Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

কান উৎসবে থাকছে এক্সক্লুসিভ পাস

কান উৎসবে থাকছে এক্সক্লুসিভ পাস
ছবি: সংগৃহীত
বৃষ্টি শেখ খাদিজা
নিউজরুম এডিটর


  • Font increase
  • Font Decrease

‘থ্রি ডেজ ইন কান’— কান চলচ্চিত্র উৎসবে ১৮ থেকে ২৮ বছর বয়সীদের জন্য এক্সক্লুসিভ পাস এটি। গত বছর যুক্ত করা এই আয়োজন সফল হওয়ায় এবারও এই উদ্যোগের ঘোষণা এলো। শনিবার (২৩ মার্চ) এক ইমেইল বার্তায় খবরটি জানিয়েছেন আয়োজকরা।

আগামী ১৫ মে থেকে ১৭ মে থাকবে ‘থ্রি ডেজ ইন কান’ কর্মসূচির প্রথম ভাগ। এরপর ২৩ মে থেকে ২৫ মে অনুষ্ঠিত হবে দ্বিতীয় পর্ব। এই ছয় দিন বিশ্বের বিভিন্ন দেশের উৎসাহী তরুণ-তরুণীদের কানের ৭২তম আসরের অফিসিয়াল সিলেকশনের ছবিগুলো বড় পর্দায় দেখার জন্য আমন্ত্রণ জানানো হবে।

‘থ্রি ডেজ ইন কান’ কী?
প্যালেস দেস ফেস্টিভ্যাল ভবনে উৎসবের কম্পিটিশন, আউট অব কম্পিটিশন, স্পেশাল স্ক্রিনিংস, আঁ সাঁর্তে রিগার্দ, কান ক্ল্যাসিকস ও সিনেমা ডি লা প্লাজ বিভাগের নির্বাচিত ছবিগুলো দেখার তিন দিনের পাস।

কাদের জন্য প্রযোজ্য?
১৮ থেকে ২৮ বছর বয়সী যেকোনও দেশের সিনেমাপ্রেমী তরুণ-তরুণী।

পাস সংগ্রহের সময় কখন?
আগামী ১৫ মে (বুধবার) থেকে ১৭ মে (শুক্রবার) ছবি দেখার জন্য এক্সক্লুসিভ পাসটি সংগ্রহ করতে হবে ১৪ মে। আর উৎসবের শেষ তিন দিন যারা ছবি দেখবেন তাদের পাস নিতে হবে ২২ মে।

কীভাবে অংশগ্রহণ করবেন?
আপনার বয়স যদি ১৮ থেকে ২৮ বছর হয়, তাহলে কান উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সিনেমার প্রতি নিজের আবেগ ও অনুরাগের কথা লিখে জমা দিন।

আপনার মতামত লিখুন :

টরেন্টোতে 'মেড ইন বাংলাদেশ'র ওয়ার্ল্ড প্রিমিয়ার

টরেন্টোতে 'মেড ইন বাংলাদেশ'র ওয়ার্ল্ড প্রিমিয়ার
নির্মাতা রুবাইয়াত হোসেন, ছবি: সংগৃহীত

কানাডার টরেন্টোতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসর বসছে ৫ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিবছর কানাডাতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। আয়োজনে থাকে বিশ্বের বিখ্যাত সব চলচিত্রের প্রদর্শনী। আন্তর্জাতিক অঙ্গনে এবার বাংলাদেশের সিনেমা 'মেড ইন বাংলাদেশ' এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে।

রুবাইয়াত হোসেন পরিচালিত সিনেমাটি উৎসবে কনটেম্পোরারি ওয়ার্ল্ড সিনেমা বিভাগে অংশগ্রহণ করছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/18/1566113947619.jpg
'মেড ইন বাংলাদেশ' সিনেমার দৃশ্য

 

'মেড ইন বাংলাদেশ' সিনেমাতে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, দীপান্বিতা মার্টিন, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। এছাড়া সিনেমাটির অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/18/1566114026664.jpg

 

সিনেমাটিতে বলে হয়েছে পোশাক শিল্পের শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে। বাংলাদেশের খনা টকিজ ও ফ্রান্সের লা ফিল্মস দ্য এপ্রেস-মিডির ব্যানারে নির্মিত সিনেমাটির প্রযোজনা করেছে ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশ।

এর আগে রুবাইয়াত হোসেন 'মেহেরজান' ও 'আন্ডার কনস্ট্রাকশন' শিরোনামের দুইটি সিনেমা নির্মাণ করেছেন।

কলকাতার 'রাজলক্ষ্মী' হচ্ছেন জ্যোতি

কলকাতার 'রাজলক্ষ্মী' হচ্ছেন জ্যোতি
অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি, ছবি: সংগৃহীত

কলকাতার রাজলক্ষ্মী হচ্ছেন বাংলাদেশের অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। আগামী ২০ সেপ্টেম্বর কলকাতার সিনেমা হলে মুক্তি পাচ্ছে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে 'রাজলক্ষ্মী-শ্রীকান্ত'।

সিনেমাটিতে রাজলক্ষ্মী চরিত্রে কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী বিপরীতে অভিনয় করছেন জ্যোতিকা জ্যোতি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/18/1566112659607.jpg
ঋত্বিক চক্রবর্তী ও জ্যোতিকা জ্যোতি

 

এ সিনেমা মাধ্যমে প্রথমবারের মত টলিউডের সিনেমায় অভিষেক হতে যাচ্ছে বাংলাদেশি এ অভিনেত্রী। সম্প্রতি সিনেমাটির একটি ভিডিও পোস্টার প্রকাশ করে মুক্তি তারিখ জানিয়েছে সিনেমার পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য।

সূত্রে জানা যায়, ২০১৭ সালে ঢাকাই অভিনেত্রী জ্যোতিকা জ্যোতির প্রথম কলকাতার ছবি 'রাজলক্ষ্মী-শ্রীকান্ত'র শুটিং শুরু হয়।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে 'রাজলক্ষ্মী-শ্রীকান্ত' সিনেমাটি নির্মিত হয়েছে। সিনেমাটির গল্পে অনুপ্রবেশ ও উদ্বাস্তু সমস্যা, নারীপাচার, চোরাকারবার, ধর্ম ও জাতির ভিত্তিতে সমাজের বিভেদ—সবই থাকছে বলে জানিয়েছেন পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র