Alexa

স্যামসাং এর পৌষ মাস, হুয়াওয়ের সর্বনাশ

স্যামসাং এর পৌষ মাস, হুয়াওয়ের সর্বনাশ

ছবি: সংগৃহীত

কারও পৌষ মাস, কারও সর্বনাশ। ঠিক এমনটাই হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তির বাজারে। সম্প্রতি দেশটিতে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের পণ্য নিষিদ্ধ করা হয়েছে। এদিকে আবার হুয়াওয়ের ডিভাইসে অ্যান্ড্রয়েড সেবা না দেওয়ার ঘোষণা দিয়েছে গুগল। এই সুযোগে বিশ্বের বড় এই বাজারে ভালোই ব্যবসা চালাতে পারবে আরেক টেক জায়ান্ট স্যামসাং।

এতে বাণিজ্যিকভাবে হুয়াওয়ে ক্ষতির মুখে পড়বে কোন সন্দেহ নেই। কারণ যুক্তরাষ্ট্রের টেক বাজারে একটি বড় ব্যবসা রয়েছে প্রতিষ্ঠানটির। আর ধারণা করা হচ্ছে এই নিষেধাজ্ঞার ফলে নিজেদের অবস্থান পোক্ত করে নেবে দক্ষিণ কোরিয়া ভিত্তিক প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। কারণ বিশ্বের সবচেয়ে বেশি হ্যান্ডসেট বিক্রয়কারী প্রতিষ্ঠান স্যামসাং, এর বড় প্রতিদ্বন্দ্বী হুয়াওয়ে। মোবাইল ফোন বিক্রির দিকেও স্যামসাং এর পরের অবস্থানেই রয়েছে এই টেক জায়ান্ট।

সম্প্রতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (২০১৯) স্যামসাং সর্বপ্রথম ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে এসে আলোড়ন সৃষ্টি করে। ঠিক সে সময় এই প্রতিযোগিতায় টিকে থাকতে হুয়াওয়ে ফোল্ডেবল মেট এক্স অবমুক্ত করে। তবে স্যামসাং ফোল্ডেবলের ডিসপ্লে ত্রুটিতে বেকায়দায় পড়ে এ টেক জায়ান্ট। এমনকি পরবর্তীতে ফোনটি বাজারে ছাড়ার তারিখও পিছিয়ে নেয় প্রতিষ্ঠানটি।

অন্যদিকে হুয়াওয়ের পি-৩০, পি-৩০ প্রো উন্নত মানের ক্যামেরা স্যামসাং এর ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি এস-১০ কে টেক্কা দিতে বাজারে আসে। যা দিয়ে হুয়াওয়ে গ্রাহকদের থেকে বেশ ভালো সাড়া পেয়েছে। আর এর ক্যামেরা কোয়ালিটি এবং ফিচার দিক দিয়ে এস-১০ থেকে এগিয়ে হুয়াওয়ে।

তাই স্যামসাং এর বাজার কিছুটা ধীর হয়ে যায়। যেখানে হুয়াওয়ে দাপটের সাথে তাদের স্মার্টফোনগুলো বাজারজাত শুরু করে। কিন্তু বর্তমান এই নিষেধাজ্ঞা এখন চীনার বাইরে হুয়াওয়ের পণ্য বিক্রি সীমিত করে দিয়েছে। যার প্রভাব পড়বে প্রতিষ্ঠানটির ওপর। এই সুযোগে স্যামসাং পাচ্ছে ইউরোপসহ বিশ্ব বাজারে নিজেদের পণ্যের অবাধ বিক্রির সুযোগ।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের বাজারে চীনা প্রতিষ্ঠান ‘জিটিই’র কার্যক্রম নিষিদ্ধ করে দিয়েছিল, যা পরবর্তীতে আবার তুলে নেওয়া হয়।

এই নিষেধাজ্ঞার ফলে হুয়াওয়ে বলছে, যুক্তরাষ্ট্রে ৫জি মোবাইল নেটওয়ার্ক স্থাপনের বিরূপ প্রভাব পড়বে। আর বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলা হচ্ছে, এই নিষেধাজ্ঞার ফলে হুয়াওয়ের বৈশ্বিক যে প্রবৃদ্ধি তাতে সামান্য প্রভাব পড়বে কেননা স্যামসাং শুধুই মোবাইলফোন, ডিসপ্লে, চিপ বিক্রি করে কিন্তু হুয়াওয়ে মোবাইল এক্সেসরিসসহ নেটওয়ার্ক স্থাপনের বিভিন্ন যন্ত্রাংশ বিশ্বে বিক্রি করে।

সূত্র: সি নেট. কম।

আপনার মতামত লিখুন :

টেক এর আরও খবর