Barta24

সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

English

হুয়াওয়ের সঙ্গে পিচাইয়ের সম্পর্ক কী জানতে চায় মার্কিন সিনেটররা

হুয়াওয়ের সঙ্গে পিচাইয়ের সম্পর্ক কী জানতে চায় মার্কিন সিনেটররা
সুন্দর পিচাই, গুগল প্রধান নির্বাহী কর্মকর্তা, ছবি: সংগৃহীত
টেক ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের তিনজন সিনেটর কর্তৃক এক লিখিত চিঠিতে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাইয়ের কাছে হুয়াওয়ের সঙ্গে তার সম্পর্ক কী তা জানতে চাওয়া হয়েছে।

সম্প্রতি গুগল এবং হুয়াওয়ের মধ্যে স্মার্ট স্পিকার তৈরির যৌথ উদ্যোগের প্রতিবেদন প্রকাশের পরে বুধবার (৭ আগস্ট) সিনেটররা এই চিঠি পাঠান।

চিঠিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের মানুষের কথোপকথনে আড়ি পাতার জন্য হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহৃত হয়েছে। যা একটি দেশের রাজনৈতিক এবং সামাজিক পরিবেশের জন্য বড় হুমকি। কিন্তু তিন সপ্তাহ আগে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে আপনার (সুন্দর পিচাই) নমনীয়তার বিষয়টি লক্ষ্য করা গেছে। পাশাপাশি হুয়াওয়ের সঙ্গে আপনার (পিচাই) নিবিড় সম্পর্কের বহিঃপ্রকাশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সেখানে বলা হয়, স্মার্ট স্পিকার তৈরির যে উদ্যোগ নিয়েছেন তা আরো বড় হুমকিস্বরূপ হবে যুক্তরাষ্ট্রের জন্য। আপনার এ উদ্যোগের পেছনে কি কারণ রয়েছে তা আমাদের কাছে পরিষ্কার নয়। মনে হচ্ছে আপনি দেশের নিরাপত্তা থেকে মুনাফার বিষয়টিকে বড় করে দেখছেন। নাকি আপনি পরিকল্পনা করছেন হুয়াওয়েকে সাহায্য করার জন্য।’

সিনেটররা পিচাইকে চিঠির জবাব দেওয়ার জন্য ৩০ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের অনলাইন নিউজ পোর্টাল দ্য ইনফরমেশনে, বিগত মাসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, গুগল ও হুয়াওয়ে যৌথভাবে নতুন প্রোডাক্ট তৈরির পরিকল্পনা করছে।

গত মে মাসে, মার্কিন প্রশাসন দেশের নিরাপত্তা স্বার্থে চীনের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েসহ ৬৮ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে। এছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকেও নির্দেশ দেওয়া হয় হুয়াওয়ের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার জন্য।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :

বাংলাদেশের পপআপ ক্যামেরার জগতে পা রাখল হুয়াওয়ে

বাংলাদেশের পপআপ ক্যামেরার জগতে পা রাখল হুয়াওয়ে
হুয়াওয়ের হ্যান্ডসেট ওয়াই৯ প্রাইম, ছবি: সংগৃহীত

বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রথম অটো পপআপ ক্যামেরার মোবাইল ফোন ওয়াই৯ প্রাইম এখন বাংলাদেশের বাজারে।

রোববার (২৫ আগস্ট) থেকে বাজারে পাওয়া যাচ্ছে ফোনটি। এতে থাকছে হাই-পারফরমেন্সের চিপসেট, ইএমইউআই ৯.০ অপারেটিং সিস্টেম, ট্রিপল এআই ক্যামেরা ফিচার, দীর্ঘস্থায়ী ব্যাটারি।

মধ্যম বাজেটের এই মোবাইল ফোনটিতে আরও থাকছে ৬.৫৯ ইঞ্চি বিশিষ্ট ফুল এইচডি প্লাস ডিসপ্লে। নো হোল, নো নচ, নন-ডিউড্রপ ডিজাইনের ফোনটির ফুল স্ক্রিন ডিসপ্লের উপরে ব্যবহার করা হয়েছে ছোট ব্যাজেল। এতে কিরিন ৭১০এফ প্রসেসরের সঙ্গে ৪ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ ব্যবহার করা হয়েছে, যা মাইক্রো এসডি কার্ড দিয়ে ৫১২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। ফলে ফোনের স্টোরেজ নিয়ে বাড়তি চিন্তা থাকবে না গ্রাহকদের।

