Alexa

কমনসেন্স নিয়ে এলো রবি

কমনসেন্স নিয়ে এলো রবি

ছবিঃ সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাবহার সহ ডিজিটাল জগতে বিচরণের সময় কি কি  বিষয়ে সচেতন থাকা উচিত সে বিষয়গুলো তুলে ধরতে কমনসেন্স নামের একটি ক্যাম্পেইন চালু করেছে রবি।

সোমবার(১১ ফেব্রুয়ারি)  রাজধানীতে ক্যাম্পেইনটির উদ্বোধন করেন বাংলা সাহিত্যের শিক্ষক, ভাষা আন্দোলনের কর্মী, মুক্তিযোদ্ধা ও জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এবং জনপ্রিয় অভিনেতা ও নিরাপদ সড়ক আন্দোলনের নেতা ইলিয়াস কাঞ্চন।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনটি সচেতনতামূলক ভিডিও প্রকাশ করা হয়। ভিডিওগুলোতে সত্যতা যাচাই না করে সামাজিক যোগাযোগ মাধ্যমে কনটেন্ট শেয়ার করা, শিশুদের মোবাইল ফোন ব্যবহারের সময় খেয়াল না রাখা এবং গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার মতো ভুলগুলো তুলে ধরা হয়েছে।

অনলাইনের পাশাপাশি আচরণগত নানা দিক নিয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধিতেও ক্যাম্পেইনটি চালানো হবে। যেমন রাস্তা পার হওয়ার সময় মোবাইলে কথা না বলা, একসাথে কয়েকজন কথা বলার সময় মোবাইল ফোন ব্যবহার না করা, জনসমাগম স্থলে জোরে জোরে মোবাইলে কথা না বলা, মসজিদে যেন হঠাৎ মোবাইল ফোন বেজে না ওঠে সেদিকে খেয়াল রাখা, অনুমতি ছাড়া কারো ছবি না তোলা ইত্যাদি।

এছাড়াও অনলাইন ভিডিও ও অ্যাক্টিভেশন এবং স্যোশাল মিডিয়া পোস্টগুলো নিয়েও সামাজিক সচেতনতা তৈরি করবে কমনসেন্স।

প্রধান অতিথির বক্তব্যে ড. আনিসুজ্জামান বলেন, আজকের দিনে আমরা প্রযুক্তিকে এড়িয়ে চলতে পারিনা, এগুলো আমাদের জীবনের অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। আমাদের যা প্রয়োজন তা হচ্ছে সঠিক দিক-নির্দেশনা; ঠিক কমনসেন্স যা করছে।

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, প্রাত্যহিক জীবনের নানা বিষয়ে আমাদের কমনসেন্স বা কা-জ্ঞানের অভাব আছে। মোবাইল নিয়ে সচেতনতা তৈরিতে রবির এ চেষ্টাকে আমরা সমর্থন করি।

রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ডিজিটাল ডিভাইস ব্যবহার বৃদ্ধির ফলে সমাজে যে নেতিবাচক প্রভাব পড়ছে সে ব্যপারে আমরা উদাসীন থাকতে পারিনা। একটি সচেতন কোম্পানি হিসেবে আমরা কমনসেন্সের মতো পদক্ষেপ হাতে নিয়েছি।

অনুষ্ঠানটিতে আরও ছিলেন রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অব কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স সাহেদ আলম, মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড সাস্টেইনেবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর।

আপনার মতামত লিখুন :