Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

এসএসসি পরীক্ষার প্রশংসাপত্র নিতে ৪০০ টাকা

এসএসসি পরীক্ষার প্রশংসাপত্র নিতে ৪০০ টাকা
ফাইল ছবি।
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
পাবনা


  • Font increase
  • Font Decrease

চলতি বছরের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রশংসাপত্র দেওয়ার নামে জনপ্রতি ৪শ টাকা করে নেয়া হচ্ছে।

পাবনার ঈশ্বরদী গার্লস স্কুল অ্যান্ড কলেজে এই চাঁদাবাজির ঘটনা ঘটে।

জানা গেছে, ঈশ্বরদী গার্লস স্কুল অ্যান্ড কলেজে এসএসসি পরীক্ষার প্রশংসাপত্র তৈরিতে সর্বোচ্চ ১০ টাকা খরচ হয়। তবে প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সঙ্গে যোগসাজশে অধ্যক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে জোরপূর্বক ৪শ টাকা করে আদায় করছেন। ইতোমধ্যে ১২৮ জন শিক্ষার্থীর কাছ থেকে ৫১ হাজার ২শ টাকা আদায় করা হয়েছে।

একাধিক শিক্ষার্থী জানায়, পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর উচ্চ মাধ্যমিকে ভর্তি হতে প্রতিষ্ঠানের প্রশংসাপত্র প্রয়োজন হয়। সে লক্ষ্যেই প্রশংসাপত্র নেয়ার জন্য স্কুলে গিয়েছিল তারা। কিন্তু অফিস সহকারী তাদের কাছ থেকে জনপ্রতি ৪শ টাকা করে আদায় করেছে।

এ ঘটনায় অভিভাবকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট বিষয়ে ওই শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. আসলাম হোসেন বলেন, ‘আমাদের এই প্রতিষ্ঠানটি বেসরকারি এমপিও ভুক্ত। প্রতিষ্ঠান চালাতে গেলে অনেক খরচ হয়। তাছাড়া আমি যোগদানের পর থেকেই জেনেছি প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সিদ্ধান্তেই এই টাকা আদায় করা হয়।’

এদিকে অন্যান্য পরীক্ষার সময়ও বিভিন্ন অজুহাতে অতিরিক্ত অর্থ আদায় করা হয় বলে অভিযোগ রয়েছে ওই শিক্ষা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। তবে অভিযোগটি অস্বীকার করেন অধ্যক্ষ মো. আসলাম হোসেন।

ঈশ্বরদী উপজেলা শিক্ষা অফিসার সেলিম আক্তার জানান, এভাবে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেয়ার নিয়ম নেই।

উপজেলা নির্বাহী অফিসার আহাম্মদ হোসাইন ভূঁইয়া জানান, এ বিষয়ে এখন পর্যন্ত কেউ অভিযোগ দেয়নি। খোঁজ নিয়ে ঘটনার সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মতামত লিখুন :

শায়েস্তাগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নারীসহ আহত ৩৫

শায়েস্তাগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নারীসহ আহত ৩৫
ছবি: সংগৃহীত

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নারীসহ অন্তত ৩৫ জন আহত হয়েছেন। গুরুত্বর আহত অবস্থায় অন্তত ১৫ জনকে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে উপজেলার রাজিউড়া ইউনিয়নের রায়পুর গ্রামে এ ঘটনাটি ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, ওই গ্রামের জহুর উদ্দিনের ছেলে বাবর আলীর সঙ্গে জমি-জমা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল একই গ্রামের মরম আলীর ছেলে কুদ্দুছ মিয়ার। এ বিরোধের জের ধরে মঙ্গলবার বিকেলে উভয় পক্ষের মধ্যে বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে উভয় পক্ষের লোকজন দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে নারীসহ অন্তত ৩৫ জন আহত হন। খবর পেয়ে শায়েস্তাগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের সহযোগিতা নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

গুরুত্বর আহতরা হলেন- কুদ্দুছ আলী (৪২), বাবর আলী (৪৪), তোফাজ্জল হোসেন (২৪), আলী হোসেন (২০), ছাবর আলী (৩৬), আব্দুল খালেক (৩৫), জায়েদা খাতুন (৩০), জলিল মিয়া (৩২), হারুন মিয়া (২৮), রোজিনা আক্তার (২২), ইয়ার চান বিবি (৬৫), করিম মিয়া (৫০), শাহ আলম (২৫), ছালেক মিয়া (৪০) ও সালাম মিয়া (৩৫)। তাদের হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিছুজ্জামান বলেন, 'খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সংঘর্ষ নিয়ন্ত্রণ আনে। পুনরায় সংঘর্ষ এড়াতে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।'

রূপগঞ্জে পিকআপ-নসিমন সংঘর্ষে নিহত ৩

রূপগঞ্জে পিকআপ-নসিমন সংঘর্ষে নিহত ৩
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় পিকআপ ভ্যান ও নসিমনের সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় অন্তত আরও ৮ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

আহতদের গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) রাত ৮টায় রূপগঞ্জ উপজেলার বরাব এলাকার ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। সংঘর্ষে নিহতরা হলেন- রাব্বী, সাহাবুদ্দিন ও জাহাঙ্গীর।

এদের প্রত্যেকের বয়স ২৫ থেকে ৩৫ এর মধ্যে। নিহত তিনজনই দিনমজুর। তবে তাৎক্ষণিকভাবে আহত ও নিহতদের বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাত ৮টায় উপজেলার গাউছিয়া এলাকা থেকে কাঁচপুরগামী পিকআপ ভ্যান বরাব এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা যাত্রীবাহী একটি নসিমনের সঙ্গে সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই নসিমনে থাকা তিন যাত্রী মারা যান। সংঘর্ষে আহত আট জনকে স্থানীয়রা উদ্ধার করে করে ঢাকা মেডিকেল কলেজে প্রেরণ করেন।

কাঁচপুর হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল সামাদ জানান, পিকআপ ভ্যানের সঙ্গে নসিমনের সংঘর্ষের ঘটনায় তিনজন নিহত হয়েছে। তবে ঘটনাস্থলে আহতদের পাওয়া যায়নি। মরদেহ তিনটি ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। নিহতদের পরিচয় জানার চেষ্টা চলছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়ার প্রস্তুতি চলছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র