Alexa

ঢাকায় শুরু বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উদযাপন

ঢাকায়  শুরু বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উদযাপন

ছবিঃ সংগৃহীত

নতুন উদ্যোক্তাদের অনুপ্রেরণা দিতে দেশে শুরু হয়েছে বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উদযাপন ।এ উপলক্ষ্যে রাজধানীতে আয়োজন করা হয়েছে  সপ্তাহব্যাপী উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক আলোচনা সভা, সেমিনার, কমর্শালা, প্রতিভাবান তরুণদের মধ্যে ব্যবসা প্রস্তাব নিয়ে প্রতিযোগিতা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে সম্মেলন।

রোববার(৯ নভেবম্বর) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে  র্স্টাটআপ বাংলাদেশ ও ইএমকে সেন্টার উদ্যোগে এই আয়োজনের উদ্বোধন করেন স্টার্টআপ বাংলাদেশের উপদেষ্টা টিনা জাবিন।

টিনা জাবিন বলেন, বর্তমানে দেশে অনেক নতুন উদ্যোগ নিয়ে এগিয়ে আসছেন তরুণরা। তারা শুরুতে নানা সমস্যায় পড়েন। বিশেষ করে অফিস ও গ্রাহকের সঙ্গে বৈঠকের জায়গা না থাকার কারণে তাদের বেশি ভুগতে হয়।

তহবিল সংকটেও অনেক উদ্যোক্তা এগোতে পারেন না। তাদের নীতি সহায়তা প্রয়োজন। স্টার্টআপ বাংলাদেশ এমন উদ্যোক্তাদের সব সময় সহায়তা করবে বলে জানান তিনি।

বিশ্ব উদ্যোক্তা সপ্তাহের এ আয়োজনে নতুনরা স্টার্টআপ সম্পর্কে নানা দিক নিদের্শনা পাবেন বলে উল্লেখ করেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের এনভায়রনমেন্ট, সায়েন্স, টেকনোলজি অ্যান্ড হেলথ অফিসার আইভারসন লং বলেন, বাংলাদেশে এখন অনেক নতুন স্টার্টআপ তৈরি হচ্ছে। দেশের নানা সমস্যা সমাধানে এগুলো ভূমিকা রাখছে।

লং বলেন, এ স্মার্টআপগুলোকে এগিয়ে নিতে সপ্তাহব‍্যাপী এ আয়োজন বেশ প্রশংসনীয়। এ থেকে উদ্যোক্তারা বেশ উপকৃত হবেন।

ইএমকে সেন্টারের পরিচালক নাভিদ আকবর বলেন, ২০০৭ সাল থেকে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে উদ্যোক্তা সপ্তাহ পালন শুরু হয়। এতে ব্যবসায়ী, শিক্ষাবিদ ও শিক্ষার্থীসহ নানা মহলের ব্যাপক সাড়া পাওয়া যায়। পরের বছর থেকে বিশ্বব্যাপী উদযাপনের উদ্যোগ নেওয়া হয়। বর্তমানে উদ্যোক্তা সপ্তাহ উদযাপিত হচ্ছে ১৭০ দেশে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশে এ আয়োজন হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সেখানে বিভিন্ন উদ্যোগের প্রধান নির্বাহীদের নিয়ে ‘সিইও মিট’ নামের একটি আয়োজন করা হয়। সেখানে দেশের বেশ কয়েকজন প্রযুক্তিভিত্তিক উদ্যাক্তা তাদের বন্ধুর পথ পাড়ি দেবার অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

সপ্তাহব্যাপি আয়োজনে অংশ নিতে আগ্রহীরা এই ফরম ফিলাপ করতে হবে।  

আপনার মতামত লিখুন :