Barta24

মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

English Version

আজ রাত নয়টায় প্রচারিত হবে সীমান্ত সজলের নাটক ‘বর্ণমালার মিছিল’

আজ রাত নয়টায় প্রচারিত হবে সীমান্ত সজলের নাটক ‘বর্ণমালার মিছিল’
সীমান্ত সজলের নাটক ‘বর্ণমালার মিছিল’ এর দৃশ্য
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

স্মার্ট কর্পোরেশন প্রযোজিত ভাষা ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ নাটক ‘বর্ণমালার মিছিল’ মাছরাঙা টেলিভিশনে ২১শে ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত ৯ টায় প্রচারিত হবে।

নাটকটি রচনা, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তরুণ নির্মাতা সীমান্ত সজল। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, তারিক আনাম খান, রওনক হাসান, মৌটুসি বিশ্বাস, জয়িতা মহলানবীশ, সাজু আহমেদ, আখন্দ জাহিদসহ মঞ্চের আরো ২০জন থিয়েটার কর্মী। নাটকটির নির্বাহী প্রযোজক জাফর আলী। নাটকটির টাইটেল, এডিট ও বেকগ্রাউন্ড মিউজিক করেছেন মোঃ নূরউদ্দিন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/21/1550752603714.jpg

এছাড়া গল্পের প্রয়োজনে নাটকটিতে ৩টি গানের ব্যবহার করা হয়েছে, গানগুলোর সংগীত পরিচালনা করেছেন ইবনে রাজন। বর্ণমালার মিছিল নাটকের গল্প ভাবনায় রয়েছে ভিন্নতা। ব্যতিক্রমধর্মী চিন্তা চেতনা ও মননশীলতার ছাপ পাওয়া যাবে পুরো নাটক জুড়ে। সৃজনশীল কাজের মধ্যে দিয়ে ভিন্ন আঙ্গিকে এ নাটকের গল্প বর্ণনা করা হয়েছে। গল্প বুননে দেখা যায় নির্মাতার মুন্সিয়ানা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/21/1550752622525.jpg

মাতৃভাষা বা মায়ের ভাষা বাংলা লিখতে গেলে বানান ভুল হলে অদৃশ্যভাবে মা কান্না করছে, তাহলে মায়ের এ কান্না সন্তানরা কিভাবে থামাবে ? ভুল বানান যখন শুদ্ধ করে লিখবে তখনই সন্তানরা মায়ের এ কান্না থামাতে পারবে।

এছাড়া গল্প বুননে আমরা দেখতে পাবো বর্ণমালার মিছিল অর্থাৎ বর্ণগুলো প্রতিবাদ জানিয়ে স্লোগান করছে আমাদের দাবি মানতে হবে, শুদ্ধ করে লিখবে হবে। শুদ্ধ করে লিখতে গেলে, শুদ্ধ বানান জানতে হবে। ভুল বানান চলবে না, অন্ধকারে থাকবো না। শিক্ষার আলো, ঘরে ঘরে জ্বালো। শিক্ষা শিক্ষা শিক্ষা চাই, শিক্ষা ছাড়া মুক্তি নাই। সূক্ষ্ন মননশীলতায় তীব্র প্রতিবাদের ভাষায় বর্ণগুলো স্লোগান জানিয়ে বাঙালি জাতিকে ভুল ভেঙে শুদ্ধ বানানে মাতৃভাষা লেখার আহ্বান জানায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/21/1550752652012.jpg

বর্ণমালার মিছিলের এই স্লোগান মনের গহীনে কান পেতে শুনতে পাওয়া যাবে। আর এই বর্ণমালার মিছিলের স্লোগান শোনার জন্য মনের ভিতর অদৃশ্য অনুভূতি জাগিয়ে তোলার অভিপ্রায় নিয়েই বর্ণমালার মিছিল নাটকের বিষয়বস্তু। সৃজনশীল কাজের জয় হোক, বর্ণমালার মিছিল এর জয় হোক।

আপনার মতামত লিখুন :

প্যারিসে নৌকায় প্রিয়াঙ্কা-নিকের পার্টি

প্যারিসে নৌকায় প্রিয়াঙ্কা-নিকের পার্টি
প্যারিসে নৌকায় বন্ধুদের নিয়ে পার্টি করছেন প্রিয়াঙ্কা চোপড়া, নিক জোনাস, সোফি টার্নার ও জো জোনাস

