Barta24

শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

English

মূলধন সংকটে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা

মূলধন সংকটে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা
ছবি: সংগৃহীত
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম
চাঁপাইনবাবগঞ্জ


  • Font increase
  • Font Decrease

মূলধন সংকটে পড়েছে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা। এ কারণে অনেকেই ছেড়েছেন এ পেশা। তবুও ঈদকে ঘিরে চামড়া সংগ্রহের প্রস্তুতি নিচ্ছেন কিছু ব্যবসায়ী।

চামড়া ব্যবসায়ী আতাউর রহমান জানান, তিনি জেলার বিভিন্ন এলাকা থেকে চামড়া সংগ্রহ করে নাটোরের মোকামে ও ঢাকার ট্যানারিতে সরবারাহ করে থাকেন। তারা বেশ কয়েকজন মিলেই এ ব্যবসা করে আসছেন। তাদের প্রায় দুই কোটি টাকা বকেয়া পড়ে আছে ট্যানারি মালিকদের কাছে।

আরেক ব্যবসায়ীর মাসুদ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘ব্যাংক ঋণের কোনো প্রয়োজন নেই। ট্যানারি মালিকরা পাওনা টাকা পরিশোধ করলেই ব্যবসা চাঙা হবে। তিনি বলেন, এটিই আমাদের জাত ব্যবসা। যতই সংকট হোক তারপরও ব্যবসাটা করতেই হবে।’

এদিকে, মৌসুমী ব্যবসায়ীরা অল্প পুঁজি নিয়ে ঈদের সময় চামড়া কিনে আড়তে সরবারাহ করেন। তাদের প্রতি চামড়া ব্যবসায়ীদের পরামর্শ- তারা যেন নির্ধারিত দামেই চামড়া কিনেন। তাহলে বাজার ঠিক থাকবে, মৌসুমী ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবেন না।

একাধিক চামড়া ব্যবসায়ীর অভিযোগ, ভারতে চামড়া পাচার হয়ে যাবে এমন কথা প্রতিবছরই বলা হয়। কিন্তু দেশেই চামড়া দিয়ে আমরা শেষ করতে পারি না। কেন ভারতে যাবে, আর ভারতে চামড়া পাঠানো লাভজনকও নয়।

জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মনজুর হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আগে ছোটবড় মিলিয়ে ৫০ জন ব্যবসা করলেও এখন চামড়া ব্যবসার সাথে জড়িত আছে ২০ জন। জেলার সব চামড়া ব্যবসায়ীর অন্তত ১০ কোটি টাকা বকেয়া পড়ে আছে ট্যানারি মালিকদের কাছে। এ টাকাগুলো পেলে চামড়া কিনতে সহজ হতো। তারপরও ঈদকে ঘিরে আমরা যে যার মত প্রস্তুতি নিয়েছি।’

তিনি আরও বলেন, ‘সরকারিভাবে চামড়া ব্যবসায়ীদের একটু সহযোগিতা করলে আরও ভালো থাকতে পারবে ক্ষুদ্র চামড়া ব্যবসায়ীরা। সীমান্ত পেরিয়ে ভারতে চামড়া পাচারের কোনো আশঙ্কা নেই।’

আপনার মতামত লিখুন :

বগুড়ায় বাল্যবিয়ে বিরোধী অভিযানে ১৪ জন গ্রেফতার

বগুড়ায় বাল্যবিয়ে বিরোধী অভিযানে ১৪ জন গ্রেফতার
বগুড়া জেলার মানচিত্র, ছবি: সংগৃহীত

বাল্যবিয়ে বিরোধী অভিযান চালিয়ে বর-কনে, কাজীসহ ১৪ জনকে গ্রেফতার করেছে শিবগঞ্জ থানা পুলিশ। পরে তাদেরকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়।

শুক্রবার (২৩ আগস্ট) রাতভর অভিযান চালিয়ে পুলিশ এদেরকে গ্রেফতার করে। শনিবার (২৪ আগস্ট) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন শিবগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) নান্নু খান।

জানাগেছে, শুক্রবার রাতে শিবগঞ্জ থানা পুলিশ বিহার, জামগ্রাম, কানুপুর, ধাওয়াগীর ও শংকরপুর গ্রামে বাল্য বিয়ে বিরোধী অভিযান চালায়। এ সময় ধাওয়াগীর গ্রামে চান মিয়ার ১৩ বছর বয়সী মেয়ের বিয়ের আয়োজন করা হয়েছিল। সেখানে পুলিশ অভিযান চালালে মেয়ে আত্মগোপনে চলে যায়। এসময় পুলিশ বর শংকরপুর গ্রামের মজনু মিয়ার ছেলে মিলন (২৩), মেয়ের বাবা চান মিয়া কাজী আব্দুল আজিজ (৩৫) ছাড়াও তিনজন বরযাত্রীকে গ্রেফতার করে।

একই সময় পুলিশের আরেকটি দল কানুপুর গ্রামে আয়োজন করা বাল্য বিয়ের অনুষ্ঠানে অভিযান চালায়। সেখানে বর পালিয়ে গেলেও পুলিশ কনে শরিফা, বাবা শফিকুল, কাজী শাহানুর আলম ছাড়া বরযাত্রীসহ ৫ জনকে গ্রেফতার করে।

শিবগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) নান্নু খান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বাল্যবিয়ে বিরোধী ব্যাপক প্রচার প্রচারনা সত্বেও শুক্রবার রাতে এক সাথে কয়েকটি গ্রামে বাল্যবিয়ের আয়োজন করা হয়। রাতেই পুলিশ অভিযান চালিয়ে ১৪ জনকে গ্রেফতারের পর ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে তাদেরকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়।

উল্লেখ্য,গত ১৩ আগস্ট শিবগঞ্জ থানা প্রাঙ্গণে উপজেলার সকল জনপ্রতিনিধিদের নিয়ে বাল্য বিয়ে বিরোধী সমাবেশের আয়োজন করা হয়। বাল্য বিয়ের দিক থেকে বগুড়ার শিবগঞ্জ উপজেলা ২য় স্থানে রয়েছে বলে জানান বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম। তিনি বলেন বাল্য বিয়ে প্রতিরোধ করার উদ্দেশ্যেই জনপ্রতিনিধিদের নিয়ে সমাবেশ করা হয়। 

ফরিদপুরে ব্রিজের রেলিং ভেঙে খাদে বাস, নিহত ৬

ফরিদপুরে ব্রিজের রেলিং ভেঙে খাদে বাস, নিহত ৬
হতাহতদের উদ্ধারের কাজ করছেন স্থানীয়সহ ফায়ার সার্ভিসের কর্মীরা ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ফরিদপুর সদর উপজেলায় ব্রিজের রেলিং ভেঙে যাত্রীবাহী বাস খাদে পড়ে ছয় যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় অন্তত ৩০ জন আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে।

শনিবার (২৪ আগস্ট) দুপুর ২টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের ধুলদী রেলগেট এলাকায় দুর্ঘটনাটি ঘটে। তবে তাৎক্ষণিক হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566638875062.JPG

ফরিদপুর ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক এবিএম মমতাজ উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, হতাহতদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র