Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

ফোন ফিরিয়ে নিচ্ছে স্যামসাং

ফোন ফিরিয়ে নিচ্ছে স্যামসাং
স্যামসাংয়ের ফোল্ডেবল স্মার্টফোনের ডিসপ্লেতে ত্রুটির কারণে ফোন ফিরিয়ে নিচ্ছে কোম্পানিটি, ছবি: সংগৃহীত
টেক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

স্যামসাংয়ের ফোল্ডেবল স্মার্টফোনের ডিসপ্লেতে ত্রুটির খবর ছড়িয়ে পড়লে চীনে আসন্ন মিডিয়া ইভেন্ট বাতিল করে দেয় স্যামসাং।

মঙ্গলবার (২৩ এপ্রিল) স্যামসাং কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে প্রযুক্তি বিষয়ের প্রতিবেদকদের কাছে দেওয়া গ্যালাক্সি ফোল্ড ফোনগুলো ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। মূলত ইভেন্ট বাতিলের ১ দিন পরেই এই সিদ্ধান্ত নিল প্রতিষ্ঠানটি।

বার্তা সংস্থা রয়াটার্সের প্রতিবেদনে অনুযায়ী, স্যামসাং বলছে, গ্যালাক্সি ফোল্ড ডিভাইসগুলো খতিয়ে দেখা হবে কেন এ রকম সমস্যা হয়েছে। আর গ্যালাক্সি ফোল্ড বাজারজাতকরণের আগে এর ডিসপ্লে তে যে সমস্যা দেখা দিয়েছে তা সংশোধন করা হবে বলে জানায় প্রতিষ্ঠানটি।

তবে গ্যালাক্সি ফোল্ড বাতিল বা নিষিদ্ধ হবে এরকম কোনো ঘোষণা করেনি স্যামসাং। আর যারা ইতোমধ্যে প্রি-অর্ডার করেছে তারা যথাসময়ে ফোনটি হাতে পাবেন কি না এবিষয়েও কিছু নিশ্চিত করেনি স্যামসাং।

এর আগে স্যামসাং এ সমস্যাকে ব্যাখ্যা করেছিল, ফোনের স্ক্রিনে ব্যবহৃত স্বচ্ছ আবরণটি সরিয়ে নেওয়ায় ইউজাররা এ সমস্যায় পড়েছেন। তবে স্টীভ কোভাচ নামের একজন বলেছিলেন তিনি এ রকম কোনো স্বচ্ছ আবরণ সরাননি। কিন্তু তারপরেও তার ফোনে ডিসপ্লে সমস্যা দেখা দিচ্ছে।

এর আগে স্যামসাং থেকে ফোনটির স্থায়িত্ব নিয়ে ক্রেতাদেরকে আশ্বস্ত করতে ফোল্ডেবল ফোনের ২ লাখ বার ভাঁজ খুলে এবং বন্ধ করে পরীক্ষা করা হয়েছে।

এ সপ্তাহের এই ইভেন্টে চীনের সাংহাই এবং হংকংয়ের বাজারে গ্যালাক্সি ফোল্ডেবল অবমুক্ত করার কথা ছিল।

-বিবিসি অবলম্বনে

আপনার মতামত লিখুন :

নোকিয়া ৩.২ ও ২.২ বাংলাদেশের বাজারে

নোকিয়া ৩.২ ও ২.২ বাংলাদেশের বাজারে
নোকিয়া ৩.২ ও ২.২ স্মার্টফোন এখন বাংলাদেশের বাজারে/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বাংলাদেশের বাজারে যাত্রা শুরু করল নোকিয়া ৩.২ ও নোকিয়া ২.২ নামের নতুন দুটি সর্বাধুনিক স্মার্টফোন।

মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীর লা ভিঞ্চি হোটেলে নোকিয়া ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবালের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এ দুটি নতুন স্মার্টফোনের আনুষ্ঠানিক বাজারজাতের ঘোষণা দেয়া হয়।

স্মার্টফোন দুটির উন্মোচন অনুষ্ঠানে এইচএমডি গ্লোবাল বাংলাদেশের হেড অব বিজনেস ফারহান রশিদ বলেন, মোবাইল ফোন প্রযুক্তির সর্বশেষ এবং অসাধারণ উদ্ভাবনগুলো থাকা উচিত সবার হাতের নাগালে। তাই নেকিয়া ২.২ এর বিশেষ ফিচারগুলোর মধ্যে আছে বায়োমেট্রিক ফেইস আনলক, এআই ইমেজিং, সেরফি নচ, গুগল লেন্স এবং ডেডিকেটেড গুগল এসিসটেন্ট বাটন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/16/1563272970908.jpg

এ সকল ফিচারের মাধ্যমে নোকিয়া আনতে চায় হ্যান্ডসেট ব্যবহারের পদ্ধতিতে আমূল পরিবর্তন, যোগ করেন তিনি।

নোকিয়া ৩.২ স্মার্টফোনটি সম্পর্কে ফারহান রশিদ বলেন, এখন পর্যন্ত নোকিয়ার স্মার্টফোনগুলোর মধ্যে সবথেকে বড় ডিসপ্লে হচ্ছে নোকিয়া ৩.২ ফোনটির ডিসপ্লে। চোখের উপর বাড়তি চাপ ছাড়া যার মাধ্যমে বিভিন্ন ব্যক্তিগত কাজ সেরে নেয়া যাবে । নিরাপত্তার জন্য ফোনটির পিছনে থাকছে ফিঙ্গার ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

এছাড়াও ৩.২ ফোনটিতে আছে নোটিফিকেশন লাইট, যা দিবে প্রতিটি নোটিফিকেশনের সংকেত।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/16/1563272985657.jpg