সময়টা ভালোই কাটছে বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার। এ বিষয়ে কোনো সন্দেহ নেই। এইতো ক’দিন আগে লন্ডনের মাদাম তুসো জাদুঘরে উন্মোচন করা হয়েছে প্রিয়াঙ্কার মোমের মূর্তি। এবার দেবরের বিয়ের প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন পিসি।

মাস খানের আগে দীর্ঘদিনের প্রেমিকা সোফি টার্নারের সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছেন প্রিয়াঙ্কার দেবর জো জোনাস। কিন্তু সেসময় ঘরোয়াভাবে সম্পন্ন হয়েছিলো তাদের বিয়ের আনুষ্ঠানিকতা। তবে এবার ধুমধাম আয়োজনের মধ্য দিয়ে আরও একবার বিয়ে করতে যাচ্ছেন জো-সোফি।

বিয়ের সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করার জন্য এরইমধ্যে স্ত্রী প্রিয়াঙ্কা চোপড়াকে নিয়ে প্যারিসে উড়াল দিয়েছেন নিক জোনাস। কারণ সেখানেই বাজবে জো-সোফির বিয়ের সানাই।

এদিকে, জো-সোফির বিয়ের অনুষ্ঠানের আগে বন্ধুদের নিয়ে একটু আড্ডা দিয়েছেন নিক জোনাস ও প্রিয়াঙ্কা চোপড়া দম্পতি।

প্যারিসে বন্ধুদের নিয়ে ইয়টে পার্টি করার বেশ কয়েকটি ছবি এরইমধ্যে ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে জোনাস ব্রাদার্স ও তাদের স্ত্রীদের বেশ ফুরফুরে মেজাজে দেখা গেছে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/25/1561462522287.jpgছড়িয়ে পড়া ছবিগুলোতে দেখা যাচ্ছে- পার্টির জন্য রোস্ট কালারের একটি স্লিভলেস পোশাক বেছে নিয়েছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। তার স্বামী নিক জোনাসের পরনে ছিলো হলুদ রঙের শার্ট ও নীল জিন্স।

তবে বন্ধুদের সঙ্গে পার্টি করার জন্য সাদামাটা পোশাক পরেছিলেন সোফি টার্নার। তার পরনে দেখা গেছে সাদা টি-শার্ট। আর তার স্বামী জো পরেছিলেন কালো ছাপার শার্ট।

বরুণের বিয়েতে পিছিয়ে যাচ্ছে ‘স্ট্রিট ড্যান্সার থ্রিডি’

বরুণের বিয়েতে পিছিয়ে যাচ্ছে ‘স্ট্রিট ড্যান্সার থ্রিডি’
বরুণ ধাওয়ান ও নাতাশা দালাল

গুঞ্জন সত্যি হলো, অবশেষে আগামী ডিসেম্বরেই দীর্ঘদিনের প্রেমিকা নাতাশা দালালের সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হতে যাচ্ছেন বরুণ ধাওয়ান। এ কারণে নিজের পরবর্তী ছবির কাজ থেকে কিছুদিনের বিরতি নিতে চাইছেন বলিউডের এই অভিনেতা।

বর্তমানে ‘স্ট্রিট ড্যান্সার থ্রিডি’ ছবির কাজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন বরুণ ধাওয়ান। তবে জানা গেছে, নির্মাতাদের ছবির শুটিংয়ের দিনক্ষণ বদল করার অনুরোধ করেছেন এই অভিনেতা। এমনকি ছবিটির পরিচালক রেমো ডি’সুজার সঙ্গে কথাও বলেছেন তিনি। ডিসেম্বরে বিয়ের সকল আনুষ্ঠানিকতা শেষ করার পরই নাকি ক্যামেরার সামনে আবার দাঁড়াতে চান চান বরুণ।

জানা গেছে- হিন্দু রীতিতে সম্পন্ন হবে বরুণ-নাতাশার বিয়ের সকল আনুষ্ঠানিকতা। চলবে টানা তিন দিন। এর মধ্যে থাকবে হলুদ, মেহেদী ও সংগীত অনুষ্ঠান।

চমকপ্রদ তথ্য হলো- প্রিয়াঙ্কা এবং নিক জোনাসের বিয়ের ওয়েডিং প্ল্যানারকেই নাকি বিয়ের আসর সাজানোর দায়িত্ব দেওয়া হচ্ছে। এই তারকা দম্পতির মতোই যোধপুরে চারহাত এক হতে পারে বরুণ-নাতাশার। এরইমধ্যে নাকি রাজস্থানের একটি প্যালেসও ঠিক করে ফেলেন বরুণের বাবা-মা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র