Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

বিশৃঙ্খলা রুখতে যৌথভাবে কাজ করবে সোশ্যাল মিডিয়াগুলো

বিশৃঙ্খলা রুখতে যৌথভাবে কাজ করবে সোশ্যাল মিডিয়াগুলো
ছবি: সংগৃহীত
টেক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বড় বড় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো সম্প্রতি বিভিন্ন চলমান ইস্যুগুলোতে তাদের নৈতিক অবস্থান নিয়ে প্রশ্নবিদ্ধ হয়েছে। তাছাড়া এর সঙ্গে যুক্ত হয়েছে মানুষের নিরাপত্তা এবং সাইবার ক্রাইমের মত অপরাধগুলো এখন সংঘটিত হচ্ছে এ সকল মাধ্যমগুলো ব্যবহার করে।

তাই ফেসবুক, গুগল এবং স্ন্যাপচ্যাট অনলাইনে বিরাজমান এসকল ক্ষতিকর কনটেন্টের বিরুদ্ধে কঠোর নজরদারির মাধ্যমে সমাজ থেকে এর ভয়াবহ প্রভাব কমিয়ে আনার জন্য ব্রিটিশ অলাভজনক প্রতিষ্ঠান সামারিটান্সের সঙ্গে যৌথভাবে কাজ করবে এই টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো।

১৯৫৩ সালে প্রতিষ্ঠিত সামারিটান্স মানসিকভাবে সহযোগিতা প্রদানের জন্য তাদের কার্যক্রম শুরু করে। এর মধ্যে যারা মানসিকভাবে দুর্বল, হতাশাগ্রস্থ এবং আত্মহত্যা করার মত ঝুঁকির মধ্যে থাকে তাদেরকে এই প্রতিষ্ঠানটি বিভিন্ন সাহায্য করে থাকে।

বর্তমানে প্রযুক্তির বিবর্তনের সঙ্গে মানুষের এসকল সমস্যার ধরন পাল্টে গেছে তাই এ প্রতিষ্ঠনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সঙ্গে যৌথভাবে কাজ করবে। সমাজে উগ্রবাদ, সহিংসতা, অপরাধ, যৌন হয়রানি এবং আত্মহত্যার মত যে বিষয়গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে সংক্রমণের মত ছড়িয়ে পড়ছে তা বন্ধে কাজ করবে এই ব্রিটিশ প্রতিষ্ঠানটি।

ব্রিটিশ স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা ম্যাট হ্যানকক ২৯ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এই মহৎ উদ্যোগের কথা সবার সামনে তুলে ধরেন।

সামারিটান্সের নির্বাহী কর্মকর্তা রুথ সুথারলান্ড বলেন, এই যৌথ উদ্যোগের গবেষোণার মাধ্যমে ব্যবহারকারীদের থেকে অর্জিত জ্ঞান এবং পরিকল্পিত সঠিক দিক নির্দেশনা অনুসরণ করে এর বাস্তবায়ন করতে হবে। যাতে সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা ইন্টারনেটের মাধ্যমে মানুষের অপমৃত্যু না ঘটে।

মূলত সবার জন্য একটি নিরাপদ অনলাইন প্লাটফর্ম গড়ে তুলতে একটি খসড়া প্রদান করা হয়। যেখানে বলা হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে একটি স্বতন্ত্র নজরদারি ব্যবস্থা গড়ে তুলতে হবে।

ফেসবুক ও ইনস্টাগ্রাম ইতিমধ্যে অপ্রীতিকর কনটেন্ট বন্ধ করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়া ফেসবুক এবং হোয়াটসঅ্যাপও তাদের প্লাটফর্মে ভুয়া খবর বন্ধ করতে বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :

