Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

লালমনিরহাটে মেছো বাঘের কামড়ে আহত ২

লালমনিরহাটে মেছো বাঘের কামড়ে আহত ২
মেছো বাঘ, ছবি: বার্তা২৪
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
লালমনিরহাট


  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দক্ষিণ পারুলিয়া গ্রামে মেছো বাঘের কামড়ে দুই ভাই আহত হয়েছেন। স্থানীয়রা মেছো বাঘটিকে ধাওয়া করে আটক করেন।

বুধবার (১৯ জুন) দুপুরে উপজেলার দক্ষিণ পারুলিয়া গ্রামের শিয়ালটারী এলাকার বাঁশঝাড় থেকে মেছো বাঘটি আটক করা হয়।

আহতরা হলেন- উপজেলার দক্ষিণ পারুলিয়া গ্রামের শফিকুল ও মফিজুল। এরা দু’জনই ওই গ্রামের মামুন মিয়ার ছেলে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/19/1560940972656.jpg

জানা গেছে, বুধবার দুপরের দিকে বাঁশঝাড়ে মেছো বাঘটিকে ওই এলাকার শিশু দেখতে পায়। পরে শিশুটির চিৎকারে স্থানীয়রা সেখানে গিয়ে মেছো বাঘটি আটকের চেষ্টা করলে ওই এলাকার শফিকুল ও মফিজুলকে কামড় দিয়ে পালানোর চেষ্টা করে। এ সময় স্থানীয়রা ধাওয়া করে বাঘটিকে আটক করে হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সামিউল আমিনকে খবর দেওয়া হয়।

হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল আমিন বার্তা২৪.কমকে জানান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে রংপুরের চিড়িয়াখানায় খবর দিতে বলা হয়েছে।’

আপনার মতামত লিখুন :

অপশক্তির উসকানিতে প্রিয়া সাহা মিথ্যাচার করেছে: ডা. এনামুর

অপশক্তির উসকানিতে প্রিয়া সাহা মিথ্যাচার করেছে: ডা. এনামুর
ছবি: বার্তাটোয়েন্টিফোর

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকলে সাধারণ মানুষ কিছু পায়। আর খুন, গুম ও পেট্রোল বোমা মেরে গাড়িতে আগুন জ্বা‌লি‌য়ে মানুষ মেরে যারা ক্ষমতা আসে, তারা শুধু নিজেদের নামে ব্যাংক-ব্যালেন্স করে উন্নয়ন করে। বিভিন্ন ষড়যন্ত্রে তারা লিপ্ত থাকে। দেশের মানুষকে নিয়ে তারা কখনও চিন্তা করে না। ওই সব অপশক্তিদের উসকানিতে প্রিয়া সাহা বাংলাদেশের নামে (মার্কিন প্রেসিডেন্ট) ডোনাল্ড ট্রাম্পের কাছে মিথ্যাচার করেছে।

সোমবার (২২ জুলাই) সকালে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার গোহালিয়াবাড়ি ইউনিয়নে ত্রাণ বিতরণেকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী ব‌লেন, আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। যেকোনো প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশে যাতে কোনো ক্ষতি না হয়, সেই লক্ষ্যে দেশের উন্নয়ন করা হবে। প্রধানমন্ত্রী সার্বক্ষণিক বন্যা ও বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের খোঁজ খবর নিচ্ছেন। তারই নির্দেশনায় আমরা দ্রুত সময়ের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করছি।

তিনি ব‌লেন, বন্যা একদিন থাকুক আর ১০ দিন থাকুক, দেশের মানুষকে কোনো প্রকার কষ্ট করতে দেব না। বন্যার্তদের আমরা শুকনো খাবার ও চিকিৎসাসহ সার্বিক সহযোগিতা করে যাচ্ছি। পার্শ্ববর্তী দেশ ভারত ও চীনে এবারের বন্যায় অনেক মানুষ মারা গেলেও বাংলাদেশে এ পর্যন্ত একজনও মারা যায়নি। আগামী ডিসেম্বরের মধ্যে যমুনায় স্থায়ী বেরিবাঁধের টেন্ডার আহ্বান করা হবে।

জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, টাঙ্গাইল-৩ (কালিহাতী) আসনের সংসদ সদস্য হাসান ইমাম খান সোহেল হাজারী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল, কালিহাতী উপজেলা চেয়ারম্যান আনছার আলী বি.কম।

এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেব নাথ, সহকারী কমিশনার ভূমি মো. শাহরিয়ার রহমান প্রমুখ। অনুষ্ঠানে ৪০০ জনকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

পদ্মা কেড়ে নিচ্ছে চরাঞ্চলের শিক্ষার্থীদের 'বাতিঘর'

পদ্মা কেড়ে নিচ্ছে চরাঞ্চলের শিক্ষার্থীদের 'বাতিঘর'
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পদ্মায় অস্বাভাবিক হারে পানি বৃদ্ধির কারণে প্রবল স্রোতে তলিয়ে যাচ্ছে মাদারীপুর জেলার শিবচর উপজেলার পদ্মানদীর চরাঞ্চল। এতে পানিবন্দি হয়ে পড়েছে চরাঞ্চলের কয়েক হাজার পরিবার। পদ্মার তীরে অবস্থিত এ অঞ্চলের শিক্ষার আলো ছড়িয়ে দেওয়া মাধ্যমিক বিদ্যালয়টি তলিয়ে গেছে, যা এখানকার মানুষের কাছে 'চরের বাতিঘর' নামে পরিচিত।

সরেজমিনে দেখা যায়, পদ্মানদী বেষ্টিত বিস্তীর্ণ চরাঞ্চল নিয়ে গঠিত মাদারীপুরের বন্দোরখোলা ইউনিয়নের এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়টি নদী ভাঙনের হুমকিতে পড়েছে। অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হয়েছে বিদ্যালয়সহ পুরো চরাঞ্চল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/22/1563781747666.jpg
 এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়টি নদী ভাঙনের মুখে পড়েছে 

 

একদিকে নদী ভাঙন অন্যদিকে পানিবন্দি দশায় অসহায় হয়ে পড়েছে এখানকার শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। বিদ্যালয়ে যাতায়াতের অচল অবস্থার কারণে বন্ধ রয়েছে শিক্ষা কার্যক্রম।

স্থানীয়রা জানান, ২০০৯ সালে নুরুদ্দিন মাদবরের কান্দি গ্রামে স্থাপিত এ বিদ্যালয়টিতে মাদারীপুরের শিবচর ও ফরিদপুরের সদরপুর উপজেলার প্রায় ২৫ টি গ্রামের ছেলে-মেয়েরা লেখাপড়া করছে। তবে পদ্মার পানি বৃদ্ধিতে বিদ্যালয়টির প্রাঙ্গণ, রাস্তাঘাট পানিতে তলিয়ে যাওয়ায় লেখাপড়া বন্ধ রয়েছে। যেভাবে পানি বাড়ছে, এতে বিদ্যালয়টি নদী গর্ভে বিলীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/22/1563781758953.jpg
বিদ্যালয়সহ আশেপাশের এলাকাও বন্যার পানিতে তলিয়ে গেছে

 

বিদ্যালয়য়ের প্রধান শিক্ষক আবজাল হোসেন বলেন, 'পদ্মানদীর কাছাকাছি হওয়ায় আমাদের বিদ্যালয়টি ভাঙনের ঝুঁকিতে রয়েছে। বিদ্যালয়ের বেঞ্চ, টেবিলসহ প্রয়োজনীয় সকল আসবাবপত্র সরিয়ে নিরাপদ স্থানে নেওয়া হয়েছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বন্যার কারণে বিদ্যালয়ের মাঠ ও আশেপাশে প্রচুর পানি থাকায় লেখাপড়া বিঘ্নিত হচ্ছে। তবে বিদ্যালয়ের ভবন ভেঙে গেলে নির্ধারিত জায়গায় আবার ভবন নির্মাণ করা হবে।' 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র