Alexa

গুগল ডুডলে কবি শামসুর রাহমান

গুগল ডুডলে কবি শামসুর রাহমান

গুগল ডুডলে কবি শামসুর রাহমান, ছবি: সংগৃহীত

মঙ্গলবার (২৩ অক্টোবর) রাত ১২টা থেকে গুগল ডটকম ডটবিডি ওয়েবসাইটে শোভা পাচ্ছে একজন কবির একটি পোর্ট্রেট ছবি। স্কেচ করা ছবিটিতে দেখা যাচ্ছে লেখার জন্য তিনি কলম ধরে বসে আছেন। তিনি আর কেউ নন, তিনি হচ্ছেন বাংলাদেশের কবি শামসুর রাহমান।

মঙ্গলবার (২৩ অক্টোবর) প্রয়াত কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কবির প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এই ডুডল দিয়ে সাজানো হয়েছে বাংলাদেশের গুগল ওয়েবসাইট।

সোমবার দিবাগত রাত ১২টার পরেই সার্চ ইঞ্জিনটি এটি চালু করেছে, যা দিনব্যাপী থাকবে।

ডুডলে আরও দেখা যায়, তার পরনে রয়েছে সবুজ শার্ট। পাশে থাকা গুগল শব্দটি লেখা হয়েছে লাল রঙে। কবির পেছনে রয়েছে নীল আকাশে মেঘের ব্যাকগ্রাউন্ড। যা দিয়ে বোঝানো হয়েছে শরতের আকাশ।

ডুডলটির ওপরে ক্লিক করলে দেখা যাচ্ছে কবিকে নিয়ে তৈরি উইকিপিডিয়া পেইজ, ইউটিউবে থাকা বিভিন্ন কবিতা, তাকে নিয়ে প্রকাশিত সংবাদ, তার লেখা কবিতার বই ও তার পৈত্রিক বাড়ি সম্পর্কিত বিভিন্ন তথ্য ও ছবি।

ডুডল- অর্থাৎ বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলাকে বোঝায়। বিশেষ দিনে বা অন্য কোনো উপলক্ষে সার্চ ইঞ্জিনটির হোম পেজে বিশেষ প্রদর্শন করা হয়।

বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখা শামসুর রাহমান একাধারে ছিলেন কবি, কলাম লেখক ও সাংবাদিক। সব মিলিয়ে তিনি ৬০টিরও বেশি কবিতার বই লিখেছিলেন।১৯২৯ সালে তার জন্ম হয়েছিলো পুরানো ঢাকার মাহুতটুলিতে। ১৯৫৩ সালে শিক্ষা জীবন শেষ করেন তিনি। এরপর দৈনিক মর্নিং নিউজে কর্মজীবন শুরু করেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপরে তার লেখা ‘স্বাধীনতা তুমি’ও ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’দু’টি কবিতা বেশ আলোচিত হয়। বাংলা সাহিত্যে তার অবিস্মরণীয় অবদানের জন্য তাকে বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৯), একুশে পদক (১৯৭৭) এবং স্বাধীনতা পদকে (১৯৯১) ভূষিত করা হয়।

২০০৬ সালের ১৭ আগস্ট হৃদরোগ ও কিডনি জটিলতায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন বরেণ্য কবি শামসুর রাহমান।

আপনার মতামত লিখুন :