Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

পাসওয়ার্ড চুরি ঠেকাতে ৬ পরামর্শ

পাসওয়ার্ড চুরি ঠেকাতে ৬ পরামর্শ
ছবিঃ সংগৃহীত
হাসিবুল হাসান শান্ত
কন্ট্রিবিউটর
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

তথ্য প্রযুক্তির এই আধুনিক বিশ্বে বলে হয় তথ্যই শক্তি। অর্থাৎ যার কাছে যত বেশি তথ্য আছে তার তত শক্তি। কিন্তু বর্তমানে বিভিন্ন অ্যাপ্লিকেশন এইসব তথ্য চুরি করে থার্ড পার্টি বা তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে দিচ্ছে। যার নেতিবাচক প্রভাব আমাদের ব্যক্তিগত, সামাজিক ও রাজনৈতিক জীবনে পড়ছে।

তাই তথ্য চুরি বন্ধ করতে আপনাদের জন্য রয়েছে ৬টি পরামর্শঃ

১. পাসওয়ার্ড ম্যানেজারঃ আপনার পাসওয়ার্ড কিছুদিন পর পর পরিবর্তন করতে পারেন। কিন্তু অনেকেই আছেন একই পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহার করেন। এতে করে একটি হ্যাক হলে অন্যগুলোও হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে। তাই পাসওয়ার্ড ম্যানেজার আপনার জীবন অনেক সহজ করে দিবে। পাসওয়ার্ড ম্যানেজার আপনার সবগুলো পাসওয়ার্ড এনক্রিপ্ট এবং সুরক্ষিত রাখে। যা প্রয়োজনে কঠিন এবং শক্তিশালী পাসওয়ার্ডগুলো মনে করিয়ে দিবে।

২. ভিপিএনঃ যেখানে সেখানে ওয়াই-ফাই বা পাবলিক ওয়াই-ফাই ব্যবহারের আগে ভিপিএন(ভারচুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করুন।

৩. অ্যাপ্লিকেশন ইনস্টলে অনুমতিঃ বেশির ভাগ সময়ে আমরা অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় সেই অ্যাপ্লিকেশনের ‘টার্মস এন্ড কনডিশন’, ‘পলিসি’ ইত্যাদি না পড়েই অনুমতি দিয়ে দেই। এতে করে আমাদের তথ্যাদি যেমন ফোনবুক, ম্যাসেজ, লোকেশন ইত্যাদি তৃতীয় পক্ষের কাছে চলে যায়। তাই যেকোন অ্যাপ্লিকেশন ইনস্টল করার আগে উক্ত বিষয়গুলো ঠিকমত বুঝে অনুমতি দিন।

৪. রিসার্চঃ কোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে গেলে যদি দেখেন এর রেটিং অনেক কম, প্লে প্রোটেক্ট থেকে ভেরিফাইড নয় তাহলে একটু বাড়তি রিসার্চের জন্য গুগল করতে পারেন। শুধুমাত্র গুগলের প্লেস্টোর ও অ্যাপেল স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।

৫. সোশ্যাল মিডিয়াঃ সোশ্যাল মিডিয়া যত বেশি তথ্য দিবেন তত বেশি আপনার তথ্য অন্যদের কাছে চলে যাবে, সে অনুযায়ী বিজ্ঞাপন আসতে থাকবে। এছাড়াও এইসব তথ্যের উপর ভিত্তি করে একজন ব্যবহারকারীর পছন্দ, অপছন্দ, বয়স, ধর্মীয় বিশ্বাস এবং কোন রাজনৈতিক মতবাদে বিশ্বাসী ইত্যাদি তথ্য চলে যায় তৃতীয় পক্ষের কাছে। তাই একটি অ্যাকাউন্ট খুলতে যতটুকু তথ্য প্রয়োজন ঠিক ততটুকু দিবেন এর বেশি দিতে যাবেন না।

৬. সফটওয়ার আপডেটঃ আপনার ফোনে ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলোকে সবসময় আপডেট বা নতুন সংস্করণ টি ব্যবহার করুন। আর ফোনের অটোম্যাটিক আপডেট অপশনটি অন করে রাখুন।

 

আপনার মতামত লিখুন :

