Alexa

বিশ্ব জুড়ে ইন্টারনেট সেবা বিঘ্নিত হবার আশঙ্কা

বিশ্ব জুড়ে ইন্টারনেট সেবা বিঘ্নিত হবার আশঙ্কা

ইন্টারনেট সেবা বিঘ্নিত হবার আশঙ্কা

আগামী ৪৮ ঘণ্টা বিশ্বব্যাপী  ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে। বৃহস্পতিবার (১১ অক্টোবর) মূল ডোমেইনের সার্ভার ও অবকাঠামো কিছু সময়ের জন্য ডাউন হয়ে যায়। এ কারণে ইন্টারনেট ব্যবহারকারীদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ সমস্যায় পড়তে হতে পারে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম এনডিটিভি। 

ডোমেইনের সার্ভার ও অবকাঠামো উন্নয়ন কাজের কারণে শুক্রবার (১২ অক্টোবর) থেকে  ৪৮ ঘণ্টা এমনটা হতে পারে বলে জানায় সংবাদ মাধ্যমটি।

এনডিটিভি তাদের প্রতিবেদনে জানায়, ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইক্যান) ওই রক্ষণাবেক্ষণের কাজ করবে। এই রক্ষণাবেক্ষণের মাধ্যমে ‘ক্রিপটোগ্রাফিক কি’ পরিবর্তন করা হয় যা ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) বা ইন্টারনেট অ্যাড্রেস বুক সুরক্ষিত রাখতে সাহায্য করে।

বর্তমানে বিশ্বজুড়ে সাইবার হামলার ঘটনা বেড়ে যাওয়ায় তা ঠেকাতে ক্রিপটোগ্রাফিক কী (key) পরিবর্তন জরুরি হয়ে পড়েছে বলে জানিয়েছে আইক্যান।

তবে এ ব্যাপারে বিটিআরসি সুত্র জানায়, এখন পর্যন্ত এর কোন প্রভাব বাংলাদেশে পড়েনি। যদি এ ধরনের আশঙ্কা থাকে তবে তা মোকাবেলায় পদক্ষেপ নিবে বিটিআরসি। জরুরি যে কোন সেবা যেন বিঘ্নিত না হয় সেদিকেও খেয়াল রাখবেন বলে জানিয়েছেন বিটিআরসি’র  জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন।

এক বিবৃতি দিয়ে কমিউনিকেশন রেগুলেটরি অথরিটি জানিয়েছে, ডোমেইন নেম সিস্টেম সুরক্ষিত রাখার জন্যই বিশ্ব জুড়ে ইন্টারনেট বন্ধ করা জরুরি। এতে ডিএনএস নিরাপদ ও স্থিতিশীল হবে। তবে  সংস্থাটি  জানিয়েছে যদি ইন্টারনেট সেবা প্রদানকারীরা প্রস্তুত থাকেন তাহলে সমস্যা কমানো সম্ভব।

আপনার মতামত লিখুন :