Alexa

ভোটার হালনাগাদে রোহিঙ্গাদের ঠেকাতে বিশেষ নজরদারি

ভোটার হালনাগাদে রোহিঙ্গাদের ঠেকাতে বিশেষ নজরদারি

ছবি: বার্তা২৪.কম

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে রোহিঙ্গাদের অন্তর্ভুক্তি ঠেকাতে চার জেলায় বিশেষ নজরদারি রেখেছে নির্বাচন কমিশন (ইসি)। চট্টগ্রাম, বান্দরবান, রাঙামাটি ও কক্সবাজারের ৩২টি উপজেলাকে ‘বিশেষ এলাকা’ হিসেবে চিহ্নিত করেছে কমিশন।

জানা গেছে, কক্সবাজার জেলার ৮টি, বান্দরবানের ৭টি, রাঙামাটির ৮ এবং চট্টগ্রামের ৯টি উপজেলায় রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি ঠেকাতে বিশেষ এ সতর্কতা রাখছে ইসি। এসব এলাকায় ভোটার তালিকায় নাম ওঠানোর ক্ষেত্রেও বিশেষ কমিটিও গঠন করা হয়েছে। আর কেউ রোহিঙ্গাদের ভোটার হতে সহযোগিতা করলে ফৌজদারি মামলা দায়ের করা হবে।

বিশেষ উপজেলাগুলো হলো- কক্সবাজারের সদর, চকোরিয়া, টেকনাফ, রামু, পেকুয়া, উখিয়া, মহেশখালী ও কুতুবদিয়া। বান্দরবানের সদর, রুমা, থানচি, বোয়াংছড়ি, আলীকদম, লামা ও নাইক্ষ্যংছড়ি। রাঙামাটির সদর, লংগদু, রাজস্থলী, বিলাইছড়ি, কাপ্তাই, বাঘাইছড়ি, জুরাছড়ি ও বরকল এবং চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগড়া, বাঁশখালী, রাঙ্গুনিয়া ও কর্ণফুলী উপজেলাকে ‘বিশেষ এলাকা’ হিসেবে চিহ্নিত করেছে কমিশন।

কমিশনের এক নির্দেশনায় এসব এলাকায় ভোটার করতে বিশেষ এলাকায় সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) আহ্বায়ক ও উপজেলা নির্বাচন কর্মকর্তাকে সদস্য সচিব করে ১৫ সদস্যের কমিটির কার্যপরিধিতে ১০টি বিষয় উল্লেখ করা হয়েছে।

ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত বিশেষ কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়, রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়ে যদি কেউ তাদের স্বপক্ষে সহযোগিতা অথবা মিথ্যা তথ্য দেন অথবা মিথ্যা/জাল কাগজপত্র সরবরাহ করেন অথবা সংশ্লিষ্ট কারো গাফিলতি পরিলক্ষিত হলে তাদের বিরুদ্ধে ভোটার তালিকা আইন, ২০০৯- এর ১৮ ধারা অনুযায়ী ফৌজদারি মামলা দায়ের করতে হবে।

এ বিষয়ে ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন বলেন, 'রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে কমিশন বিশেষ নজরদারি রাখছে। ৩২টি উপজেলাকে ইতোমধ্যে বিশেষ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে।'

উল্লেখ্য ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত পর্যন্ত বাড়িতে বাড়িতে গিয়ে ভোটার যোগ্যদের তথ্য সংগ্রহ করা হবে। ২৫ মে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন কার্যক্রম। আর এবার ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্য নিয়ে কাজ করছে কমিশন।

আপনার মতামত লিখুন :