Alexa

ভাষা শেখাবে ডুওলিংগো

ভাষা শেখাবে ডুওলিংগো

ছবি: সংগৃহীত

পৃথিবীর বিভিন্ন বৈচিত্র্যময় বিষয়ের মধ্যে ভাষা অন্যতম। এক দেশের সাথে অন্য দেশের ভাষার মধ্যে অনেক ফারাক। তবে নতুন ভাষা শেখা নিয়ে মানুষের যেন আগ্রহের কমতি নেই।

ভাষা শেখার জন্য দেশে দেশে গড়ে উঠেছে কত কোচিং সেন্টার, ইনিস্টিটিউট। আবার বিভিন্ন আকর্ষণীয় শিরোনামের রঙিন মোড়কে ভরে উঠেছে বই বিতান।

কিন্তু কেমন হবে যদি খেলার (গেম) ছলে মজায় মজায় শিখে নেওয়া যায় বিভিন্ন দেশের ভাষা? হ্যাঁ ঠিক তাই, সেই ভাবনাকে বাস্তবে রূপ দিয়েছে ‘ডুওলিংগো’ যা ভাষা শেখার অন্যতম একটি জনপ্রিয় অ্যাপ।

প্রথমে এর একটি অধ্যায়ের বিষয়বস্তু জানার পর সেই বিষয়ে ছবিসহ উচ্চারণের সাথে সহজেই আয়ত্ত করে নিতে পারবেন একটি দেশের ভাষার প্রয়োজনীয় ব্যবহারগুলো। ‘ডুওলিংগো’ ব্যবহারকারীকে দিচ্ছে পছন্দমত ভাষা নির্বাচন ও প্রতিদিনের ক্লাস টাইম সেট করে নেওয়ার সুবিধা।

মোট ২৪টি ভাষায় পাওয়া যাবে বিশ্বের ৮৪টি দেশের ভাষা শেখার সুযোগ। অ্যাপ ব্যবহারের সময় কোনো ভুল উত্তর দিলে, তা কেন ভুল তার কমেন্ট সেকশনে গিয়ে দেখা যাবে এর বিশ্লেষণ।

ডুওলিংগোর খুব গোছানো আর সহজ ইউজার ইন্টারফেস যে কেউ সহজেই ব্যবহার করতে পারবেন। ভাষা শেখার আগ্রহকে বিরতিহীন রাখতে ব্যবহারকারীর অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ পয়েন্ট জমার পরে অফলাইনও ব্যবহার করতে পারবেন ডুওলিংগো। বিশ্বব্যাপী এই অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ৩০০ মিলিয়ন।

একজন ব্যবহারকারীর বরাদ দিয়ে নিউইয়র্ক টাইমসে বলা হয়, এই পর্যন্ত সবচেয়ে সহজ ও জনপ্রিয় ভাষা শেখার অ্যাপ ডুওলিংগো। এখানে স্পিকিং, ট্রান্সলেটিং ও অ্যান্সারিং এর কিছু স্বল্পকালীন চ্যালেঞ্জ রয়েছে, যেগুলো একজন ব্যবহারকারীকে ধরে রাখে।

আর দ্যা ওয়াল স্ট্রিট জার্নাল তো ডুওলিংগো-কে দিয়ে দিল ভাষা শেখার জন্য একটি শ্রেষ্ঠ অ্যাপের খেতাব।

কোথায় পাবেন?

সরাসরি ওয়েবসাইটে (Duolingo.com) লগ ইন, অ্যাপেল অ্যাপ স্টোর ও অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করতে গুগল প্লেস্টোর এ (Duolingo) লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন অ্যাপটি। তথ্যসূত্রঃ Duolingo.com

আপনার মতামত লিখুন :