Alexa

বদলে যাবে ফেসবুক নিউজফিড

বদলে যাবে ফেসবুক নিউজফিড

ফেসবুক, ছবি: সংগৃহীত

সম্প্রতি ফেসবুকের বার্ষিক সম্মেলন ‘এফ ৮’ এ বিভিন্ন ফিচার এবং আপডেটের কথা বলেছে ফেসবুক। এরপরেই বেশকিছু পরিবর্তন লক্ষ্য করা গেছে এই জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমের সাইটে।

তবে এবার আবার পরিবর্তন আসছে ফেসবুকের নিউজ ফিডে। ফেসবুকের এক সমীক্ষায় দেখা যায়, একজন ইউজার তার পছন্দের সাইট এবং কাছের বন্ধুদের থেকেই আপডেট পেতে বেশি পছন্দ করেন।

সম্প্রতি ফেসবুক এক বিবৃতিতে জানায়, ‘আমাদের পরিচালিত সমীক্ষা অনুযায়ী নিউজ ফিডের জন্য দুটি র‍্যাংকিং পদ্ধতি তৈরি করা হয়েছে। এখানে প্রাধান্য দেওয়া হয়েছে ফেসবুকে থাকা বন্ধুতালিকা এবং যেসব লিংকগুলোতে ইউজাররা বেশি ভিজিট করেন।

নতুন এই আপডেটে ফেসবুক প্রতিনিয়ত ছবিতে কাকে বেশি ট্যাগ করা হচ্ছে, কোন ছবিতে বেশি প্রতিক্রিয়া জানাচ্ছেন এবং কোথায় বেশি চেক ইন দিচ্ছেন এই বিষয়গুলোর উপরে একটি প্যাটার্ন তৈরি করে ফেসবুক সে অনুযায়ী আপনাকে নিউজফিডে কনটেন্ট দেখাবে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার রামি শেথুরামান বলেন, ‘আপনাদের এই অ্যাক্টিভিটি পর্যালোচনা করে মেশিনা লার্নিং প্রসেস করে ভবিষ্যতবাণী করে যে আপনি কোন কনটেন্টগুলো বেশি নিউজফিডে দেখতে চাচ্ছেন।’

তবে ফেসবুক বলছে, ‘এই পরিবর্তনের মানে এই নয় যে এখন থেকে আপনার নিউজ ফিড সীমিত হয়ে যাবে। মূলত আপনি যাদের পোস্টগুলো বেশি পছন্দ করেন তাদের কনটেন্টগুলো নিউজফিডের শীর্ষে দেখতে পাবেন। আর নিউজ ফিডের এই আপডেট একটি চলমান প্রক্রিয়া যা ইউজারদের প্রতিদিনকার অ্যাক্টিভিটির ওপর নির্ভর করবে।

অন্যদিকে, বিভিন্ন মিডিয়া প্রতিবেদনগুলো বলছে, যারা ক্লিক বেটের জন্য পেইজ শেয়ার করে তাদের ওপর বিরূপ প্রভাব ফেলবে ফেসবুকের এই নতুন আপডেট।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :