Alexa

কমলেশ্বরের ‘মুখোমুখি’

কমলেশ্বরের ‘মুখোমুখি’

ছবি: বার্তা২৪

‘নিজেকে জানার মধ্য দিয়েই জ্ঞানলাভের শুরু’, বিখ্যাত দার্শনিক অ্যারিস্টটলের এই কথাটির মধ্যেই তাঁর নতুন সিনেমা ‘মুখোমুখি’র আত্ম কথা লুকিয়ে আছে বলে মনে করেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। লেখক বা লেখিকার কলম থেকে সৃষ্টি হয় নতুন কিছু চরিত্র বা নতুন গল্প। এমনই কয়েক জনের বাস্তব ও গল্পের-গল্প নিয়ে নির্মিত হয়েছে কমলেশ্বরের নতুন সিনেমা ‘মুখোমুখি’। কাহিনির মধ্যে কাহিনি। পরতে পরতে লুকিয়ে আছে ক্লাইমেক্স।

সিনেমায় দেখানো হয়েছে অনসূয়া ও শৌনক বিবাহিত দম্পতি। শৌনক এক স্ট্রাগলিং মিউজিশিয়ান। অনসূয়া উচ্চাকাঙ্খী। নানা কারণে তাদের মধ্যে দূরত্ব বেড়ে চলেছে। তাদের মাঝে প্রবেশ করে এক চরিত্র! এই ‘অন্য মানুষ’-এর হাত ধরেই চলে আসে নানা সামাজিক উত্থান-পতনের কথা, আসে অর্থনৈতিক মেরুকরণের কথা, আসে সাম্প্রদায়িক শত্রুতার প্রসঙ্গ, আসে কনজিউমারইজম প্রসঙ্গ, এমনকী লিঙ্গবৈষম্যের কথাও।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549626292393.jpg
কমলেশ্বর মুখোপাধ্যায়

 

কমলেশ্বর জানালেন, সম্পূর্ণ সিনেমায় শহরের নানা দৃশ্য, অ্যাপার্টমেন্ট, অফিস ইত্যাদি এসব কিছুই একটি সিঙ্গেল লোকেশনে শ্যুট করা হয়েছে। তাঁর দাবি, প্রোডাকশনটির ডিজাইনটাই এমন যে, এর কারণেই সম্পূর্ণ নতুন ধরনের একটি ভিজ্যুয়াল অভিজ্ঞতার সাক্ষী হবেন দর্শক। আমরা সচরাচর যে ধরনের সিনেমা দেখে থাকি তার থেকে একদমই আলাদা। সিনেমার গান পোশাক, সবকিছুই একদম অন্যভাবে করা। পরিধির বাইরে গিয়ে একটু আলাদা ধরনের বিষয়কে কেন্দ্র করে সিনেমাটা করা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549626326787.jpg
দর্শনা বনিক

 

অভিনেত্রী গার্গী রায় চৌধুরী জানালেন, যে কোনো ছবি করার সময় অনেক পরিশ্রম আর অনেক ভালোবাসা থাকে, এই ছবির ক্ষেত্রেও কোনো ব্যতিক্রম ঘটেনি। পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় সঙ্গে এটাই আমার প্রথম কাজ। আমি এই ধরনের চরিত্রে আগে কোনদিনও অভিনয় করিনি। সিনেমায় আমি একজন লেখিকা যার লেখা দিয়েই এক একে চরিত্রগুলো ফুটে উঠেছে।

অভিনেত্রী পায়েল সরকার জানান, ছবিতে যেমন এক্সাইটমেন্ট আছে তেমন টেনশনও আছে। ছবির ট্রেইলারটি যারা দেখেছেন তারা বুঝতেই পারছেন, এরমধ্যে একটা থিয়েটারের লুক আছে। পর্দায় থিয়েটারের মতো করে একটা ছবি দেখা সবাই কতোটা উপভোগ করবেন সেটা দেখার জন্য অপেক্ষায় রইলাম।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549626346000.jpg
দেবজ্যোতি মিশ্র

 

‘মুখোমুখি’তে অভিনয় করেছে যিশু, পায়েল, গার্গী, রজতাভ, অঞ্জন, সাহেব, দর্শনা, ঊষসী, পদ্মনাভসহ আরও কয়েকজন। ছবিটির সংগীত পরিচালনা করেছেন দেবজ্যোতি মিশ্র। কণ্ঠ দিয়েছেন রূপঙ্কর, ইমন, সায়নী ও দেবজ্যোতি নিজেও। কলকাতায় মুক্তির পর মার্চেই বাংলাদেশে মুক্তি পাবে ছবিটি।

আপনার মতামত লিখুন :