Barta24

সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

অপরাধী শনাক্তে ওয়াচক্যাম আনলো বাংলাদেশি সিগমাইন্ড

অপরাধী শনাক্তে ওয়াচক্যাম আনলো বাংলাদেশি  সিগমাইন্ড
ছবিঃ সংগৃহীত
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

কৃত্রিম বুদ্ধিমত্তাকে (এআই) কাজে লাগিয়ে অত্যাধুনিক একটি ওয়াচক্যাম তৈরি করেছে দেশীয় স্টার্ট-আপ প্রতিষ্ঠান সিগমাইন্ড।

বর্তমানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে প্রতিষ্ঠানটি সার্বিক কার্যক্রম পরিচালনা করছে।

তাদের তৈরি ওয়াচক্যামটি মুলত ফুটেজ অ্যানালাইসিস সফটওয়্যারের মাধ্যমে কাজ করে। সফটওয়্যারটিতে প্রাপ্ত গাড়ির নম্বরপ্লেট অথবা মুখমন্ডলের ছবি প্রবেশ করালে ছবিগুলোর হাই রেজুলুশন ইমেজ তৈরি হবে। এরপর সফটওয়্যারটির আওতায় সংযুক্ত প্রতিটি ক্যামেরা বিশ্লেষণ করে নির্দিষ্ট গাড়িটির নম্বরপ্লেট অথবা ব্যক্তিটিকে খোঁজা যাবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/06/1551874031386.jpg

ইতোমধ্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ তাদের বিভিন্ন কেপিআই (KPI) ভবনের নিরাপত্তায় এই সফটওয়্যার ব্যবহার করেছে। এছাড়াও, মহারাষ্ট্রের একটি হাইওয়ে রোডে চলাচলকৃত যানবাহনের নম্বর প্লেট ডিটেকশন, লেন ভায়লেশন সনাক্তকরণসহ ট্রাফিক সিস্টেম মনিটরিংয়ের কাজ করছে সিগমাইন্ডের ওয়াচক্যাম।

প্রায় দুই বছর গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা করে একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় সার্ভিলেন্স সফটওয়্যারের বেটা প্রোটোটাইপ তৈরি করতে সমর্থ হন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/06/1551874049820.jpg

সিগমাইন্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবু আনাস শুভম মনে করেন, যদি মানুষকে মুখমণ্ডল দিয়ে এবং যানবাহনকে নম্বরপ্লেট দিয়ে সয়ংক্রিয়ভাবে শনাক্ত করা যায়, তাহলে ৯০ শতাংশ অপরাধ সহজেই নিয়ন্ত্রণ করা যাবে। এছাড়া আমাদের এই প্রযুক্তি রাস্তায় বসানো শত শত ক্যামেরার সঙ্গে সংযুক্ত করে দিলে অপরাধ নিয়ন্ত্রণ সংস্থাগুলোর মনিটরিং সেলের লোকবল অর্ধেকে নামিয়ে আনা সম্ভব।

সিগমাইন্ডের প্রধান বিপণন ও বাজারজাতকরণ কর্মকর্তা আরিফ হুসাইন জানান, সরকারি ‌ও বেসরকারি স্থাপনায় নিরাপত্তা সর্বোচ্চ করার জন্য ওয়াচক্যাম জোরালো ভুমিকা পালন করবে

আপনার মতামত লিখুন :

স্যামসাং জুনিয়র সফটওয়্যার একাডেমির দ্বিতীয় সেশন সমাপ্ত

স্যামসাং জুনিয়র সফটওয়্যার একাডেমির দ্বিতীয় সেশন সমাপ্ত
ছবি: সংগৃহীত

শেষ হলো স্যামসাং আরএন্ডডি ইনস্টিটিউট বাংলাদেশ (এসআরবিডি)-তে ‘জুনিয়র সফটওয়্যার একাডেমি’-এর দ্বিতীয় সেশন ।

রোববার (১৮ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্যামসাং জানায়, প্রশিক্ষণে শিক্ষার্থীরা কোডিং, প্রোগ্রামিং, কম্পিউটার হার্ডওয়্যার ও ইন্টারনেট সংক্রান্ত প্রাথমিক শিক্ষাসহ নানা বিষয়সহ অ্যান্ড্রয়েড ওপেন সোর্স সিস্টেম সম্পর্কে জানতে পারছে। এখন থেকে সফটওয়্যার ডেভলপ করতে বেসিক কোডিং ব্যবহার করে শিক্ষার্থীরা তাদের শিক্ষার প্রতিফলন ঘটাতে পারবেন।

স্যামসাং বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক স্যাংওয়ান ইয়ুন বলেন, এখান থেকে অর্জন করা জ্ঞান ভবিষ্যত শিক্ষা গ্রহণে শিক্ষার্থীদের সহায়তার পাশাপাশি তাদের মাঝে প্রযুক্তি ও উদ্ভাবনী ধারণা নিয়ে কাজ করার ইচ্ছাশক্তি তৈরি করবে। ভবিষ্যতে বাংলাদেশকে টেক জায়ান্ট হিসেবে পরিচিত করতে সহায়তা করতে চাই আমরা।

এডুকো এবং এসওএস নামের দুটি স্বীকৃত অলাভজনক প্রতিষ্ঠানের সহায়তায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির মোট ৩০জন সুবিধাবঞ্চিত শিক্ষার্থী জুনিয়র সফটওয়্যার একাডেমির দ্বিতীয় সেশনে অংশ নেয় এবং প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

বাড়ানো যাবে ইন্টারনেটের মেয়াদ

বাড়ানো যাবে ইন্টারনেটের মেয়াদ
ছবি: সংগৃহীত

গ্রাহকদেরকে অব্যবহৃত ডেটা ব্যবহারের সুযোগ দিতে ইন্টারনেট মেয়াদ বাড়ানোর সুবিধা সম্বলিত ফ্রিডম প্যাক নামে একটি অফার এনেছে রবি।

রোববার (১৮ আগস্ট) চালু হওয়া এই ফ্রিডম প্যাক কিনে ৩১৬ টাকায় ২৮ দিন মেয়াদে ৪ জিবি, ১০৮ টাকায় সাতদিন মেয়াদে ৩ জিবি এবং ৫৪ টাকায় তিনদিন মেয়াদে ২ জিবি ডেটা ব্যবহার করা যাবে।

এই তিন প্যাকেজের অব্যবহৃত ডেটা ২৩ টাকা রিচার্জ করে আরও ৩ দিন ব্যবহার করা যাবে। এছাড়া, অফারটি নিয়ে গ্রাহকরা ১ জিবি ডেটা ও ২০৫ এমবি ডেটা পাবেন বোনাস হিসেবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র