ঈদ উপলক্ষে বাগডুমে মূল্য ছাড়

ঈদ উপলক্ষে বাগডুমে মূল্য ছাড়
ছবি: সংগৃহীত

ঈদুল আযহা উপলক্ষে ই-কমার্স সাইট বাগডুম ডটকম দিচ্ছে ৬৮ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। নির্দিষ্ট পণ্য কিনে মোবাইল ব্যাংকিং বিকাশে পেমেন্ট করলে ক্যাশব্যাক ও সুদ ছাড়া ইএমআইতে পণ্য কেনার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

রোববার (২১ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঈদ উপলক্ষে কয়েকটি ভাগে মূল্যছাড়ের এই ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে যেকোনো পণ্য কিনে বিকাশে মূল্য পরিশোধ করলে পাওয়া যাবে সর্বোচ্চ ৩০০ টাকা ইনস্ট্যান্ট ক্যাশব্যাক।

এছাড়াও প্রতিষ্ঠানটি মোবাইল ফোন কেনার উপর দিচ্ছে বিশেষ অফার। যেখানে ক্রেতারা নিজের পছন্দের স্মার্টফোন কিনে পেতে পারেন ১০ হাজার টাকা পর্যন্ত ছাড়।  রেফ্রিজারেটরেও অফার দিচ্ছে ই-কমার্স সাইটটি। সাইটটি থেকে এখন রেফ্রিজারেটর কিনলে ক্রেতারা সর্বোচ্চ ২৬ হাজার ৫০০ টাকা মূল্যছাড় পেতে পারেন।

এদিকে ঈদে বাগডুম থেকে ওয়াশিং মেশিন কিনলে ৪৯৫০ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে। এছাড়াও বাগডুম কিচেন অ্যাপ্লায়েন্স, ফ্যাশন সামগ্রী, পোশাক, মেকআপ, ঘড়ি, গ্যাজেটসহ নিত্য প্রয়োজনীয় সব পণ্যে মূল্যছাড় দেবার ঘোষণা দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটি এসব অফারের পাশাপাশি নিশ্চয়তা দিচ্ছে দ্রুত ডেলিভারি এবং পণ্য পছন্দ না হলে সহজে রিটার্ন সুবিধা। 

স্যামসাং মোবাইলে চলছে ঈদ ছাড়

স্যামসাং মোবাইলে চলছে  ঈদ ছাড়
ছবি: সংগৃহীত

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে 'এ গ্র্যান্ড ইনভাইট' চালু করেছে স্যামসাং মোবাইল বাংলাদেশ।

রোববার (২১ জুলাই) থেকে ৩১ আগস্ট পর্যন্ত মোবাইল ক্রয়ের ক্ষেত্রে আকর্ষণীয় অফার উপভোগ করতে পারবেন আগ্রহী ক্রেতারা।

অফার চলাকালীন সময়ে স্মার্টফোন গ্যালাক্সি এস১০ সিরিজের ফোনে ১৫ হাজার টাকা, গ্যালাক্সি এ৩০ ও এ৫০ ক্রয়ে ২ হাজার টাকা ডিসকাউন্ট নিতে পারবেন ক্রেতারা।

এছাড়াও আগামী ২৫ জুলাই থেকে উল্লেখিত মডেলের ডিভাইসগুলো ক্রয় করে ক্রেতারা পাবেন ২ হাজার টাকার একটি ডিসকাউন্ট ভাউচার। ভাউচারটি স্যামসাং কনজ্যুমার ইলেক্ট্রনিক্স পণ্য ক্রয়ের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। বিকাশের মাধ্যমে ফোন কিনলে থাকবে আরো ৫ শতাংশ ছাড়।

উল্লেখ্য, এ সময়ের মধ্যে মোবাইলের দ্বিতীয় বছরের জন্য ওয়ারেন্টি সেবা ক্রয়ের ক্ষেত্রে ১০০ শতাংশ ডিসকাউন্টে নেভার মাইন্ড অফারের পাশাপাশি ০ শতাংশ ইন্টারেস্টে ইএমআই বা কিস্তি এবং এক্সচেঞ্জ অফার উপভোগ করতে পারবেন ক্রেতারা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র