Alexa

নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে উঠতে হুয়াওয়ের হাতে ৩ মাস সময়

নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে উঠতে হুয়াওয়ের হাতে ৩ মাস সময়

ছবিঃ সংগৃহীত

বেশ কিছুদিন ধরে গুঞ্জন চলার পর অবশেষে মার্কিন সরকার চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।নতুন নিষেধাজ্ঞার ফলে মার্কিন জায়ান্ট গুগল হুয়াওয়ের সঙ্গে তাদের বাণিজ্য চুক্তি বাতিল করেছে। ফলে এখন থেকে আর হুয়াওয়ে তাদের ফোনে গুগলের প্লে স্টোর, ইউটিউব, জিমেইল, ক্রোম বাউজারসহ অন্যান্য সার্ভিস ব্যবহার করতে পারবে না।

শুধু তাই নয় এর ফলে চাপে পড়বে, প্রসেসর সরবরাহকারী প্রতিষ্ঠান গুলোও। নিষেধাজ্ঞা আরোপের কারণে ইন্টেল, ব্রডকম ও কোয়ালকমকে বাতিল করতে হবে হুয়াওয়ের সাথে সকল চুক্তি।     

সংবাদ মাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, হুয়াওয়ার সঙ্গে সব লেনদেন স্থগিত রাখার ব্যাপারটি প্রসেসর সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কর্মীদেরকে নোটিশ দিয়ে জানানো হয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এই নিয়মের পরিবর্তন হবে না।

হঠাৎ করেই যে এরকম নিষেধাজ্ঞা আসতে পারে সে সম্পর্কে আগেই আভাস পেয়েছিলো হুয়াওয়ে। তাই বছর খানেক আগে থেকেই নিজেস্ব চিপ ডিজাইন করার পাশাপাশি তারা যুক্তরাষ্ট্র থেকে প্রচুর পরিমাণে চিপ ও প্রয়োজনীয় উপাদান মজুদ করা শুরু করে। যে পরিমাণ চিপ ও অন্যান্য উপাদান তারা মজুদ করেছে তা দিয়ে আগামী তিন মাস তাদের কাজ চালাতে পারবে হুয়াওয়ে।  তাই বলা নিষেধাজ্ঞার সাথে সাথেই এর প্রভাব পড়বেনা হুয়াওয়ের ওপর। আর এর মাঝে হয়ত নতুন অপারেটিং সিস্টেম এবং প্রসেসর নিয়ে বাজারে আসতে হবে হুয়াওয়েকে বা জানা যাবে এই নিষেধাজ্ঞা স্থায়ী হবে নাকি অস্থায়ী।

তবে বেশ কয়েকবছর ধরেই নিজস্ব হাইসিলিকন কিরিন চিপসেট দিয়ে বাজারে ফ্ল্যাগশিপ হ্যান্ড সেট দিয়ে মাতিয়ে রেখেছিলো হুয়াওয়ে তাই নিজেস্ব মোবাইল প্রসেসর ও মডেম তৈরির কারণে কোয়ালকমের উপর খুব বেশি নির্ভরশীল নয় হুয়াওয়ে।

আপনার মতামত লিখুন :

টেক এর আরও খবর