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বাংলাদেশের এইচএমডি গ্লোবাল বাংলাদেশের হেড অব বিজনেস ফারহান বলেন, ফোন দুটির কনফিগারেশন ও দামে ভিন্নতা রয়েছে। দুটি ফোনই পাওয়া যাবে সেরা দামে। নোকিয়া ৩.২ (৩/৩২ জিবি) ১৩ হাজার ৪৯৯ টাকা, নোকিয়া ২.২ (২/১৬ জিবি) ১০ হাজার ৯৯৯ টাকা এবং নেকিয়া ২.২ (৩/৩২ জিবি) ১২ হাজার ৯৯৯ টাকায়।

নোকিয়া ৩.২ হ্যান্ডসেটটিতে একবার ফুল চার্জ দিলে দুই দিন পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে।

ফারহান রশিদ আরও বলেন, বাজারে নোকিয়া ৩.২ এক্সক্লুসিভলি শুধুমাত্র দারাজ.কম এ পাওয়া যাবে। আনুষ্ঠানিক এ উন্মোচনের পর থেকে দেশের বিভিন্ন বিপণন কেন্দ্রে পাওয়া যাবে নোকিয়া ২.২।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়ন  গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুল কবির, দারাজ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদল হক, এইচএমডি গ্লোবাল বাংলাদেশের মার্কেটিং লিড ইফফাত জহুরসহ প্রমুখ।

নিজেকে বুড়ো বানাতে গিয়ে খোয়াতে পারেন ফেসবুক আইডি

নিজেকে বুড়ো বানাতে গিয়ে খোয়াতে পারেন ফেসবুক আইডি
ফেসঅ্যাপের ইন্টারফেস

কয়েকদিন থেকেই অ্যাপ্স ব্যবহার করে বুড়ো বয়সে নিজেকে কেমন দেখাবে তা বের করার ট্রেন্ড চলছে। আর সেসব ছবি ছড়িয়ে দেওয়া হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ব্যাপক সারা ফেলা অ্যাপ্সটি অল্প সময়ের মধ্যেই ব্যবহারকারীদের নজরে চলে এসেছে। আসবে না-ই বা কেন? কে না চায় নিজের ভবিষ্যৎ আগাম দেখতে?

কিন্তু নিজের বিনোদনের জন্য যে কাজ করে যাচ্ছেন তা কি আসলেই আপনার জন্য নিরাপদ? একবার কি ভেবে দেখেছেন এর মাধ্যমে নিজেই নিজের তথ্য অন্যের হাতে তুলে দিচ্ছেন!

মনে হতে পারে একটি অ্যাপ্স কিভাবে তথ্য কিভাবে হাতিয়ে নেবে? একটু খেয়াল করলেই এর জবাব খুঁজে পাবেন। এসব অ্যাপ্স ব্যবহার করতে হলে প্রায় সময় বিভিন্ন ব্যক্তিগত জিনিসের একসেস দিতে হয়। ছবি নিয়ে কাজ করতে গিয়ে অ্যাপ্সগুলো আপনার গ্যালারির একসেস চায়। আর এভাবেই এসব অ্যাপ্স আপনার গ্যালারিতে কী কী আছে সব জেনে নিতে পারে।

এর আগেও বিভিন্ন সময় বিভিন্ন অ্যাপ্স ভাইরাল হয়েছে। যেমন নিজেকে দেখতে কোন নায়ক বা নায়িকার মতো দেখতে কিংবা ছেলে না হয়ে মেয়ে হলে কেমন দেখাত ইত্যাদি। এসব নিয়েও একসময় কম মাতামাতি হয়নি। কিন্তু লক্ষ করলে দেখা যায়, যখনই এমন কোনো অ্যাপ্স ভাইরাল হয় তার পরপরই অনেকের আইডি হারিয়ে যেতে থাকে। সাম্প্রতিক সময়ে অনেক আইডি ডিজেবল কিংবা ফেসবুক কর্তৃক সাময়িক নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে।

তাই বলে কি এসব অ্যাপ্স ব্যবহার করব না? হ্যাঁ, করবেন। মানুষের জীবনে বিনোদনের দরকার আছে। তবে বিনোদন যেন দুশ্চিন্তার কারণ না হয় সে ব্যাপারে সতর্ক থাকা জরুরি।

কিভাবে নিজেকে নিরাপদ রাখা যায়?

এসব অ্যাপ্সের কবল থেকে নিজেকে নিরাপদ রাখতে ব্যবহার শেষে অ্যাপ্সটি আনইন্সটল করে দিতে পারেন। অন্তত ফোর্স স্টপ করে রাখতে পারেন যেন সেটি আপনার অগোচরে স্বয়ংক্রিয়ভাবে আপনার কোনো তথ্য হাতিয়ে নিতে না পারে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/16/1563263095036.jpg
সেটিংস এন্ড প্রাইভেসি সেকশনে থাকা অ্যাপ্স অপশন থেকে নির্দিষ্ট অ্যাপস রিমুভ করা যায় ◢

 

আর যেসব অ্যাপ্সের ক্ষেত্রে ফেসবুকের কানেকশন দরকার হয় সেসব ব্যবহারের পরে ফেসবুকের সেটিংস এন্ড প্রাইভেসি সেকশনে থাকা অ্যাপ্স অপশন থেকে নির্দিষ্ট অ্যাপ্সটি রিমুভ করে দিতে পারেন। এ সাবধানতা অবলম্বনের ফলে অ্যাপ্সটি পরবর্তী সময়ে আপনার কোনো তথ্য হাতিয়ে নিতে পারবে না।

নিয়ম মেনে সচেতনতার সাথে প্রযুক্তির ব্যবহার করলে এটি আপনার জন্য অকল্যাণ নয়, বরং কল্যাণই বয়ে আনবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র