Alexa

গাড়িতে ৫জি যুক্ত করবে হুয়াওয়ে

গাড়িতে ৫জি যুক্ত করবে হুয়াওয়ে

ছবি: সংগৃহীত

চলতি বছরের শুরুতেই প্রযুক্তি বিশ্বে সবচেয়ে আলোচিত বিষয় ছিল ৫জি বা পঞ্চম প্রজন্মের ওয়ার্লেস নেটওয়ার্ক সার্ভিস। এই সেবা নিয়ে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন রকমের পরীক্ষামূলক কাজ করছে। এ ক্ষেত্রে হুয়াওয়েকে ৫জি ইন্টারনেটের অগ্রদূত বলা যায়।

ইতোমধ্যে হুয়াওয়ে চীনের সাংহাই শহরে সর্বপ্রথম ৫জি ইন্টারনেট সেবা নিশ্চিত করেছে। এরই ধারাবাহিকতায় ৫জি নেটওয়ার্ক প্রযুক্তিকে অটোমেটিভ সেক্টরে সমন্বয় করতে কাজ করছে কোম্পানিটি।

হুয়াওয়ে বলছে, ‘ব্যালং ৫০০০’ নামের ৫জি চিপ তৈরি করেছে তারা। যা দিয়ে হুয়াওয়ে বিশ্বের সর্বপ্রথম ৫জি সমৃদ্ধ (মডিউল) গাড়ি তৈরি করেছে। এতে সর্বোচ্চ দ্রুত গতির ইন্টারনেট এবং মান নিশ্চিত করা হবে বলে।

হুয়াওয়ে বলছে, ৫জি প্রযুক্তি সমৃদ্ধ গাড়ি যোগাযোগ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়ির বাজারে যা এক নতুন দিগন্ত উন্মোচন করবে। এছাড়া এই মডিউলটি বাণিজ্যিকীকরণ করা হবে অটোমেটিভ সেক্টরে ৫জি নেটওয়ার্কের গুরুত্বকে তুলে ধরার জন্য।

তাদের উদ্ভাবিত এই নমুনাটি সাংহাই অটোশো-তে প্রদর্শনী করা হচ্ছে। যা গত সপ্তাহে শুরু হয়েছে এবং এই প্রদর্শনীটি ২৫ এপ্রিল পর্যন্ত চলবে। সম্প্রতি হুয়াওয়ে প্রযুক্তির সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয় করে চীনের বিভিন্ন শহরে পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করেছে।

৫জি কি?

৫জি হচ্ছে পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস বা তারহীন নেটওয়ার্ক প্রযুক্তি। এটিই এ পর্যন্ত সবচেয়ে উন্নত প্রযুক্তির ওয়্যারলেস নেটওয়ার্ক। ৪জির তুলনায় ন্যূনতম ১০ থেকে ১০০ গুণ বেশি দ্রুতগতি সম্পন্ন হবে এটি।

আপনার মতামত লিখুন :

টেক এর আরও খবর