Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

বড় দিনে গুগলে যা যা খোঁজা হলো

বড় দিনে গুগলে যা যা খোঁজা হলো
ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

গুগলের কাছে মানুষের প্রত্যাশা অন্যরকম। তাই বিভিন্ন উৎসব কেন্দ্রিক কত বিচিত্র জিনিস যে মানুষ খোঁজে তারই  তথ্য উঠে এসেছে স্যাটেলাইট ইন্টারেনেট নামক একটি প্রতিষ্ঠানের প্রতিবেদনে ।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে চালানো এক সমীক্ষায় উঠে আসে তার বিচিত্র তথ্য।

এবারের পুরো যুক্তরাষ্ট্রে বড়দিন ঘিরে সবচেয়ে বেশি গুগল করা শব্দটি হলো ‘অ্যামাজন’। আত্মীয় ও বন্ধু বান্ধবদের জন্য ক্রিসমাস কার্ড কেনার জন্য ই-কমার্স জায়ান্টটির ওয়েবসাইটেই বেশিরভাগ ক্রেতা ঢুঁ মারেন। এছাড়াও, শেষ মুহূর্ত পর্যন্ত কী কী ক্রিসমাস অফার চলবে তা নিয়েও বেশ কয়েকটি প্রদেশের মানুষ গুগলে সার্চ করেছেন।

স্যাটেলাইট ইন্টারেনেটের এই তথ্যে দেখা যায় বিভিন্ন প্রদেশ অনুযায়ী মানুষের তথ্যর চাহিদা ভিন্ন।

যেমন ওয়াইওমিং প্রদেশে সবচেয়ে বেশি বার গুগলের কাছে জানতে চাওয়া হয়েছে কী আছে কিম কাদারশিয়ানের ক্রিসমাস কার্ডে। আলাস্কার বাসিন্দারা জানতে চেয়েছেন ক্রিসমাস কী?

ওহিওর বাসিন্দারা জানতে চেয়েছেন কয়লা কোথায় পাওয়া যায়? অন্যদিকে, খাবার দাবার নিয়ে বেশি চিন্তিত ভার্জিনিয়ার বাসিন্দারা। একটি আস্ত মুরগী রোস্ট করতে কতো সময় লাগে তাই তারা জানতে উদগ্রীব। ক্যালিফোর্নিয়ার বাসিন্দারার আবার কফিপ্রেমী। জানতে চেয়েছেন ক্রিসমাস চলাকালীন স্টারবার্কস খোলা থাকে কিনা।

নিউ ম্যাক্সিকোতে ক্রিসমাস মিম ও ম্যারিল্যান্ডে ক্রিসমাস জিআইএফের ব্যাপারে সবচেয়ে বেশি বার গুগলে সার্চ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

বুধবার ‘পরিচয়’ গেটওয়ে উদ্বোধন করবেন জয়

বুধবার ‘পরিচয়’ গেটওয়ে উদ্বোধন করবেন জয়
ছবি: সংগৃহীত

সহজে এবং দ্রুত জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের গেটওয়ে ‘porichoy.gov.bd’ উদ্বোধন হবে বুধবার (১৭ জুলাই)। এদিন বিকেল ৩টায় তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এই সেবা সার্ভিসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

‘পরিচয়’ হচ্ছে একটি গেটওয়ে সার্ভার, যা নির্বাচন কমিশনের জাতীয় ডাটাবেজের সাথে সংযুক্ত। এটি এমন একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং যা সরকারি, বেসরকারি বা ব্যক্তিগত যে কোনো সংস্থার গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই করে নিমিষেই সেবা দিতে পারবে। এনআইডি যাচাই করার জন্য এখন থেকে আর আগের মতো ৩-৫ কর্মদিবস অপেক্ষা করতে হবে না।

বর্তমান প্রক্রিয়ায়, নির্বাচন কমিশনের ওয়েবসাইটে লগইন করে সংস্থাগুলো জাতীয় পরিচয়পত্রের তথ্য ম্যানুয়ালি যাচাই করে থাকে। আবার অনেক সংস্থা এনআইডি যাচাইকরণও করে না, কারণ নির্বাচন কমিশনের এনআইডি ডাটাবেজের অ্যাক্সেস তাদের নেই। যা গ্রাহকদের জাল বা সঠিক আইডি যাচাই করার জন্য অনুমতি দেয়। কিন্তু ‘পরিচয় গেটওয়ে’ ব্যবহার করলে জাতীয় আইডি যাচাই করার জন্য কোন মানুষের প্রয়োজন নেই। যেকোনো প্রতিষ্ঠান সফটওয়্যারের মাধ্যমে ‘পরিচয় গেটওয়ে’ সার্ভারের সাথে সংযোগ স্থাপন করলে জাতীয় আইডি সনাক্তের ফলাফল সাথে সাথেই পাওয়া যাবে।

