Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

বাংলাদেশের কারণে চাঙ্কিকে ভুলে গিয়েছিল বলিউড!

বাংলাদেশের কারণে চাঙ্কিকে ভুলে গিয়েছিল বলিউড!
চাঙ্কি পান্ডে
বিনোদন ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

একজন অভিনেতার জন্য খ্যাতি জরুরি। তাদের কেউ ক্যারিয়ারের শুরুতে তা পেয়ে যান, কারও কারও স্পটলাইটে আসতে অনেক বছর লেগে যায়। চাঙ্কি পান্ডের বেলায় খ্যাতি বরাবরই ছিল অস্থির!

বলিউডের এই অভিনেতা তার তিন দশকের ক্যারিয়ারে পেয়েছেন দারুণ সফলতা। সেই সঙ্গে ছিলো ব্যর্থতাও।

এ প্রসঙ্গে চাঙ্কি পান্ডের ভাষ্য, ‘প্রথমে সফলতা তারপর ব্যর্থতা পরে আবার সফলতা এমনটাই হয়তো আমার ভাগ্যে লেখা ছিলো। আমার জীবনে যেমন সাফল্যের অভিজ্ঞতা রয়েছে তেমনি রয়েছে ব্যর্থতার গল্পও। সত্যি বলতে এটি নিয়ে কোন আফসোস নেই। কারণ একজন মানুষ চাইলেই সবসময় শীর্ষে থাকতে পারেন না।’
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/11/1562835090308.jpg১৯৮৭ সালে পহেলাজ নিহলানি পরিচালিত ‘আগ হি আগ’ ছবির মধ্য দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে পা রেখেছেন চাঙ্কি পান্ডে। যেখানে তার সহশিল্পী হিসেবে ছিলেন ধর্মেন্দ্র ও শত্রুঘ্ন সিনহাও। কিন্তু নিজের দক্ষতায় দু’জনকে পেছনে ফেলে চাঙ্কি সেসময় হয়ে গিয়েছিলেন অ্যাকশন হিরো।

এরপর আশির দশকে চাঙ্কি পান্ডে ভক্তদের উপহার দিয়েছেন ‘তেজাব’, ‘খাতরো কে খিলাড়ি’, ‘পাপ কি দুনিয়া’, ‘গুনাহ কী ফয়সালা’র মতো ব্লকবাস্টার ছবি।

পরপর এতোগুলো হিট ছবি উপহার দেওয়ার পর নব্বই দশকে ফ্লপ হতে শুরু করেন চাঙ্কি পান্ডে। ১৯৯৩ সালে মুক্তি পায় ডেভিড ধাওয়ান পরিচালিত ‘আঁখে’। কিন্তু এতে অভিনয় করে দর্শকদের মন কাড়তে পারেননি তিনি। কেননা এই ছবিটিতে অভিনয়ের সুবাদে দর্শকের নজর কেড়ে নেন ছবির আরেক অভিনেতা গোবিন্দ।

এই ব্যর্থতার পর দারুণ সব চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন চাঙ্কি পান্ডে। কিন্তু সেসব ছেড়ে দিয়ে তিনি পাড়ি জমিয়েছিলেন বাংলাদেশে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/11/1562835118856.jpgবাংলাদেশ প্রসঙ্গে চাঙ্কি পান্ডে বলেন- ‘যখন আমি বাংলাদেশ থেকে ফিরে এসে প্রায় আট বছর পর আবার ভারতে কাজ শুরু করি, তখন বুঝতে পারলাম যে মানুষ আমাকে ভুলে গেছে। এমন ছেলে-মেয়ে ছিল যারা আমার নামও জানে না। তাই, আমি আবার চলচ্চিত্রে কাজ করার সিদ্ধান্ত নেই। যাতে করে তারা আমাকে দেখতে পায় এবং আমার চরিত্র তাদের বিনোদন দেয়।’

বাংলাদেশ থেকে ফিরে চাঙ্কি অভিনয় করেন ‘হাউসফুল’ সিরিজের ‘আখরি পাস্তা’ (২০১০) ছবিতে। যা নতুন প্রজন্মের দর্শকদের মন জয় করে নেয়।

এখনও কী তারকাখ্যাতি মিস করেন? এমন প্রশ্নের জবাবে বলিউডের এই অভিনেতা বলেন- ‘একদম না। আমি সৌভাগ্যবান কারণ আমার এটি আছে। এমনও অনেক মানুষ আছেন যারা তারকাখ্যাতি অভিজ্ঞতারও সুযোগ পায় না। কিন্তু আমি এই সুযোগ পেয়েছি।’
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/11/1562835150593.jpg৩২ বছরের ক্যারিয়ারে ৫৬ বছর বয়সী এই অভিনেতা অভিনয় করেছেন ৮০টির বেশি ছবিতে।

