Alexa

বগুড়ায় উপজেলা নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের তৎপরতা

বগুড়ায় উপজেলা নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের তৎপরতা

ছবি: বার্তা২৪.কম

গনেশ দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বগুড়া, বার্তা২৪.কম

সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতেই বগুড়ায় উপজেলা নির্বাচন নিয়ে সম্ভাব্য প্রার্থীদের তৎপরতা শুরু হয়েছে। ইতোমধ্যে মোটরসাইকেল শোডাউন, শীতের রাতে গ্রামে গ্রামে গণসংযোগ, পোস্টারিং ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেকে প্রার্থী হিসেবে জানান দিচ্ছে অনেকেই।

আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির নেতারা উপজেলা নির্বাচনকে সামনে রেখে প্রচার-প্রচারণায় নামলেও বিএনপি ও জামায়াত এখনো নিশ্চুপ রয়েছে। আর সাধারণ ভোটারদের মধ্যে উপজেলা নির্বাচন নিয়ে নেই তেমন কোনো আগ্রহ।

বগুড়ার ১২টি উপজেলায় বর্তমানে বিএনপির ৭ জন এবং জামায়াতের ৫ জন নির্বাচিত উপজেলা চেয়ারম্যান রয়েছেন। এর আগে ২০০৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে যারা উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন ২০১৪ সালের নির্বাচনে তারা সকলেই পরাজিত হন। দলীয় কোন্দলের কারণেই আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যানরা পরাজিত হন।

তবে এবার জাতীয় সংসদ নির্বাচনের পর বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ না নেয়া এবং আগামী উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ না করার ইঙ্গিত আসার পরপরই আওয়ামী লীগ নেতারা উজ্জীবিত হয়ে উঠেছেন।

বিএনপি-জামায়াত অধ্যুষিত বগুড়া জেলায় স্থানীয় সরকার নির্বাচনের ফলাফল আওয়ামী লীগের পক্ষে তেমন একটা আসে না। তবে এবার বিএনপি উপজেলা পরিষদ নির্বাচনে অংশ না নিলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের জয় অনেকটা সহজ হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/12/1547279841046.jpg

অপরদিকে সংসদ নির্বাচনের মতো উপজেলা পরিষদ নির্বাচন নিয়েও মুখ খুলছে না জামায়াত। দলটি থেকে নির্বাচিত উপজেলা চেয়ারম্যানদের কাছে এ বিষয়ে জানতে চাইলে তারা জানান, এখনো সময় আসেনি। পরিবেশ ও পরিস্থিতি অনুযায়ী উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সদ্য সমাপ্ত সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগের যে সকল নেতারা মনোনয়ন প্রত্যাশী ছিলেন, তারাই নতুন করে উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়ন লাভের আশায় আবারো মাঠে নেমেছেন। আর ভাইস চেয়ারম্যান পদ নিয়ে মাঠে নেমেছেন জাতীয় পার্টি থেকে কয়েকজন।

এদিকে শোডাউনের মধ্যে নতুন মুখের আনাগোনাও লক্ষ্য করা গেছে। তবে প্রার্থীরা দিন দিন সরব হয়ে উঠলেও ভোটারদের মধ্যে কোনো আগ্রহ লক্ষ্য করা যায়নি।

বগুড়া সদরের মহিষবাথান গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক, শেখেরকোলা গ্রামের ভ্যান চালক হাফিজার, বাঘোপাড়ার চা দোকানি আব্দুস সাত্তারের কাছে উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে জানতে চাইলে তারা জানান, ভোট নিয়ে আলোচনার সময় তাদের নেই।

উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে বগুড়া জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক মাফতুন আহম্মেদ খান রুবেল বার্তা২৪.কমকে জানান, বিএনপি উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেবে না এ ধরনের কোনো সিদ্ধান্ত এখনো হয়নি। নির্বাচনে অংশ নেয়ার জন্য দলের অভ্যন্তরীণ প্রস্তুতি চলছে।

অপরদিকে জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক টি-জামান নিকেতা বার্তা২৪.কমকে জানান, আওয়ামী লীগের পক্ষে যারা মাঠে নেমেছেন, তারা মূলত নিজ নিজ উদ্যোগে শোডাউন করছেন। প্রার্থীদের নিয়ে দলীয় ভাবে আনুষ্ঠানিক কোনো আলোচনা এখনো হয়নি। তবে এবারের উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ অনেক ভালো করবে।

নির্বাচন এর আরও খবর