Alexa

ডিজিটাল দেশ গড়তে ৪ লক্ষ্য নিয়ে কাজ করছে বাংলাদেশ

ডিজিটাল দেশ গড়তে ৪ লক্ষ্য নিয়ে কাজ করছে বাংলাদেশ

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক/ছবি: সংগৃহীত

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল দেশ গড়তে মানবসম্পদ উন্নয়ন, ইন্টারনেট সংযোগ, ই-গভর্নেন্স এবং তথ্যপ্রযুক্তি শিল্পখাত গড়ে তোলা-এ চারটি লক্ষ্য নিয়ে কাজ করছে বাংলাদেশ।

বুধবার (১০ এপ্রিল) সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্বব্যাপী জাতিসংঘের বহুমাত্রিক অংশীদারদের প্ল্যাটফর্ম ডব্লিউএসআইএস ফোরামের ‘ডব্লিউএসআইএস অ্যাকশন লাইন-২০৩০’ শীর্ষক অধিবেশনে আলোচক হিসেবে তিনি এ কথা বলেন।

উক্ত আলোচনায় বাংলাদেশের তথ্যপ্রযুক্তি উন্নয়ন ও বিকাশে সরকারের বিভিন্ন কার্যক্রমের তথ্য তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক।

অধিবেশনে তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার মাধ্যমে মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠার জন্য ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প-২০২১ ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প বাস্তবায়নে এ চারটি লক্ষ্য সামনে রেখে কাজ করছে বাংলাদেশ।

পলক বলেন, বর্তমানে ইনফো সরকার-৩ ও কানেকটেড বাংলাদেশ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সারাদেশকে ইন্টারনেট সংযোগের আওতায় নিয়ে আসতে কাজ করছে সরকার।

প্যানেল আলোচনায় তিনি আরো উল্লেখ করেন, ইনফো সরকার-৩ প্রকল্পের মাধ্যমে দেশের ২ হাজার ৬০০ ইউনিয়নকে ফাইবার অপটিক ক্যাবল সংযোগের আওতায় আনা হচ্ছে। আর দেশের সব ডিজিটাল সেন্টারে (ইউডিসি) বিপিও সেন্টার প্রতিষ্ঠা এবং ২ লাখ ফিক্স ব্রডব্যান্ড সংযোগ দেওয়ার কাজ চলছে।

সেই সঙ্গে ২০৩০ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতে নারীর ৫০ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করতে সরকারের ওয়াইফাই (উইমেন আইসিটি ফ্রন্ট্রিয়ার ইনিশিয়েটিভ) প্রকল্পের কথা তুলে ধরেন তিনি।

অধিবেশনে বিভিন্ন দেশের মন্ত্রী ও জাতিসংঘের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। তারা বাংলাদেশের এসব উন্নয়নমূলক কার্যক্রমের প্রশংসা করেন।

আপনার মতামত লিখুন :