আপনার মতামত লিখুন :

সিনেমা হল মালিকদের দীর্ঘমেয়াদী ঋণ দেবে সরকার

সিনেমা হল মালিকদের দীর্ঘমেয়াদী ঋণ দেবে সরকার
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সরকার সিনেমা হল মালিকদের স্বল্প সুদে দীর্ঘমেয়াদী ঋণ দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

সোমবার (২২ জুলাই) সন্ধ্যায় রাজধানীর গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে দুই দিনব্যাপী পিস ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান। ফিল্মস ফর পিস ফাউন্ডেশন এ ফেস্টিভ্যালের আয়োজন করে।

তথ্যমন্ত্রী বলেন, ‘বিভিন্ন প্রেক্ষাপটে চলচ্চিত্রে অনেক সংকট তৈরি হয়েছে। আমি মনে করি আমাদের দেশে যে সংকট চরম পর্যায়ে পৌঁছেছিল, সেখান থেকে ধীরে ধীরে আমরা বের হয়ে এসেছি। বাংলাদেশের অনেক সিনেমা হল বন্ধ হয়েছে বটে, কিন্তু ইতোমধ্যে অনেকগুলো সিনেপ্লেক্স চালু হয়েছে। এবার আরও সিনেপ্লেক্স চালু হতে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘যারা সিনেমা হলগুলো বন্ধ করে দিয়েছিলেন, সেগুলো যাতে আধুনিক করতে পারে সেজন্য আমরা সফট লোডের উদ্যোগ গ্রহণ করার ব্যবস্থা করেছি। অর্থাৎ স্বল্প সুদে দীর্ঘমেয়াদী লোনের ব্যবস্থা করা হবে।'

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/22/1563813162889.jpg

এর আগে ড. হাছান মাহমুদ বেলুন ও কবুতর উড়িয়ে পিস ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯-এর উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন- ফিল্মস ফর পিস ফাউন্ডেশনের পরিচালক রোকেয়া প্রাচীর, মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক শাহীন আনাম, অধ্যাপক সি আর আবরার, চলচ্চিত্র নির্মাতা কাওসার আহমেদ চৌধুরী এবং সংগঠনের নির্বাহী পরিচালক পারভেজ সিদ্দিকী।

বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত এই পিস ফিল্ম ফেস্টিভ্যালে শান্তির বার্তায় ২৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হবে। আগামী মঙ্গলবার (২৩ জুলাই) বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে ফেস্টিভ্যালটি।

জানা গেছে, গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে মঙ্গলবারও ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হবে। সোমবার রাত ৯টা পর্যন্ত প্রায় ১৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

বাহুবলীর নামে ‘চন্দ্রযান-২’র নামকরণ

বাহুবলীর নামে ‘চন্দ্রযান-২’র নামকরণ
‘চন্দ্রযান-২’ ও প্রভাস

প্রাযুক্তিক ত্রুটি কাটিয়ে অবশেষে চাঁদের উদ্দেশে পাড়ি দিল ভারতের দ্বিতীয় উচ্চশক্তি সম্পন্ন কৃত্রিম উপগ্রহ চন্দ্রযান-২।

সোমবার (২২ জুলাই) দুপুর ২টা ৪৩ মিনিটে চেন্নাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত সতীশ ধাওয়ান অন্তরীক্ষ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চ প্যাড শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান-২ চাঁদের পথে উড়াল দেয়।

চমকপ্রদ তথ্য হলো- ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশনের (ইসরো) বিশেষ এই রকেটটির নামকরণ করা হয়েছে ভারতের জনপ্রিয় ছবি ‘বাহুবলী’র নামে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/22/1563802876786.jpgবিরল এই সম্মননা পাওয়ায় ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশনের (ইসরো) প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ‘বাহুবলী’ ছবি দুটির প্রধান অভিনেতা প্রভাস সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে লিখেছেন, “আজ ইসরোর চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ হয়েছে। ভারতীয় হিসেবে আমাদের প্রত্যেকের কাছেই এটি গর্বের। সেই সঙ্গে ‘বাহুবলী’র সম্পূর্ণ টিমের জন্যও এটি গর্বের। এই রকেট কয়েশ টন ওজন বহন করতে পারবে, আর এমন শক্তিশালী চন্দ্রযানের নাম দেওয়া হল ‘বাহুবলী।”

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র