Alexa

গতি বাড়াতে ফেসবুকের নিজস্ব ব্রাউজার

গতি বাড়াতে ফেসবুকের নিজস্ব ব্রাউজার

ছবি: সংগৃহীত

একটি বিশাল সংখ্যার মানুষ মুঠোফোনেই ফেসবুক ব্যবহার করেন। আর কম্পিউটার এবং অন্যান্য ডিভাইস থেকেও ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কম নয়।

তবে এ সকল ডিভাইসে ফেসবুক ব্যবহারে বিভিন্ন সমস্যা ও গতি নিয়ে সন্তুষ্ট নয় ইউজাররা। এর মধ্যে ফেসবুকের বিভিন্ন (রিঅ্যাকশন, নিউজ ফিড লোড, ভিডিও) অপশনগুলো লোড হতে অনেক সময় নেয়।

তাই ফেসবুক এবার গুগল ক্রোমে যুক্ত করছে তাদের নিজস্ব অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) ফাংশন। এতে ফেসবুক ব্যবহারে স্মুথ এবং দ্রুতগতির পারফরমেন্স উপভোগ করা যাবে। যা কোন পোস্টে ক্লিকে লোডিংয়ের সময় আরও কমিয়ে আনবে।

ফেসবুক সফটওয়্যার প্রকৌশলী নেইট শ্লস ও অ্যান্ড্রু কমিনিস ব্লগের এক বিবৃতিতে বলেন, 'আমরা অতি আনন্দের সাথে জানাচ্ছি যে আসন্ন ক্রোম-৭৪ এ আমাদের নিজস্ব এপিআই ইন্টারফেস যুক্ত করা হবে। ফলে আপনারা পাবেন সর্বোচ্চ দ্রুতগতির পারফরমেন্স।'

তবে এই এপিআই ইন্টারফেসটি ডেভেলপারদের জন্য উন্মুক্ত করা হবে এবং তাদের মতামত অনুযায়ী এর উন্নয়নে আরও কাজ করবে ফেসবুক।

ধারণা করা হচ্ছে, পরবর্তীতে সবার জন্য উন্মুক্ত করা হবে। আর ক্রোম ব্রাউজারে এই নতুন সংযুক্তি ওয়েবসাইট এর উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবে।

অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা এপিআই হচ্ছে এক গুচ্ছ ফাংশনের সমষ্টি। এটি একটি ইন্টারফেস যা কোন কম্পিউটার, লাইব্রেরি অথবা অ্যাপ্লিকেশন অন্য অ্যাপ্লিকেশনকে বিভিন্ন সার্ভিস দেয়ার জন্য বা ডাটা বিনিময়ের জন্য প্রদান করে থাকে। মূলত এটি একটি অপারেটিং সিস্টেম (ওএস) এর অংশ হিসেবে কাজ করে।

সূত্র: গ্যাজেটস নাও।

আপনার মতামত লিখুন :