Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

নতুন চারটি সারফেস পণ্য বাজারে আনলো মাইক্রোসফট

নতুন চারটি সারফেস পণ্য বাজারে আনলো মাইক্রোসফট
নতুন চারটি সারফেস পণ্য বাজারে আনলো মাইক্রোসফট
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আয়োজিত হার্ডওয়্যার ইভেন্টে পণ্যগুলো উন্মোচন করে প্রতিষ্ঠানটি। ওই অনুষ্ঠানে উন্মোচন করা মাইক্রোসফটের পণ্যগুলো হলো, সারফেস প্রো ৬ ট্যাবলেট, সারফেস ল্যাপটপ ২, সারফেস স্টুডিও ২ এবং সারফেস হেডফোন। সারফেইস প্রো সিক্সআগের সারফেস প্রোর সঙ্গে বেশকিছু মিল রয়েছে নতুন সারফেস  প্রো ৬ ট্যাবলেটে। দেখতে মিল থাকলে এর কনফিগারেশনে রয়েছে বেশ পরিবর্তন।

প্রতিষ্ঠানটি বলছে, নতুন এই সারফেস  প্রো ৬ দীর্ঘ ব্যবহারেও কম গরম হবে, আর কাজ করা যাবে কয়েকগুণ বেশি গতিতে। ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে অষ্টম প্রজন্মের ইনটেল প্রসেসর। আর এর ব্যাটারি ব্যাকআপ দেবে সাড়ে ১৩ ঘণ্টা। আগের রঙগুলোর সঙ্গে এবার শুধু যুক্ত করা হয়েছে কালো রঙ। যার দাম ৮৯৯ ডলার থেকে শুরু হবে। সারফেইস ল্যাপটপ ২ নতুন ফিচার টাচ স্ক্রিন সুবিধা সম্বলিত  সাড়ে ১৩ ইঞ্চির অষ্টম প্রজন্মের নতুন সারফেস  ল্যাপটপ ২ উন্মোচন করেছে মাইক্রোসফট।

প্রতিষ্ঠানটির দাবি, ডিভাইসটি আগের চেয়ে ৮৫ শতাংশ দ্রুত গতিতে কাজ করবে। দাম ৯৯৯ ডলার থেকে শুরু। সারফেস স্টুডিও ২ অল-ইন-ওয়ান ডেস্কটপ সারফেস  ২ আগের সারফেস  ১ এর মতোই রয়েছে। ব্যবহারকারীরা চাইলে ডিভাইসটি সামনে পেছনে নিতে পারবেন। এতে দেয়া হয়েছে, বেইস মডেলে ইন্টেল কেবি লেইক কোর আই ৭ প্রসেসর ও ১৬ গিগাবাইট র‍্যাম। মাইক্রোসফট ৩৪৯৯ ডলারে বিক্রি করবে পণ্যটি। সারফেস হেডফোনস নতুন একটি হেডফোন উন্মোচন করেছে মাইক্রোসফট। এটিতে নতুন সুবিধা হিসেবে যুক্ত করা হয়েছে নয়েজ ক্যান্সেলিং। এতে একটি ক্যাপ রয়েছে যা ঘুরিয়ে ফিরিয়ে নয়েজ ক্যান্সেলিংয়ের মাত্রা ঠিক করা যাবে। পিসির সঙ্গে সংযুক্ত থাকলে এটি দিয়ে মাইক্রোসফটের এআই অ্যাসিস্টেন্ট কর্টানাও ব্যবহার করা যাবে। এর দাম ৩৫০ ডলার

আপনার মতামত লিখুন :

বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের গ্রুপ চ্যাট সেবা

বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের গ্রুপ চ্যাট সেবা
ছবি: সংগৃহীত

বন্ধুদের সাথে ঘুরতে যাবার পরিকল্পনা বা আড্ডা, কিংবা অফিসে সহকর্মীদের মাঝে যোগাযোগ সহজ করতে গ্রুপ চ্যাটের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। এখন সেই সেবাকে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার খাতিরে বন্ধ করতে যাচ্ছে ফেসবুক।

শনিবার (১৭ আগস্ট) কমিউনিটি লিডারশিপ সার্কেল ফ্রম ফেসবুক-এ প্রকাশিত এক পোস্টে উল্লেখ করা হয়, আগামী ২২ আগস্ট থেকে বন্ধ করে দেয়া হবে গ্রুপ ফিচার। এর ফলে তখন থেকে শুধু গ্রুপের পূর্বের চ্যাটগুলো পড়া যাবে।