এর ফলে যারা এখন ব্যাংক একাউন্ট খোলা, ডিজিটাল ওয়ালেট একাউন্ট খোলা বা যে কাজগুলোতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয় তারা খুব উপকৃত হবে। তাদের জন্য অনেক সহজ ও সময় সাশ্রয় হবে।

‘পরিচয় গেটওয়ে’ গোপনীয়তা ও নিরাপত্তা বজায় রাখবে এবং জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের খরচ কমিয়ে কাজকে দ্রুত করবে।

নোকিয়া ৩.২ ও ২.২ বাংলাদেশের বাজারে

নোকিয়া ৩.২ ও ২.২ বাংলাদেশের বাজারে
নোকিয়া ৩.২ ও ২.২ স্মার্টফোন এখন বাংলাদেশের বাজারে/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বাংলাদেশের বাজারে যাত্রা শুরু করল নোকিয়া ৩.২ ও নোকিয়া ২.২ নামের নতুন দুটি সর্বাধুনিক স্মার্টফোন।

মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীর লা ভিঞ্চি হোটেলে নোকিয়া ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবালের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এ দুটি নতুন স্মার্টফোনের আনুষ্ঠানিক বাজারজাতের ঘোষণা দেয়া হয়।

স্মার্টফোন দুটির উন্মোচন অনুষ্ঠানে এইচএমডি গ্লোবাল বাংলাদেশের হেড অব বিজনেস ফারহান রশিদ বলেন, মোবাইল ফোন প্রযুক্তির সর্বশেষ এবং অসাধারণ উদ্ভাবনগুলো থাকা উচিত সবার হাতের নাগালে। তাই নেকিয়া ২.২ এর বিশেষ ফিচারগুলোর মধ্যে আছে বায়োমেট্রিক ফেইস আনলক, এআই ইমেজিং, সেরফি নচ, গুগল লেন্স এবং ডেডিকেটেড গুগল এসিসটেন্ট বাটন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/16/1563272970908.jpg

এ সকল ফিচারের মাধ্যমে নোকিয়া আনতে চায় হ্যান্ডসেট ব্যবহারের পদ্ধতিতে আমূল পরিবর্তন, যোগ করেন তিনি।

নোকিয়া ৩.২ স্মার্টফোনটি সম্পর্কে ফারহান রশিদ বলেন, এখন পর্যন্ত নোকিয়ার স্মার্টফোনগুলোর মধ্যে সবথেকে বড় ডিসপ্লে হচ্ছে নোকিয়া ৩.২ ফোনটির ডিসপ্লে। চোখের উপর বাড়তি চাপ ছাড়া যার মাধ্যমে বিভিন্ন ব্যক্তিগত কাজ সেরে নেয়া যাবে । নিরাপত্তার জন্য ফোনটির পিছনে থাকছে ফিঙ্গার ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

এছাড়াও ৩.২ ফোনটিতে আছে নোটিফিকেশন লাইট, যা দিবে প্রতিটি নোটিফিকেশনের সংকেত।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/16/1563272985657.jpg

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বাংলাদেশের এইচএমডি গ্লোবাল বাংলাদেশের হেড অব বিজনেস ফারহান বলেন, ফোন দুটির কনফিগারেশন ও দামে ভিন্নতা রয়েছে। দুটি ফোনই পাওয়া যাবে সেরা দামে। নোকিয়া ৩.২ (৩/৩২ জিবি) ১৩ হাজার ৪৯৯ টাকা, নোকিয়া ২.২ (২/১৬ জিবি) ১০ হাজার ৯৯৯ টাকা এবং নেকিয়া ২.২ (৩/৩২ জিবি) ১২ হাজার ৯৯৯ টাকায়।

নোকিয়া ৩.২ হ্যান্ডসেটটিতে একবার ফুল চার্জ দিলে দুই দিন পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে।

ফারহান রশিদ আরও বলেন, বাজারে নোকিয়া ৩.২ এক্সক্লুসিভলি শুধুমাত্র দারাজ.কম এ পাওয়া যাবে। আনুষ্ঠানিক এ উন্মোচনের পর থেকে দেশের বিভিন্ন বিপণন কেন্দ্রে পাওয়া যাবে নোকিয়া ২.২।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়ন  গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুল কবির, দারাজ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদল হক, এইচএমডি গ্লোবাল বাংলাদেশের মার্কেটিং লিড ইফফাত জহুরসহ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র