Barta24

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

English

পদ্মা কেড়ে নিচ্ছে চরাঞ্চলের শিক্ষার্থীদের 'বাতিঘর'

পদ্মা কেড়ে নিচ্ছে চরাঞ্চলের শিক্ষার্থীদের 'বাতিঘর'
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম
মাসুদুর রহমান
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম
গোপালগঞ্জ


  • Font increase
  • Font Decrease

পদ্মায় অস্বাভাবিক হারে পানি বৃদ্ধির কারণে প্রবল স্রোতে তলিয়ে যাচ্ছে মাদারীপুর জেলার শিবচর উপজেলার পদ্মানদীর চরাঞ্চল। এতে পানিবন্দি হয়ে পড়েছে চরাঞ্চলের কয়েক হাজার পরিবার। পদ্মার তীরে অবস্থিত এ অঞ্চলের শিক্ষার আলো ছড়িয়ে দেওয়া মাধ্যমিক বিদ্যালয়টি তলিয়ে গেছে, যা এখানকার মানুষের কাছে 'চরের বাতিঘর' নামে পরিচিত।

সরেজমিনে দেখা যায়, পদ্মানদী বেষ্টিত বিস্তীর্ণ চরাঞ্চল নিয়ে গঠিত মাদারীপুরের বন্দোরখোলা ইউনিয়নের এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়টি নদী ভাঙনের হুমকিতে পড়েছে। অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হয়েছে বিদ্যালয়সহ পুরো চরাঞ্চল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/22/1563781747666.jpg
 এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়টি নদী ভাঙনের মুখে পড়েছে 

 

একদিকে নদী ভাঙন অন্যদিকে পানিবন্দি দশায় অসহায় হয়ে পড়েছে এখানকার শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। বিদ্যালয়ে যাতায়াতের অচল অবস্থার কারণে বন্ধ রয়েছে শিক্ষা কার্যক্রম।

স্থানীয়রা জানান, ২০০৯ সালে নুরুদ্দিন মাদবরের কান্দি গ্রামে স্থাপিত এ বিদ্যালয়টিতে মাদারীপুরের শিবচর ও ফরিদপুরের সদরপুর উপজেলার প্রায় ২৫ টি গ্রামের ছেলে-মেয়েরা লেখাপড়া করছে। তবে পদ্মার পানি বৃদ্ধিতে বিদ্যালয়টির প্রাঙ্গণ, রাস্তাঘাট পানিতে তলিয়ে যাওয়ায় লেখাপড়া বন্ধ রয়েছে। যেভাবে পানি বাড়ছে, এতে বিদ্যালয়টি নদী গর্ভে বিলীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/22/1563781758953.jpg
বিদ্যালয়সহ আশেপাশের এলাকাও বন্যার পানিতে তলিয়ে গেছে

 

বিদ্যালয়য়ের প্রধান শিক্ষক আবজাল হোসেন বলেন, 'পদ্মানদীর কাছাকাছি হওয়ায় আমাদের বিদ্যালয়টি ভাঙনের ঝুঁকিতে রয়েছে। বিদ্যালয়ের বেঞ্চ, টেবিলসহ প্রয়োজনীয় সকল আসবাবপত্র সরিয়ে নিরাপদ স্থানে নেওয়া হয়েছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বন্যার কারণে বিদ্যালয়ের মাঠ ও আশেপাশে প্রচুর পানি থাকায় লেখাপড়া বিঘ্নিত হচ্ছে। তবে বিদ্যালয়ের ভবন ভেঙে গেলে নির্ধারিত জায়গায় আবার ভবন নির্মাণ করা হবে।' 

আপনার মতামত লিখুন :

নিখোঁজের ১১ দিন পর কিশোরের মরদেহ উদ্ধার

নিখোঁজের ১১ দিন পর কিশোরের মরদেহ উদ্ধার
নিহত কিশোর

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় ১১ দিন নিখোঁজ থাকার পর সাইদুল ইসলাম (১৭) নামে এক কিশোরের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

বুধবার (২১ আগস্ট) দিবাগত রাত ১টার দিকে জগন্নাথপুর থানা পুলিশ সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার রশিদপুর থেকে সাইদুলের মরদেহ উদ্ধার করে।

জগন্নাথপুর থানার ওসি (তদন্ত) নব গোপাল জানান, উপজেলার মীরপুর ইউনিয়নের বাউরকাপন এলাকার মৃত শফিক মিয়ার ছেলে সাইদুল ইসলাম গত ১১ আগস্ট (ঈদের আগের দিন) সকালে বাড়ি থেকে টমটম গাড়ি নিয়ে জগন্নাথপুর উপজেলার পার্শ্ববর্তী বিশ্বনাথ উপজেলার বাগিচা বাজারের উদ্দেশে বের হয়। এরপর থেকে তার সন্ধান পাওয়া যায়নি। তার ব্যবহৃত মোবাইল ফোনটিও বন্ধ পাওয়া যায়। অনেক খোঁজাখুঁজি করেও তার কোন সন্ধান না পেয়ে নিখোঁজের বড় ভাই ১১ আগস্ট জগন্নাথপুর থানায় একটি জিডি দায়ের করেন।

সাইদুলের বড় ভাই রিয়াজুল হক জানান, তার ভাই জগন্নাথপুর-বিশ্বনাথ সড়কে প্রতিদিন টমটম গাড়ি চালাতো। গত ১০ আগস্ট বিশ্বনাথের বাগিচা বাজারের ভাঙ্গারি ব্যবসায়ী রাসেল মিয়া তার মালামাল ১১ আগস্ট জগন্নাথপুর পৌর এলাকার ভবের বাজারে পৌঁছে দিতে চুক্তি করেন। চুক্তি মোতাবেক ১১ আগস্ট সকালের দিকে গাড়ি নিয়ে বাড়ি থেকে বাগিচা বাজারে যাওয়ার জন্য বের হয় সাইদুল। তার বাড়ি ফিরতে দেরি দেখে ভাইয়ের মোবাইলে কল দেন সাইদুলের বড় ভাই রিয়াজুল হক। কিন্তু ফোনটি বন্ধ পাওয়া যায়। অনেক খোঁজাখুঁজি করেও তার কোন সন্ধান না পেয়ে তিনি জগন্নাথপুর থানায় জিডি করেন।

টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২
বন্দুকযুদ্ধে নিহত নিহত একজনের মরদেহ

কক্সবাজারের টেকনাফে বিজিবির সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ দুই জন নিহত হয়েছেন। এ সময় ঘটনাস্থল থেকে ৫০ হাজার ইয়াবা ও অস্ত্র উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) ভোরের দিকে টেকনাফ সদরে এ বন্দুকযুদ্ধ হয় বলে জানিয়েছে বিজিবি।

তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি। তবে তারা রোহিঙ্গা মাদক কারবারি বলে ধারণা করা হচ্ছে।

টেকনাফস্থ ২ বিজিবির উপ-অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমাদ্দার বার্তাটোয়েন্টিফোর.কমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র