Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

ঈদের আনন্দ নেই বাঁধে আশ্রয় নেওয়া পরিবারগুলোতে

ঈদের আনন্দ নেই বাঁধে আশ্রয় নেওয়া পরিবারগুলোতে
রান্নার প্রস্তুতি নিয়ে সন্তানকে আশ্বাস দিচ্ছেন মা রুলী বেগম/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম
গনেশ দাস
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম
বগুড়া


  • Font increase
  • Font Decrease

তাছের উদ্দিন প্রামানিক। এক সময় চরের জোতদার ছিলেন। যমুনার ভাঙনে সব হারিয়ে নিঃস্ব হয়ে আশ্রয় নিয়েছেন বন্যা নিয়ন্ত্রণ বাঁধে। নিজের কিছু না থাকলেও মানুষের কাছে হাত পাততে লজ্জা বোধ করেন তিনি।

কোরবানি দিতে পারেননি অর্থের অভাবে। মানুষের কাছে মাংস চাইতে না পেরে অন্যের বাড়িতে কোরবানির মাংস কেটে দেওয়ার কাজ করেছেন সকাল থেকে। পারিশ্রমিক হিসেবে তাছের উদ্দিন পেয়েছেন ছাগলের মাথার কিছু হাড় ও চিহবা। সেই টুকুই ঝুপড়ি ঘরে এনে বটি দিয়ে ছোট করছেন। এটুকু রান্নার পর স্ত্রী ও তিন সন্তান নিয়ে দুপুরের খাবার খাবেন।

সারিয়াকান্দি উপজেলার ঘুঘুমারি উত্তরপাড়া গ্রামের রুলী বেগম। বেলা সাড়ে ১২টায় তার বাড়িতে গিয়ে দেখা যায়, সকাল থেকে চুলো জ্বলেনি। তিন বছরের শিশু সন্তান বার বার যাচ্ছে চুলার কাছে, মার কাছে জানতে চাচ্ছে, কখন মাংস রান্না হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/12/1565598419331.gif

মা রুলী বেগম চুলার কাছে গিয়ে রান্নার প্রস্তুতি নিয়ে মিথ্যা আশ্বাস দিচ্ছেন সন্তানকে। রুলী বেগমের স্বামী আব্দুল হান্নান সকালে বাড়ি থেকে বের হয়েছেন অন্যের বাড়িতে মাংস কাটার কাজে। মাংস নিয়ে বাড়ি ফিরলে তারপর রান্না শুরু করবেন।

একই গ্রামের বৃদ্ধ সাহেব আলী। যমুনার ভাঙনে বাড়িঘড় হারিয়ে এখন নিঃস্ব। হাত-পা গুটিয়ে বাড়িতে বসে আছেন ঈদের দিন। বিভিন্ন প্রশ্ন করলেও কোনো উত্তর নেই তার মুখে।

সারিয়াকান্দি উপজেলায় বন্যাকবলিত এলাকায় সোমবার (১২ আগস্ট) সরেজমিনে দেখা গেছে, বেশির ভাগ মানুষের পবিত্র ঈদুল আজহার দিনটি এভাবেই কাটছে।

এই এলাকার বাটুল মিয়া, শাহীন হোসেন, মহারানী, জাফর আলী,জেসমিন বেগম বেগম বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, তাদের আবার ঈদ কিসের? কয়েকদিন আগেও ঘরের চালের ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। যা কিছু ছিল ভেসে গেছে বন্যার পানিতে। এখন পানি নেমে গেলও ঘরবাড়ি ঠিক করা যায়নি। সেখানে ঈদের আনন্দ হবে কী করে?

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/12/1565598438501.gif

সারিয়াকান্দির বাসিন্দাদের দাবি, সামনে কোনো ভোট নেই, তাই নেতাদেরও খবর নেই। কোনো দলের নেতাই আসেননি তাদের খবর নিতে। সরকারিভাবে যেটুকু ত্রাণ পেয়েছিলেন, তা অনেক আগেই শেষ।

মাঠে কোনো কাজ না থাকায় এলাকার পুরুষ মানুষগুলো বেকার সময় কাটাচ্ছেন। ঈদের দিন সকাল থেকে না খেয়ে রয়েছেন এমন পরিবারের সংখ্যাও কম না। কিন্তু কেউ খবর রাখেন না এদের। এভাবেই খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছে বাঁধে আশ্রয় নেওয়া পরিবারগুলো।

আপনার মতামত লিখুন :

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৮৮জন ডেঙ্গু রোগী শনাক্ত

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৮৮জন ডেঙ্গু রোগী শনাক্ত
চুয়াডাঙ্গা মানচিত্র, ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঈদের ছুটিতে ডেঙ্গু রোগীর চাপ কমলেও আবারও হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ বৃদ্ধি পাচ্ছে। গত ৩২ ঘণ্টায় হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ১১ জন। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য খোলা হয়েছে আলাদা ৩টি ডেঙ্গু কর্নার।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার শামীম কবীর জানান রোগীরা রাজধানী ঢাকা থেকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। সদর হাসপাতালে গত মাসের ২৭ জুলাই থেকে চলতি সপ্তাহের মঙ্গলবার (২০ আগস্ট) পর্যন্ত ৮৮ জন ডেঙ্গু রোগীকে শনাক্ত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। অনেক ডেঙ্গু আক্রান্ত রোগী এরই মাঝে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

আক্রান্ত রোগীদের জন্য হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা রয়েছে বলেও জানান হাসপাতালের সিভিল সার্জন এ এস এম মারুফ হাসান।

সিরাজগঞ্জে বাসচাপায় নিহত ১, আহত ৬

সিরাজগঞ্জে বাসচাপায় নিহত ১, আহত ৬
সিরাজগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে নেওয়া হতাহতদের

বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় মহাসড়কের সিরাজগঞ্জের নলকায় বাসচাপায় ওয়াজেদ আলী (৪৫) নামে এক ভ্যানযাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৬ জন আহত হন।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে এ দুর্ঘটনা ঘটে। হতাহতদের সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিস্ট বঙ্গমাতা ফজিলাতুন্নেছা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ সহিদ আলম জানান, ঢাকা থেকে রংপুরগ্রামী একটি বাস ইটবাহী একটি ট্রাককে ধাক্কা দিলে ট্রাকটি একটি ভ্যানকে চাপা দেয়।

এতে ভ্যানের চালকসহ ৭ জন আহত হন। হাসপাতালে নেওয়ার পর ওয়াজেদ আলী নামে এক ব্যক্তি মারা যান।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র