Barta24

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

English

‘অ্যাভাটার’ ছবির নাম গোবিন্দর দেওয়া!

‘অ্যাভাটার’ ছবির নাম গোবিন্দর দেওয়া!
গোবিন্দ ও ‘অ্যাভাটার’ ছবির দৃশ্য
বিনোদন ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

জেমস ক্যামেরন পরিচালিত ‘অ্যাভাটার’ মুক্তি পায় ২০০৯ সালে। বিজ্ঞানভিত্তিক কল্পকাহিনি নির্ভর ছবিটি সেসময় আয় করে নেয় ২ দশমিক ৭৮৮ বিলিয়ন ডলার। এর মূল চরিত্রগুলোতে অভিনয় করেছেন স্যাম ওর্থিংটন, জোয়ি সালডানা, স্টিফেন ল্যাং, মিচেলে রড্রিগেজ, জোয়েল ডেভিড মুর ও জিওভান্নি রিবিসি।

হলিউডের ইতিহাসে অন্যতম ব্যয়বহুল এই ছবি নির্মাণে সব মিলিয়ে খরচ হয়েছে ২৩৭ মিলিয়ন ডলার। বাণিজ্যিকভাবে ব্যাপক সাফল্যের পাশাপাশি ৮২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে তিনটি বিভাগে পুরস্কার পায় ‘অ্যাভাটার’। এছাড়া গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে জিতে নেয় একাধিক পুরস্কার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564482888032.jpg
‘অ্যাভাটার’-এর লুকে গোবিন্দ

 

এসব পুরাতন খবর, নতুন খবর হলো- ব্যবসাসফল এই ছবিটির নাম নাকি বলিউড অভিনেতা গোবিন্দর দেওয়া। এমনকি এই ছবিতে অভিনয়ের সুযোগও নাকি এসেছিল তার হাতে। কিন্তু তিনি শুটিংয়ের জন্য ৪শ’ ১০ দিন নির্ধারণ করতে পারেননি। সেই সঙ্গে শরীরে পেইন্ট (অংকন) করা হবে বলে পিছিয়ে যান তিনি।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564482665500.jpgএ প্রসঙ্গে ৫৫ বছর বয়সী এই অভিনেতার ভাষ্য, “অ্যাভাটার’ ছবির নামটি আমার দেওয়া। সেই সঙ্গে জেমস ক্যামেরনকে বলেছিলাম এই ছবিটি অনেক হিট হবে। ‘আমার মনে হয় এই ছবিটি শেষ করতে তোমার (জেমস ক্যামেরন) সাত বছর সময় লাগবে।’ এই কথাটি বলার পর সে রেগে গিয়েছিলেন। আর আমাকে বলেছিলেন, ‘তুমি কিভাবে এতোটা নিশ্চিতভাবে বলছো যে, এই ছবিটির জন্য আমার সাত বছর সময় লাগেবে?’। এর জবাবে আমি তাকে বলেছিলাম, ‘কারণ তুমি এমন কিছু পরিকল্পনা করেছ যা রীতিমতো অসম্ভব।”

শুধু জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার’ নয়, বলিউডের বেশ কয়েকটি ব্লকবাস্টার ছবির কাজও হাতছাড়া করেছেন তিনি। এর মধ্যে রয়েছে যশ চোপড়ার ‘চাঁদনী’, সঞ্জয়লীলা বানসালির ‘দেবদাস’, সুভাষ ঘাইয়ের ‘তাল’ ও অনিল শর্মার ‘গাদার’।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564482680877.jpg

আপনার মতামত লিখুন :

২০ দিনের বিশ্রামে কানাডায় মোশাররফ করিম

২০ দিনের বিশ্রামে কানাডায় মোশাররফ করিম
মোশাররফ করিম ও স্ত্রী জুঁই, ছবি: সংগৃহীত

আজ নাটকের রাজপুত্র মোশাররফ করিমের ৪৭তম জন্মদিন। রাতে কাছের মানুষদের সঙ্গে কেক কেটে ঘরোয়া ভাবে উদযাপনও করেছেন নিজের জন্মদিন। কিন্তু সকালে শুভেচ্ছা জানাতে গিয়ে দেখা গেলো মোশাররফ করিমের মোবাইল নাম্বারটি বন্ধ। একই অবস্থা মোশাররফ করিমের স্ত্রী রোবেনা রেজা জুঁইর নাম্বারটাও।