পোস্টে আরও জানানো হয়, বর্তমানে ফেসবুকের যে কাঠামো তৈরি করা হয়েছে, তার সাথে গ্রুপ চ্যাট ফিচারটি যায় না বলে ফেসবুক এই সুবিধাটি বন্ধ করে দিতে যাচ্ছে। এছাড়াও ফেসবুক তার ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা দিতেও বদ্ধ পরিকর।

তবে ফ্রেন্ডলিস্টে না থাকা বন্ধুদের সাথে গ্রুপ চ্যাট করা না গেলেও, ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের সাথে গ্রুপ চ্যাট করা যাবে। তবে সেবার ধরণটি কী হতে পারে তা নিয়ে এখনই মুখ খুলছে না ফেসবুক।

কৃষক ইউটিউবারের আয় ৪ হাজার মার্কিন ডলার!

কৃষক ইউটিউবারের আয় ৪ হাজার মার্কিন ডলার!
দার্শান সিং, ছবি: সংগৃহীত

ভারতের দার্শান সিং নামের একজন ইউটিউবার তার চ্যানেলে কৃষি কাজের প্রয়োজনীয় তথ্য এবং বিভিন্ন টিপস দিয়ে বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

তার ভিডিওর মূল বিষয় হচ্ছে কৃষি সংক্রান্ত ভিডিও তৈরি করা। যদিও তিনি আদতে নন তবে অনেকেই তাকে এখন কৃষক ইউটিউবার বলেন। তার ভিডিওতে কৃষি কাজে কৃষকদের জন্য প্রয়োজনীয় বিষয়গুলোকে কেন্দ্র করে ভিডিও বানান।

দার্শান সিং বলেন, ‘ইউটিউব থেকে ব্যাপক অনেক সাড়া পেয়েছি। এখন যেখানেই যাই সবাই আমাকে কিভাবে যেন চিনে ফেলে। প্রায় সব জায়গাতেই মানুষের সঙ্গে দেখা হয় পরিচিত হই। নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হতে ভালোই লাগে।'

তিনি জানান, তার মূল লক্ষ্যই হচ্ছে এমন সব প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করতে যা কৃষকরা আগে জানতেন না। সেসব তথ্যকে কৃষকদের জন্য সহজভাবে তাদের কাছে তুলে ধরা।

তার ভিডিওর মধ্যে রয়েছে- কিভাবে একটি দুগ্ধ খামারের কার্যক্রম শুরু করবেন, কিভাবে জমিতে বীজ বপন করবেন, কিভাবে গবাদি পশুদের পরিচর্যা করেবন ইত্যাদি।
এছাড়া তিনি কৃষি কাজে ব্যবহৃত যন্ত্রপাতি নিয়েও রিভিউ করেন। কোন যন্ত্রটি কিভাবে ব্যবহৃত হবে, কি কি সুবিধা-অসুবিধা আছে সেগুলো কৃষকদের জানার স্বার্থে ভিডিওর মাধ্যমে তুলে ধরেন।

দার্শান জানান, শুরুর দিকে কোনো কোম্পানি তাকে পণ্য রিভিউর জন্য সুযোগ দিত না। কিন্তু যখন তার ভিডিওতে লাখ লাখ ভিউ হতে শুরু করে তখন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তাদের পণ্য রিভিউ করার জন্য।

গুরতান সিং নামের একজন কৃষক জানান, তিনি ইউটিউবে দার্শানের গবাদি পশু পালন বিষয়ের ভিডিও গুলো দেখে উপকৃত হয়েছেন। যা তাকে ছোট গবাদি পশু লালন-পালন সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সম্পর্কে জানতে সাহায্য করেছে।

কনটেন্ট প্রসঙ্গে তিনি বলেন, ‘মানুষ যখন আমাকে জিজ্ঞেস করে কিভাবে ভিডিওতে বেশি ভিউ পাওয়া যাবে, কিভাবে সাবস্ক্রাইবার বাড়াবো ইত্যাদি। কিন্তু আমি তাদের উদ্দেশে বলব, যদি আপনার কনটেন্ট ভাল হয় তাহলে মানুষ অবশ্যই দেখবে।’

দার্শানের ইউটিউবের চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা ২০ লাখ। আর ইউটিউব চ্যানেল থেকে মাসে তিনি ৪০০০ মার্কিন ডলার আয় করেন। এখন তিনি একজন ফুল টাইম ইউটিউবার।

আরও পড়ুন: খাবার খেয়েই মাসে যার আয় কোটি টাকা

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র