Alexa

আগে থেকে জানা যাবে ভাইরাল হবে কিনা!

আগে থেকে জানা যাবে ভাইরাল হবে কিনা!

ছবি: প্রতীকী

যখন অবাস্তব, আজগুবি, অদ্ভূত কিছু বিষয় সামজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে তখন ধরে নেওয়া বিষয়টি ভাইরাল। অর্থাৎ কোনো কিছু যখন ঝড়ের বেগে বিশ্বব্যাপী সবার কাছে আলোচনা ও সমালোচনার বিষয় হয়ে দাঁড়ায়, তাই ভাইরাল। এর ভেতর ভালো খারাপ দুই দিকই আছে।

তবে বেশিরভাগই চায় ভালো দিক থেকে ভাইরাল হতে। কিন্তু কে, কখন এবং কীভাবে ভাইরাল হয়, তা কেউ জানে না।

কিন্তু সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি টুইটের প্রথম ৫০টি প্রতিক্রিয়া বা রিটুইট থেকেই বলা যাবে সেই বিষয়টি ভাইরাল হবে কিনা!

ওই সমীক্ষাটি পরিচালনায় টুইটারে প্রকাশিত এক মাসের তথ্য উপাত্ত নিয়ে কাজ করা হয়। যার মধ্যে ১২ মিলিয়ন টুইট এবং ১ দশমিক ৫ মিলিয়ন রিটুইটের মধ্য থেকে প্রথম ৫০টি রিটুইট পর্যালোচনা করা হয়।

গবেষণায় দেখা গেছে সিমুলেটেড ও কমিউনিটি ডাটার মধ্যে কমিউনিটিটাই বেশি প্রভাব বিস্তার করে। আর এই কমিউনিটি ডাটার মাধ্যমেই বোঝা যবে পোস্টটি ভাইরাল হবে কিনা।

চীনা বেইহাং বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত কোন বিষয় কীভাবে মানুষকে প্রভাবিত করছে সেই বিষয়টি বুঝতে হবে এবং প্রয়োজনীয় গবেষণা করতে হবে।

বিজ্ঞান বিষয়ক জার্নাল ‘পিএলওএস ওয়ান’ এর প্রকাশিত এক গবেষণায় বলছে, কোন বিষয়টি ভাইরাল হতে পারে সেই বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমকে পূর্ব থেকে ধারণা পাওয়ার সক্ষমতা অর্জন করতে হবে।

খবর- গ্যাজেটস নাও।

আপনার মতামত লিখুন :