার পর জানা যাবে বলে জানিয়েছেন পরিচালক।

এদিকে এই সিনেমার মাধ্যমে ১০ বছর পর চলচ্চিত্রে ফিরছেন আফসানা মিমি। সবশেষ ২০০৯ সালে হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলামের ‘প্রিয়তমেষু’ সিনেমায় অভিনয় করেছিলেন মিমি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/26/1566798371432.jpg

‘স্বপ্নজাল’ সিনেমার ১০ বছর আগে প্রথম ‘মনপুরা’ সিনেমা নির্মাণ করে সাড়া ফেলেছিলেন পরিচালক গিয়াস উদ্দিন সেলিম।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র