Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

যাদুকাটা নদী রক্ষায় পবা’র মানববন্ধন

যাদুকাটা নদী রক্ষায় পবা’র মানববন্ধন
ছবি: বার্তা২৪.কম
তৌফিকুল ইসলাম
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

সুনামগঞ্জ থেকে: সুনামগঞ্জের তাহিরপুরের টাঙ্গুয়া হাওরে পরিবেশগত হুমকি ও যাদুকাটা নদী দূষণ ও দখল অবৈধ ইজারা বন্ধের দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। দাবি আদায়ে মঙ্গলবার (৯ জুলাই) উপজেলার লাউরেরগর এলাকায় মানববন্ধন করেছেন সংগঠনটির নেতাকর্মীরা।

পবা’র চেয়ারম্যান আবু নাসের খান বলেন, সুনামগঞ্জের যাদুকাটা নদীতে দীর্ঘদিন অবৈধভাবে বোমা মেশিন ব্যবহার করে বালু তোলা হচ্ছে। এর ফলে নদীর পানি দূষিত হচ্ছে এবং এই বালু মিশ্রিত পানি হাওরের বিভিন্ন জমিতে ঢুকে যাচ্ছে, চাষাবাদের ক্ষতি করছে। যাদুকাটা নদীর প্রশস্ততা দিন দিন বাড়চ্ছে। নদীর ঢালু ও নিম্নাঞ্চলে প্রচুর বালু যাচ্ছে। এই বালু মাটির সাথে মিশে ফসলের উর্বরতা কমে যাচ্ছে।

তিনি বলেন, হাওরের ইকোসিস্টেম নষ্ট হওয়ার কারণে মাছসহ প্রাণিজ সম্পদ ধ্বংস হচ্ছে। বালু উত্তোলনের ফলে সরকারের রাজস্ব আয় হচ্ছে প্রায় দুই কোটি টাকা। কিন্তু বালু উত্তোলনের জন্য সরকার অনেকগুলো প্রকল্প হাতে নিয়েছে। এর ফলে হাজার হাজার টাকা প্রকল্পে ব্যয় হচ্ছে। এখান থেকে বালু নিয়ে বালু ক্রয় করে পদ্মা সেতুতে ব্যবহার করা হচ্ছে। এর ফলে এখানে অবৈধ চাঁদাবাজীর একটা গ্রুপ তৈরি হয়েছে, যার ফলে সরকার ক্ষতিগ্রস্ত হচ্ছে। একইসাথে এখানে ইকোসিস্টেম পরিবর্তনের ফলে দীর্ঘমেয়াদী ফসল ও জীববৈচিত্রের ক্ষতি হচ্ছে। চাঁদাবাজীর কারণে কনস্ট্রাকশন মেটারিয়ালের দাম অনেক বাড়ছে।

POBA

সরকারের উদ্দেশে তিনি বলেন, প্রধানমন্ত্রী, আইন ও হাইকোর্টের নির্দেশ অনুযায়ী নদী ক্ষতিগ্রস্থ হয়, এমন কিছু করা যাবে না। সরকারের উচিৎ হবে, আইনগুলো বাস্তবায়ন করা। আইন প্রয়োগকারী সংস্থার সাথে আলোচনা করে ইজারা বা রয়েলিটি চাঁদাবাজী বন্ধ করে ব্যাপক ক্ষতির হাত থেকে যাদুকাটা নদীকে বাঁচানো সম্ভব। বোমা মেশিনের মাধ্যমে বালু উত্তোলনের ফলে অনেকের কর্মসংস্থান বন্ধ হয়ে গিয়েছে। সেজন্য সরকারের পক্ষ থেকে বোমা মেশিন বন্ধ হলে মানুষের কর্মসংস্থান হবে এবং দীর্ঘমেয়াদে ভালো অবস্থানে থাকবে স্থানীয় বাসিন্দারা।

মানববন্ধনে পরিবেশ ও মানবাধিকার কর্মী কবি শাহেদ কায়েস বলেন, নদীর তলদেশে বোমা মেশিন ব্যবহারের ফলে এ এলাকার ইকোসিস্টেম নষ্ট হয়ে যাচ্ছে। এর বিরূপ প্রভাবে শুধুই যে এ অঞ্চল ক্ষতিগ্রস্ত হচ্ছে তাই নয়, এর সুদূরপ্রসারী ক্ষতি বাংলাদেশের সব জায়গাতে পড়বে। আমরা চাই- টাঙ্গুয়া হাওরের যাদুকাটা নদী দূষণ, ইজারা এবং দখলদারিত্বের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা, এ বিষয়ে সরকারের বলিষ্ঠ ভূমিকার মাধ্যমে দায়ী ব্যক্তিদের বিচারের আওতাভুক্ত করা।

পবা চেয়ারম্যানের সভাপতিত্বে মানববন্ধনে সঞ্চালনা করেন আতিক রহমান পুর্নিয়া। পবার সম্পাদক এম এ ওয়াহেদ, কবি সাহিত্যিক কামরুজ্জামান ভূঁইয়াসহ স্থানীয়রা অংশ নেন এতে।

আপনার মতামত লিখুন :

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৮৮জন ডেঙ্গু রোগী শনাক্ত

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৮৮জন ডেঙ্গু রোগী শনাক্ত
চুয়াডাঙ্গা মানচিত্র, ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঈদের ছুটিতে ডেঙ্গু রোগীর চাপ কমলেও আবারও হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ বৃদ্ধি পাচ্ছে। গত ৩২ ঘণ্টায় হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ১১ জন। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য খোলা হয়েছে আলাদা ৩টি ডেঙ্গু কর্নার।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার শামীম কবীর জানান রোগীরা রাজধানী ঢাকা থেকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। সদর হাসপাতালে গত মাসের ২৭ জুলাই থেকে চলতি সপ্তাহের মঙ্গলবার (২০ আগস্ট) পর্যন্ত ৮৮ জন ডেঙ্গু রোগীকে শনাক্ত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। অনেক ডেঙ্গু আক্রান্ত রোগী এরই মাঝে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

আক্রান্ত রোগীদের জন্য হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা রয়েছে বলেও জানান হাসপাতালের সিভিল সার্জন এ এস এম মারুফ হাসান।

সিরাজগঞ্জে বাসচাপায় নিহত ১, আহত ৬

সিরাজগঞ্জে বাসচাপায় নিহত ১, আহত ৬
সিরাজগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে নেওয়া হতাহতদের

বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় মহাসড়কের সিরাজগঞ্জের নলকায় বাসচাপায় ওয়াজেদ আলী (৪৫) নামে এক ভ্যানযাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৬ জন আহত হন।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে এ দুর্ঘটনা ঘটে। হতাহতদের সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিস্ট বঙ্গমাতা ফজিলাতুন্নেছা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ সহিদ আলম জানান, ঢাকা থেকে রংপুরগ্রামী একটি বাস ইটবাহী একটি ট্রাককে ধাক্কা দিলে ট্রাকটি একটি ভ্যানকে চাপা দেয়।

এতে ভ্যানের চালকসহ ৭ জন আহত হন। হাসপাতালে নেওয়ার পর ওয়াজেদ আলী নামে এক ব্যক্তি মারা যান।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র