ঈদ উপলক্ষে বাগডুমে মূল্য ছাড়

ঈদ উপলক্ষে বাগডুমে মূল্য ছাড়
ছবি: সংগৃহীত

ঈদুল আযহা উপলক্ষে ই-কমার্স সাইট বাগডুম ডটকম দিচ্ছে ৬৮ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। নির্দিষ্ট পণ্য কিনে মোবাইল ব্যাংকিং বিকাশে পেমেন্ট করলে ক্যাশব্যাক ও সুদ ছাড়া ইএমআইতে পণ্য কেনার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

রোববার (২১ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঈদ উপলক্ষে কয়েকটি ভাগে মূল্যছাড়ের এই ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে যেকোনো পণ্য কিনে বিকাশে মূল্য পরিশোধ করলে পাওয়া যাবে সর্বোচ্চ ৩০০ টাকা ইনস্ট্যান্ট ক্যাশব্যাক।

এছাড়াও প্রতিষ্ঠানটি মোবাইল ফোন কেনার উপর দিচ্ছে বিশেষ অফার। যেখানে ক্রেতারা নিজের পছন্দের স্মার্টফোন কিনে পেতে পারেন ১০ হাজার টাকা পর্যন্ত ছাড়।  রেফ্রিজারেটরেও অফার দিচ্ছে ই-কমার্স সাইটটি। সাইটটি থেকে এখন রেফ্রিজারেটর কিনলে ক্রেতারা সর্বোচ্চ ২৬ হাজার ৫০০ টাকা মূল্যছাড় পেতে পারেন।

এদিকে ঈদে বাগডুম থেকে ওয়াশিং মেশিন কিনলে ৪৯৫০ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে। এছাড়াও বাগডুম কিচেন অ্যাপ্লায়েন্স, ফ্যাশন সামগ্রী, পোশাক, মেকআপ, ঘড়ি, গ্যাজেটসহ নিত্য প্রয়োজনীয় সব পণ্যে মূল্যছাড় দেবার ঘোষণা দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটি এসব অফারের পাশাপাশি নিশ্চয়তা দিচ্ছে দ্রুত ডেলিভারি এবং পণ্য পছন্দ না হলে সহজে রিটার্ন সুবিধা। 

স্যামসাং মোবাইলে চলছে ঈদ ছাড়

স্যামসাং মোবাইলে চলছে  ঈদ ছাড়
ছবি: সংগৃহীত

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে 'এ গ্র্যান্ড ইনভাইট' চালু করেছে স্যামসাং মোবাইল বাংলাদেশ।

রোববার (২১ জুলাই) থেকে ৩১ আগস্ট পর্যন্ত মোবাইল ক্রয়ের ক্ষেত্রে আকর্ষণীয় অফার উপভোগ করতে পারবেন আগ্রহী ক্রেতারা।

অফার চলাকালীন সময়ে স্মার্টফোন গ্যালাক্সি এস১০ সিরিজের ফোনে ১৫ হাজার টাকা, গ্যালাক্সি এ৩০ ও এ৫০ ক্রয়ে ২ হাজার টাকা ডিসকাউন্ট নিতে পারবেন ক্রেতারা।

এছাড়াও আগামী ২৫ জুলাই থেকে উল্লেখিত মডেলের ডিভাইসগুলো ক্রয় করে ক্রেতারা পাবেন ২ হাজার টাকার একটি ডিসকাউন্ট ভাউচার। ভাউচারটি স্যামসাং কনজ্যুমার ইলেক্ট্রনিক্স পণ্য ক্রয়ের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। বিকাশের মাধ্যমে ফোন কিনলে থাকবে আরো ৫ শতাংশ ছাড়।

উল্লেখ্য, এ সময়ের মধ্যে মোবাইলের দ্বিতীয় বছরের জন্য ওয়ারেন্টি সেবা ক্রয়ের ক্ষেত্রে ১০০ শতাংশ ডিসকাউন্টে নেভার মাইন্ড অফারের পাশাপাশি ০ শতাংশ ইন্টারেস্টে ইএমআই বা কিস্তি এবং এক্সচেঞ্জ অফার উপভোগ করতে পারবেন ক্রেতারা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র