Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

‘ঘর-টাকা নাই, হামার কিসের ঈদ’

‘ঘর-টাকা নাই, হামার কিসের ঈদ’
হামিজন নেছা । ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম।
নিয়াজ আহমেদ সিপন
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম
লালমনিরহাট


  • Font increase
  • Font Decrease

রাক্ষসী তিস্তা গিলেছে বিঘার পর বিঘা জমির ধান, পাটসহ গাছপালা। পাশাপাশি বন্যার কারণে সব হারিয়ে এখন নিঃস্ব লালমনিরহাটের তিস্তা-ধরলা তীরবর্তী গ্রামগুলোর মানুষ। তারা রাস্তার পাশে আশ্রয় নিয়ে কোনো মতে দিন পার করছে।

বন্যার্ত এসব মানুষের কাছে গিয়ে ঈদের কথা বলতেই চোখে-মুখে কষ্টের চিহ্ন দেখা যায়। এ সময় হামিজন নেছা (৮৫) নামে এক বৃদ্ধা বলেন, ‘ঘর নাই, টাকা নাই, হামার কিসের ঈদ বাহে।’

হামিজনের মতো লালমনিরহাটের ৫ উপজেলায় তিস্তাপাড়ের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে নেই ঈদের আমেজ।

অথচ কোরবানির ঈদের আনন্দের জোয়ারে ভাসছে গোটা দেশ। কিন্তু লালমনিরহাটের তিস্তা-ধরলা তীরবর্তী গ্রামগুলোর মানুষের আনন্দের চেয়ে মাথা গোঁজার ঠাঁই খুঁজতেই দিন পার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/12/1565611227648.jpg

সোমবার (১২ আগস্ট) সরেজমিনে গিয়ে দেখা গেছে, তিস্তা ও ধরলা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এ কারণে এসব এলাকার ঘর-বাড়িতে পানি উঠেছে। মাথা গোঁজার একমাত্র ঠাঁই হারিয়ে এসব এলাকার মানুষ এখন দিশেহারা। এর উপরে কোরবানি ও নতুন কাপড়ের জন্য অবুঝ সন্তানের কান্না ভেজা আবদার বাবা-মায়ের কষ্টকে আরও বাড়িয়ে তুলেছে।

আদিতমারী মোহিষখোচার তিস্তা তীরবর্তী এলাকার রহমান বলেন, ‘বন্যার পরে তীব্র ভাঙনের কারণে বাড়িসহ ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। অথচ আমাদের সান্ত্বনা দেয়ার মতো কেউ নেই। বারবার সরকার ও জনপ্রতিনিধিদের পক্ষ থেকে ভাঙন ঠেকানোর আশ্বাস দিলেও কাজের কাজ কিছুই হয়নি।’

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, বন্যার সময় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ত্রাণসহ বিভিন্ন উপকরণ দেওয়া হয়েছে। এ কারণে ঈদে তেমন কোনো বরাদ্দ দেওয়া হয়নি।

আপনার মতামত লিখুন :

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৮৮জন ডেঙ্গু রোগী শনাক্ত

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৮৮জন ডেঙ্গু রোগী শনাক্ত
চুয়াডাঙ্গা মানচিত্র, ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঈদের ছুটিতে ডেঙ্গু রোগীর চাপ কমলেও আবারও হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ বৃদ্ধি পাচ্ছে। গত ৩২ ঘণ্টায় হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ১১ জন। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য খোলা হয়েছে আলাদা ৩টি ডেঙ্গু কর্নার।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার শামীম কবীর জানান রোগীরা রাজধানী ঢাকা থেকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। সদর হাসপাতালে গত মাসের ২৭ জুলাই থেকে চলতি সপ্তাহের মঙ্গলবার (২০ আগস্ট) পর্যন্ত ৮৮ জন ডেঙ্গু রোগীকে শনাক্ত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। অনেক ডেঙ্গু আক্রান্ত রোগী এরই মাঝে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

আক্রান্ত রোগীদের জন্য হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা রয়েছে বলেও জানান হাসপাতালের সিভিল সার্জন এ এস এম মারুফ হাসান।

সিরাজগঞ্জে বাসচাপায় নিহত ১, আহত ৬

সিরাজগঞ্জে বাসচাপায় নিহত ১, আহত ৬
সিরাজগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে নেওয়া হতাহতদের

বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় মহাসড়কের সিরাজগঞ্জের নলকায় বাসচাপায় ওয়াজেদ আলী (৪৫) নামে এক ভ্যানযাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৬ জন আহত হন।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে এ দুর্ঘটনা ঘটে। হতাহতদের সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিস্ট বঙ্গমাতা ফজিলাতুন্নেছা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ সহিদ আলম জানান, ঢাকা থেকে রংপুরগ্রামী একটি বাস ইটবাহী একটি ট্রাককে ধাক্কা দিলে ট্রাকটি একটি ভ্যানকে চাপা দেয়।

এতে ভ্যানের চালকসহ ৭ জন আহত হন। হাসপাতালে নেওয়ার পর ওয়াজেদ আলী নামে এক ব্যক্তি মারা যান।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র