তারপর খোঁজ নিয়ে জানা গেল, আজ সকালের একটি ফ্লাইটে ২০ দিনের সফরে কানাড়া উড়াল দিয়েছেন মোশাররফ করিম পরিবার। তবে কোন নাটকের জন্য জন্য। সেখানে ছুটি কাটাবেন তারা। আগামী ১০ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে মোশাররফ করিম পরিবারের।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566459429505.jpg

১৯৯৯ সালে 'অতিথি' শিরোনামের একটি নাটকে অভিনয়ের মাধ্যমে ছোট পর্দায় পা রাখেন মোশাররফ করিম। তবে ২০০৪ সালে 'ক্যারাম' নাটকে অভিনয়ের মাধ্যমে জনপ্রিয়তা পান। এরপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। একুশ শতাব্দীর প্রথম দশকে টেলিভিশন পর্দার ব্যতিক্রমী ও শক্তিশালী অভিনয়শিল্পী হিসাবে পরিচিতি লাভ করেন। নাটকের বাইরে সিনেমায় কাজ করেও জনপ্রিয়তা পেয়েছেন মোশাররফ করিম। তার প্রথম অভিনীত চলচ্চিত্রের নাম 'জয়যাত্রা'।

বাড়ি ফিরলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

বাড়ি ফিরলেন সৌমিত্র চট্টোপাধ্যায়
সৌমিত্র চট্টোপাধ্যায়, ছবি: সংগৃহীত

শ্বাসকষ্ট ও উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় গুরুতর অসুস্থ অবস্থায় ১৪ আগস্ট (বুধবার) কলকাতার রুবি হাসপাতালে ভর্তি করা হয় ভারতীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। এক সপ্তাহ হাসপাতালে থাকার পর গতকাল (২১ আগস্ট) তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

জানা গেছে, ৮৪ বছর বয়সী সৌমিত্র চট্টোপাধ্যায় বেশ কয়েক বছর ধরেই অসুস্থ। বার্ধক্যজনিত নানা রোগে ভুগছেন তিনি। হাসপাতাল থেকে ছাড়া পেয়ে আপাতত বাড়িতেই বিশ্রাম নেবেন তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566456779248.jpg

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি কলকাতার মির্জাপুরে জন্মগ্রহণ করেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বর্তমানে তার বয়স ৮৪ বছর। কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন।

১৯৫৯ খ্রিস্টাব্দে অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’-এর মধ্য দিয়ে অভিনয় জগতে পা রাখেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এরপর তিনি সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার ভিতর ১৪টিতে অভিনয় করেছেন। পরবর্তীতে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মত জনপ্রিয় পরিচালকদের সঙ্গে কাজ করেছেন।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত সিনেমাগুলোর মধ্যে ‘ক্ষুধিত পাষাণ’, ‘দেবী’, ‘স্বরলিপি’, ‘সমাপ্তি তিনকন্যা’, ‘আগুন’, ‘বেনারসি’, ‘অভিযান’, ‘শেষ প্রহর’, ‘চারুলতা’,‘বাক্স বদল’, ‘কাপুরুষ’, ‘কাচ কাটা হীরে’, ‘বেলাশেষে’, ‘প্রাক্তন’ উল্লেখযোগ্য।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566456812546.jpg

শুধু সিনেমা নয়, অসংখ্য নাটক, যাত্রা এবং টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন। করেছেন পরিচালনার কাজটিও।

ভারত সরকার কর্তৃক সৌমিত্র চট্টোপাধ্যায় ২০০৪ সালে ‘পদ্ম ভূষণ’ ও ২০১২ সালে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ লাভ করেন। এছাড়া ২০১৭ সালে তিনি ফ্রান্স সরকার কর্তৃক ‘লিজিওন অফ অনার’ লাভ করেন। একই বছর পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক ‘বঙ্গবিভূষণ’ পুরস্কার অর্জন করেন। যদিও ২০১৩ সালে তিনি একই পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র