হুয়াওয়ের ওয়াই৯ প্রাইম হ্যান্ডসেটটির পেছনে থাকছে তিনটি ক্যামেরা। ১৬, ৮ ও ২ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরার জন্য ফোনটিতে ছবি পাওয়া যাবে নিখুঁত ও স্পষ্ট। ১৬ মেগাপিক্সেলের পপআপ ক্যামেরাটি ব্যবহারকারীদের ফুল ডিসপ্লে সুবিধা যেখানে কোনো নচ বা হোল থাকবে না।

পপআপ সেলফি ক্যামেরাটি ১৫ কিলোগ্রাম পর্যন্ত বাহ্যিক চাপ সহ্য করতে পারবে। এক লাখবারের চেয়ে বেশি ওঠানামা করবে এর পপআপ ক্যামেরা। ৪ হাজার মিলি অ্যাম্পায়ার ব্যাটারি থাকায় ব্যবহারকারীরা একবার চার্জে দীর্ঘসময় ব্যবহার করতে পারবেন।

অল্পসময়ে চার্জের জন্য ফোনটিতে ব্যবহার করা হয়েছে টাইপ-সি চার্জার। স্যাফায়ার ব্লু, অ্যামেরালড গ্রীন ও মিডনাইট ব্ল্যাক আকর্ষণীয় এই তিনটি কালারে পাওয়া যাচ্ছে ফোনটি।

প্রিমিয়াম ফিচারের এই ফোনটি পাওয়া যাবে ২৩ হাজার ৯৯৯ টাকায়।

বাংলাদেশের পপআপ ক্যামেরার জগতে পা রাখলো হুয়াওয়ে

বাংলাদেশের পপআপ ক্যামেরার জগতে পা রাখলো হুয়াওয়ে
হুয়াওয়ে পপআপ ক্যামেরার ফোন ওয়াই নাইন প্রাইম

হুয়াওয়ের প্রথম অটো পপআপ ক্যামেরা ফোন এখন বাংলাদেশে বাজারে। প্রথমবারের মতো সর্বশেষ প্রযুক্তির এই অটো পপআপ ক্যামেরার ফোন ওয়াই নাইন প্রাইম ২০১৯ নিয়ে এসেছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে।

রোববার (২৫ আগস্ট) থেকে বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে ফোনটি।ফোনটিতে থাকছে হাই-পারফরমেন্সের চিপসেট, ইএমইউআই ৯.০ অপারেটিং সিস্টেম, ট্রিপল এআই ক্যামেরা ফিচার, দীর্ঘস্থায়ী ব্যাটারি।

মধ্যম বাজেটের এই ফোনটিতে আরও থাকছে  ৬.৫৯ ইঞ্চি বিশিষ্ট ফুল এইচডি প্লাস ডিসপ্লে। নো হোল, নো নচ, নন-ডিউড্রপ ডিজাইনের ফোনটির ফুল স্ক্রিন ডিসপ্লের উপরে ব্যবহার করা হয়েছে ছোট ব্যাজেল। এতে কিরিন ৭১০এফ প্রসেসরের সাথে ৪ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ ব্যবহার করা হয়েছে। যা মাইক্রো এসডি কার্ড দিয়ে ৫১২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। ফলে ফোনের স্টোরেজ নিয়ে বাড়তি চিন্তা থাকবে না গ্রাহকদের। হুয়াওয়ের ওয়াই নাইন প্রাইম ২০১৯ হ্যান্ডসেটটির পিছনে থাকছে তিনটি ক্যামেরা। ১৬, ৮ ও ২ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরার জন্য ফোনটিতে ছবি পাওয়া যাবে নিখুঁত ও স্পষ্ট। ১৬ মেগাপিক্সেলের পপ আপ ক্যামেরাটি ব্যবহারকারীদের ফুল ডিসপ্লে সুবিধা যেখানে কোন নচ বা হোল থাকবে না।

পপ আপ সেলফি ক্যামেরাটি ১৫ কিলোগ্রাম পর্যন্ত বাহ্যিক চাপ সহ্য করতে পারবে। এক লাখ বারের চেয়ে বেশি উঠা নামা করবে এর পপ আপ ক্যামেরা। ৪ হাজার মিলিঅ্যাম্পায়ার ব্যাটারি থাকায় ব্যবহারকারীরা একবার চার্জে দীর্ঘসময় ব্যবহার করতে পারবেন।

অল্পসময়ে চার্জের জন্য ফোনটিতে ব্যবহার করা হয়েছে টাইপ-সি চার্জার। স্যাফায়ার ব্লু, অ্যামেরালড গ্রীন ও মিডনাইট ব্ল্যাক আকর্ষণীয় এই তিনটি কালারে পাওয়া যাচ্ছে ফোনটি।

প্রিমিয়াম ফিচারের এই ফোনটি পাওয়া যাবে ২৩ হাজার ৯৯৯ টাকায়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র